1. admingusar@gmail.com : admingusar :
  2. crander@stand.com : :
  3. bnp786@gmail.com : editor :
  4. sylwebbd@gmail.com : mit :
  5. zia394@yahoo.com : Nurul Alam : Nurul Alam
  6. mrafiquealien@gmail.com : Rafique Ali : Rafique Ali
  7. sharuarprees@gmail.com : Sharuar : Mdg Sharuar
  8. cardgallary17@gmail.com : Shohidul Islam : Shohidul Islam
  9. wpsupp-user@word.com : wp-needuser : wp-needuser
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০২:২২ পূর্বাহ্ন

প্রকৃতি ঘেরা পূণ্যভূমি সিলেট নগরীতে যেন নতুনত্বের ছোঁয়া লেগেছে। 

  • আপডেটের সময় : শনিবার, ২৫ জানুয়ারী, ২০২০

নতুন আলো প্রতিনিধি:: একটি কুড়ি দুটি পাতার দেশ সিলেট। তবে ৩৬০ আউলিয়ার দেশ হিসেবে সমাধিক পরিচিত বাংলাদেশের উত্তর পূর্বাঞ্চলীয় এই শহরদেশের আধ্যাত্মিক ও পর্যটন নগরী খ্যাত সিলেট নগরীকে সাজানো হচ্ছে নতুন রূপে।  প্রকৃতি ঘেরা পূণ্যভূমি সিলেট নগরীতে যেন নতুনত্বের ছোঁয়া লেগেছে।  পরিকল্পনার ছক অনুযায়ী সাজানো চলছে এ আধ্যাত্মিক ও স্মাট নগরীতে।

দেশের প্রথম ভূগর্ভস্থ বিদ্যুৎ সংযোগ প্রদানের মাধ্যমে তারের জঞ্জালমুক্ত নগরীর গড়ে তোলার কাজ শুরু হয়েছে। ইতোমধ্যে নগরীর শাহজালাল (র.) দরগাহ এলাকা  সব ধরণের তারের জঞ্জালমুক্ত হয়েছে।

ভূগর্ভস্থ বিদ্যুৎ সংযোগের পাশাপাশি দেশের প্রথমবারের মতো সিলেট সিটি করপোরেশন এলাকায় নেওয়া হয়েছে কালার কোড ব্যবহারের উদ্যোগও।  উন্নত বিশ্বের বিভিন্ন সিটির মতো সিলেট নগরীর বিভিন্ন এলাকাও কালার কোড অনুয়ায়ী সবকটি স্থাপনার অভিন্ন রঙে রঙিন হবে। আলাদা আলাদা ভবন হলেও সব সাইন বোর্ড থাকবে একই রঙয়ের।

এছাড়া ইতোমধ্যে নগরীর গুরুত্বপূর্ণ পয়েন্টে মহান আল্লাহ তায়ালা ও নবী হজরত মুহাম্মদ (সা.) এর নামে ভাস্কর্য নির্মাণ করা হয়েছে।  দৃষ্টিনন্দন এ স্থাপনা আধ্যাত্মিক  রূপ ফুটিয়ে তুলছে।

পাশাপাশি সরকারি অর্থায়নে হাজারো কোটি উন্নয়ন যজ্ঞ চলছে এ সিলেট নগরীতে।  সিলেটকে আধ্যাত্মিক, পর্যটন ও স্মাট নগরী গড়ে তুলতে শুরু হওয়া চলমান উন্নয়ন কর্মে এক বছরের মধ্যে সিলেট নগরীর চির চেনা দৃশ্য বদলে যাবে বলে মনে করছেন সিটি মেয়র আরিফুল হক চৌধুরী। তিনি জানিয়েছেন সিলেটকে একটি পরিকল্পিত ও পরিচ্ছন্ন ও দৃষ্টিনন্দন নগরী হিসেবে গড়ে তুলতে যা যা করণীয় তার সবই করা হচ্ছে।

মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, পূণ্যভূমির মর্যাদা অক্ষুন রেখে সিলেট নগরীকে আধ্যাত্মিক ও পর্যটন নগরী হিসেবে সাজানো হচ্ছে। নগরী গুরুত্বপূর্ণ চত্বরগুলোকে দৃষ্টিনন্দন করতে বিশেষ প্রকল্প হাতে নেওয়া হয়েছে। দেশের প্রথম পাতাল বৈদ্যুতিক সংযোগের কাজ শুরু হয়েছে।  হজরত শাহজালাল (রহ.) মাজার এলাকা থেকে ভূগর্ভস্থ বিদ্যুতায়ন প্রকল্পের সফল সরবরাহ চালু হয়েছে। উন্নত রাষ্ট্রের আদলে দেশের প্রথম ভূগর্ভে বিদ্যুৎ লাইন থেকে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। তুলে নেওয়া হচ্ছে রাস্তার দুপাশের বিদ্যুতের খুঁটি ও অন্যান্য সার্ভিসেস লাইনের তার। ফলে তারের জঞ্জাল থেকে মুক্ত হয়েছে শাহজালাল মাজার এলাকা। বেড়েছে এই এলাকার সৌন্দর্য।’

সিলেট নগরীর সৌন্দর্য বর্ধন ও স্মার্ট সিটি হিসাবে রূপান্তরের লক্ষে্ সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ড আসবে কালার কোডের আওতায়।  ২৭টিই ওয়ার্ডবে সাজবে অভিন্ন রঙ।

ইতোমধ্যে পরীক্ষামূলকভাবে হযরত শাহজালাল (র.) দরগা এলাকা সাজানো হয়েছে অভিন্ন রঙয়ে। আধ্যাত্মিক ও পর্যটন নগরী সিলেটকে পরিচ্ছন্ন ও দৃষ্টিনন্দন করতে এই প্রকল্প হাতে নেওয়া হয়েছে বলেও জানান আরিফুল হক চৌধুরী।

Comments are closed.

এই ধরণের আরো খবর

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট
© All rights reserved © 2021 notunalonews24.com
Design and developed By Syl Service BD