মঙ্গল. সেপ্টে ২২, ২০২০

চোখ ভালো রাখতে মনেরও যত্ন নিন

১ min read

চোখ ভালো রাখা নিয়ে চিন্তা! জানেন তো, কম আলো বা প্রয়োজনের তুলনায় বেশি আলো দুটোই চোখের জন্য খারাপ। তাই কাজ করার সময় খেয়াল রাখুন আপনার কাজের পরিবেশের আলো পর্যাপ্ত কিনা। কম আলোতে বই পড়বেন না। বিশেষ করে যারা কম্পিউটারে কাজ করেন, অনেকেই কাজ করার সময় টানা কাজ করে যান। আর ঘন্টার পর ঘন্টা অপলক তাকিয়ে থাকেন মনিটর বা টেলিভিশনের স্ক্রিনের দিকে। এটা করবেন না। কিছুক্ষণ কাজ করে একটু বিশ্রাম নিন। চোখকেও বিশ্রাম দেন। কাজের ফাঁকে একটু হেঁটে আসুন।

বিশেষ নজর দিতে হবে খাবার গ্রহণে। চোখ ভালো রাখতে সবুজ শাক-সবজি বেশি করে খেতে হবে। নিয়মিত সবুজ শাক-সবজি খান। পেঁপে, আম, পেয়ারা, আমড়া, বাতাবিলেবু, টোমেটো, গাজর, শশা, লাল শাক, পালংশাক প্রভৃতি মৌসুমী শাক-সবজি, ফলমূল রাখুন প্রতিদিনের খাদ্যতালিকায়। প্রচুর মাছ খাবেন। মাছে আছে ওমেগা থ্রি ফ্যাটি এসিড- এটি চোখের জন্য উপকারী।

ওজন বাড়লে শরীরের সব অঙ্গ-প্রত্যঙ্গেই সমস্যা দেখা দেয়। হাইপারটেনশন, ডায়াবেটিস সহ নানা রকম রোগ শরীরে বাসা বাঁধার সুযোগ পায়। এর ফলে চোখের ক্ষতি হতে পারে। রোদে বাইরে গেলে ছাতা রাখুন সাথে আর ব্যবহার করুন সানগ্লাস। সানগ্লাসের ক্ষেত্রে ভালো মানের দিকে খেয়াল রাখবেন। না হলে সানগ্লাসের কারণেই আপনার চোখের সমস্যা দেখা দিতে পারে। নিয়মিত চোখ চেকআপ করানো উচিত। কারণ, চোখের রোগ নিঃশব্দে বিস্তার করে। ‘প্রিয়’ পাঠক, চোখের যত্ন নিন, যত্নে থাকুন। সুস্থ থাকুন।

মনেরও যত্ন নেয়া দরকার। মন কেবল মনের উপরই চাপ রাখে না। মনের চাপের প্রতিফলন ঘটে শরীরে। মানসিক চাপের কারণে গ্লকোমা বাড়তে পারে। চশমা বা কনট্যাক্ট লেন্স  চশমার পাওয়ার বাড়লো বা কমলো কিনা সেটা খেয়াল রাখুন। নিয়মিত দৃষ্টি পরীক্ষা করে চশমা ব্যবহার করুন। আর কনট্যাক্ট লেন্স ব্যবহারের সময় স্বাস্থ্যবিধি মেন চলুন। স্বাস্থ্যবিধি না চললে কর্নিয়ায় ইনফেকশন হতে পারে।

Leave a Reply

Your email address will not be published.

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.