সেপ্টেম্বর ২৫, ২০২০

২৯ মার্চ ব্রেক্সিটের আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে

, Image: 278418406, License: Royalty-free, Restrictions: , Model Release: no, Credit line: Profimedia, Alamy

 নতুন আলো নিউজ ডেস্ক : ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে লিসবন চুক্তির (ইইউ চুক্তি) ৫০ ধারা অনুসরণ আনুষ্ঠানিকভাবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বেরিয়ে আসার প্রক্রিয়া শুরু করবেন ২৯ মার্চ। সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রীর এক মুখপাত্র এ তথ্য জানিয়েছেন। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর মুখপাত্র জানিয়েছেন, যুক্তরাজ্যের পক্ষ থেকে ইউরোপীয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্কের কার্যালয়কে এ পদক্ষেপের বিষয়ে অবগত করা হয়েছে।

ব্রেক্সিট মন্ত্রী ডেভিড ডেভিস এক বিবৃতিতে বলেন, গত জুনে যুক্তরাজ্যের মানুষ গণভোটে ইইউ ছেড়ে যাওয়ার পক্ষে ঐতিহাসিক রায় দিয়েছিলেন। ২৯ মার্চ ব্রিটিশ প্রধানমন্ত্রী যুক্তরাজ্যের জনগণের এ সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে ইইউকে জানাবেন এবং ব্রেক্সিট প্রক্রিয়া শুরু করার জন্য লিসবন চুক্তির ৫০ ধারা অনুসরণ করবেন।

এর মধ্য দিয়ে যুক্তরাজ্যের ইইউ থেকে বেরিয়ে যাওয়ার জন্য দুই বছরের আনুষ্ঠানিক আলোচনা শুরু হবে। ইইউ ও যুক্তরাজ্যের মধ্যকার বাণিজ্যিক ও ভবিষ্যত সম্পর্ক বিভিন্ন চুক্তির মধ্য দিয়ে রক্ষা করা যাবে বলে আশাবাদী উভয় পক্ষ।

দ্য ইউরোপীয়ান ইউনিয়ন (নোটিফিকেশন অব উইদড্রয়াল) নামের ব্রেক্সিট বিলটিতে ব্রিটিশ রানি অনুমোদন দেওয়ার তা আইনে পরিণত হয়। ইউরোপীয় ইউনিয়ন ত্যাগের জন্য বিলটি আবশ্যক ছিল। এর আগে বিলটি ব্রিটিশ সংসদে পাস হয়।

Leave a Reply

Your email address will not be published.

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.