সেপ্টেম্বর ২৮, ২০২০

বাংলাদেশ ভ্রমণে বৃটিশ সরকারের সতর্কতা

নতুন আলো নিউজ ডেস্ক  : ঢাকার আশকোনায় র‌্যাব ব্যারাকে জঙ্গি হামলার প্রসঙ্গ উঠে এসেছে বৃটিশ সরকারের বাংলাদেশ বিষয়ক ভ্রমণ সতর্ক

বার্তায়।

বলা হয়েছে, গত ১৭ই মার্চ আইন প্রয়োগকারী এ সংস্থার কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যর্থ হামলা চালানোর পর এর দায় স্বীকার করে দায়েশ। ১৬ই মার্চ চট্টগ্রামের সীতাকুন্ডে জঙ্গি বিরোধী অভিযানের প্রসঙ্গও তুলে ধরা হয়েছে। এসব ঘটনা তুলে ধরে নিজ দেশের নাগরিকদের সতর্ক করেছে বৃটেন। সর্বশেষ এ সতর্কতা আপডেট করা হয়েছে ২০শে মার্চ।

এতে বলা হয়েছে, এখনও বাংলাদেশে আল কায়েদা ইন দ্য ইন্ডিয়ান সাব কন্টিনেন্ট (একিউআইএস) সম্পৃক্ত গ্রুপগুলো সক্রিয়। তাদের দৃষ্টিভঙ্গি ও ইসলামী জীবনধারার বিরোধী এমন অনেক ব্যক্তিকে হত্যার দায় স্বীকার করেছে তারা। এ জন্য বৃটিশ নাগরিকদের বাংলাদেশে চলাচল করতে চোখ খোলা রাখতে পরামর্শ দেয়া হয়েছে।

 

বলা হয়েছে, ২০১৬ সালের ১লা জুলাই ঢাকায় ভয়াবহ সন্ত্রাসী হামলা হয়। তাতে ২০ জিম্মি ও ২ পুলিশ কর্মকর্তা নিহত হন। এ জন্য সুনির্দিষ্ট এলাকাগুলো এড়িয়ে চলতে স্থানীয় নিরাপত্তা বিষয়ক কর্তৃপক্ষের কোনো বিশেষ নির্দেশনা থাকলে তা অনুসরণ করতে অনুরোধ করা হয়েছে।

 

ওই সতর্কবার্তায় গত ১লা জুলাইয়ের সন্ত্রাসী হামলা, গত ১৭ই মার্চ আইন প্রয়োগকারী কর্তৃপক্ষের কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যর্থ এক হামলা সহ ২০১৫ সালের সেপ্টেম্বর থেকে অন্য অনেক সন্ত্রাসী হামলার দায় স্বীকার করেছে দায়েশ (বা আইসিল)। এ জন্য উচ্চ সতর্ক অবস্থায় রয়েছে বাংলাদেশের নিরাপত্তা বিষয়ক বাহিনীগুলো। সংক্ষিপ্ত সময়ের নোটিশে নিরাপত্তা ও চলাচল সীমিত করা হতে পারে।

 

ওই সতর্কবার্তায় আরো বলা হয়, বাংলাদেশে আরো সন্ত্রাসী হামলার উচ্চ ঝুঁকি রয়েছে। হামলা হতে পারে বিদেশীদের ওপর। বিশেষ করে পশ্চিমাদের ওপর। তাদেরকে সরাসরি টার্গেট করা হতে পারে।

 

যেসব স্থানে পশ্চিমারা জমায়েত হন অথবা ভিড় বেশি থাকে বলে পরিচিত সেখানে হামলার উচ্চ ঝুঁকি রয়েছে। এসব এলাকায় যতটা সম্ভব উপস্থিতি এড়িয়ে চলতে বলা হয়েছে। চলাচল করতে বলা হয়েছে সতর্কভাবে। আগেভাগে নিরাপত্তামুলক ব্যবস্থা নিতে পরামর্শ দেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.