সোম. সেপ্টে ২১, ২০২০

৪৫ বছরেও হয়নি ব্রাহ্মণবাড়িয়া-নবীনগর সড়ক যোগাযোগ!

১ min read

স্বাধীনতার ৪৫ বছরেও নিজ জেলার সঙ্গে কোনো সরাসরি সড়ক যোগাযোগ তৈরি হয়নি। এমনি একটি উপজেলা ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর। ব্রাহ্মণবাড়িয়ার সদর উপজেলার রাধিকা-শিবপুর-নবীনগর সড়কে প্রায় ৯ বছর আগে সড়ক ও জনপথ বিভাগ কোটি কোটি টাকা ব্যয়ে দুটি ব্রিজ ও ৩টি কালভার্ট নির্মাণ করলেও দীর্ঘ সময়ে সড়কটি নির্মাণ না হওয়ায় চরম দুর্ভোগের শিকার উপজেলারসহ জেলার পশ্চিমাঞ্চলের লক্ষ লক্ষ মানুষ।
কুমিল্লা-সিলেট মহাসড়কের সঙ্গে যুক্ত ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার রাধিকা-শিবপুর-নবীনগর সড়ক নির্মাণে ২০০৭ সালে বর্তমান মূল্যে প্রায় শত কোটি টাকা ব্যয়ে নবীনগর উপজেলার নাড়ুই এলাকায় তিতাস নদীর ওপর ৩০৪ মিটার দীর্ঘ, কনিকাড়ায় ৯৩ মিটার দীর্ঘ দুটি সেতু ও ৩টি কালভার্ট নির্মাণ করা হয়। কিন্তু প্রকল্পটি বাস্তবায়ন না হওয়ায় ব্রিজ-কালভার্ট নির্মাণের উদ্দেশ্য সম্পূর্ণরূপে ব্যর্থ হয়। এদিকে নির্মিত ব্রিজ ও কালভার্টের উভয়পাশের অ্যাপ্রোচ সড়ক ভেঙে বিলীন হয়ে যাচ্ছে। সড়ক পথে ঢাকা যেতে হলে ওই এলাকার মানুষকে নবীনগর-কোম্পানীগঞ্জ-কুমিল্লা সড়কপথে ময়নামতি হয়ে অথবা বাঞ্ছারামপুর-আড়াইহাজার ফেরি পার হয়ে দীর্ঘ সময় ব্যয় করে যাতায়াত করতে হয়। নবীনগর থেকে অ্যাম্বুলেন্সে কোনো রোগী, ট্রাকে পণ্য নিয়ে জেলা সদরে যেতে হলে কোম্পানীগঞ্জ দিয়ে কুমিল্লা-সিলেট মহাসড়ক হয়ে ব্রাহ্মণবাড়িয়া পৌঁছাতে হয়। যার দূরত্ব ৮০ কিলোমিটারের অধিক। এর ফলে অনেক সময় পথেই রোগীর মৃত্যু হয়, পণ্যসামগ্রী নষ্ট হয়ে যায়। এদিকে এলাকার শিক্ষার্থীদের নৌ-পথে যাতায়াত করতে গিয়ে অনেক সময় দুর্বিষহ অবস্থায় পড়তে হয়।
সড়ক ও জনপথ বিভাগের উপবিভাগীয় প্রকৌশলী মো. আমির হোসেন জানান, ইতিমধ্যে ‘নবীনগর- শিবপুর-রাধিকা আঞ্চলিক মহাসড়ক নির্মাণ ও FB_IMG_1479460209665

উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের প্রস্তাব মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে। নির্বাহী প্রকৌশলী আবু এহতেশাম রাশেদ জানান, রাধিকা-শিবপুর-নবীনগর সড়ক প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্যে মন্ত্রণালয় থেকে পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। সড়কটি নির্মাণ হলে ব্রাহ্মণবাড়িয়া-নবীনগরের যোগাযোগ ব্যবস্থা সহজ হবে। এলাকাবাসীর প্রত্যাশা, সড়কটি হলে জেলা সদরের সঙ্গে যোগাযোগ ব্যবস্থায় নবীনগরসহ জেলার পশ্চিমাঞ্চলের জনগণের দীর্ঘদিনের দুর্দশা লাঘব হবে এবং এলাকার অর্থনৈতিক উন্নয়নে সড়কটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

Leave a Reply

Your email address will not be published.

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.