মঙ্গল. সেপ্টে ২২, ২০২০

আবারো উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা

১ min read
উত্তর কোরিয়া ফের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ পরীক্ষা চালিয়েছে। তবে তা ব্যর্থ হয়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া ও জাপানের সংবাদমাধ্যমগুলো।
জাপানের কিয়োডো সংবাদ সংস্থা জানায়, উত্তর কোরিয়া তার পূর্ব উপকূলের একটি স্থান থেকে বেশকিছু মিসাইল উৎক্ষেপণের চেষ্টা চালায়।
প্রতিবেশী দেশ দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, উত্তর কোরিয়া আবারো দূরপাল্লার কিছু ক্ষেপণাস্ত্রের ব্যর্থ পরীক্ষা চালিয়েছে। এ ব্যাপারে চুলচেরা বিশ্লেষণ চলছে বলেও জানান তারা।
এর আগে উচ্চ ক্ষমতাসম্পন্ন রকেট ইঞ্জিনের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ গত রবিবার এমনটি জানিয়েছে। সেখানে বলা হয়, দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন এই পরীক্ষাকে উত্তর কোরিয়ার রকেট শিল্পের ‘নব জন্ম’ হিসেবে ঘোষণা করেছেন।
তারও আগে জাপান সাগরে উত্তর কোরিয়া চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। প্রায় ১ হাজার কিলোমিটার পথ পারি দিয়ে ক্ষেপণাস্ত্রটি জাপানের অর্থনৈতিক সমুদ্রাঞ্চলে পড়ে বলে জানান জাপানের প্রধানমন্ত্রী। ক্ষেপণাস্ত্রগুলো কি ধরণের ছিল তা নিশ্চিত করে বলা যায়নি।
তবে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, চীন সীমান্তবর্তী উত্তর কোরিয়ার টোংচাং-রি অঞ্চল থেকে সোমবার (৫ মার্চ) এ চার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। স্থানীয় সময় সকাল ৭টা ৩৬ মিনিটে ক্ষেপণাস্ত্রগুলো ছোড়া হয়েছিলো। বিবিসি।

Leave a Reply

Your email address will not be published.

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.