এপ্রিল ১৬, ২০২১

করোনা ভাইরাস প্রতিষেধক তৈরি হচ্ছে!

১ min read

নতুন আলো অনলাইন ডেস্ক রিপোর্ট::  বিশ্ব কাঁপছে করোনা ভাইরাস আতঙ্কে৷ চীনে এই মারণ ভাইরাসের সংক্রমণে নিহতের সংখ্যা বাড়ছেই৷ ২১৩ ছাড়িয়ে মৃতের সংখ্যা আরো বাড়বে বলেই আশঙ্কা৷ হাজারে হাজারে মানুষ আক্রান্ত করোনা সংক্রমণে৷ এরই মাঝে শুরু হয়েছে নতুন লড়াই৷ বিশ্বজুড়ে সতর্কতা জারি করা হয়েছে।

তবে এর মধ্যেই ভয়ঙ্কর করোনা ভাইরাসকে প্রতিহত করতে প্রতিষেধক নির্ণয়ে বিজ্ঞানীরা নেমে পড়েছেন৷ চীন, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের গবেষণাগারে চলছে সেই কাজ৷ আশার খবর, করোনা ভাইরাস প্রতিষেধক তৈরি হচ্ছে দ্রুততার সাথে৷

বিবিসি জানাচ্ছে, চীন সরকার খুব দ্রুত এই ভাইরাসের জেনেটিক কোড জানিয়ে দিয়েছে। এর ফলে বিজ্ঞানীরা সহজে একটি ধারণা তৈরি করতে পারেন যে এই ভাইরাসটি কোথা থেকে এসেছে, ছড়িয়ে পড়ার সাথে সাথে এটির প্রকোপ কীভাবে নিয়ন্ত্রণ করা যায় এবং এই ভাইরাস থেকে মানুষকে কীভাবে রক্ষা করা সম্ভব হবে।

এই জেনেটিক কোড জানার পরেই শুরু হয়েছে অদৃশ্য শত্রুর সঙ্গে লড়াই করার পরবর্তী কর্মসূচি৷ বিবিসি রিপোর্টে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের সান ডিয়েগোর ইনোভিয়াস ল্যাবরেটরিতে সম্ভাব্য প্রতিষেধক তৈরির উদ্দেশ্যে বিজ্ঞানীরা অপেক্ষাকৃত নতুন ধরণের ডিএনএ প্রযুক্তি ব্যবহার করছেন। এই প্রতিষেধকটিকে এখন পর্যন্ত বলা হচ্ছে ‘আইএনও-৪৮০০’, যেটি এই গ্রীষ্মে মানুষের মধ্যে পরীক্ষা করা হবে বলে মনে করা হচ্ছে।

এই গবেষণা কেন্দ্রের বিভাগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট কেট ব্রোডেরিক জানিয়েছেন, চীন এই ভাইরাসের ডিএনএ সিকোয়েন্স জানানোর পর আমরা ল্যাবের কম্পিউটারে প্রবেশ করাই এবং তিন ঘন্টার মধ্যে একটি প্রতিষেধক ডিজাইন করি। এই প্রতিষেধক ভাইরাসের ডিএনএ সিকোয়েন্স ব্যবহার করে মানবদেহে থাকা ভাইরাসের বিশেষ কিছু অংশে আঘাত করে৷ আমাদের বিশ্বাস দেহ তখন ঐ ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়তে সক্ষম হবে।

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.