সেপ্টেম্বর ২৬, ২০২০

কিটোডায়েটে অসুবিধা সমূহ ও এর প্রতিকারঃ

১ min read

কিটোডায়েট করা কালিন অসুবিধা সমূহ ও এর প্রতিকারঃ

১. মাথা ঘুরানো, গা কাঁপা ও দূর্বল লাগাঃ

আপনি যখন কিটোডায়েট শুরু করবেন প্রথমদিকে আপনার খুব খিদা লাগতে পারে। মাথা ঘুরানো, দূর্বল লাগা ও শরীর কাঁপতে পারে। এটা স্বাভাবিক। কিটোডায়েট করার ফলে শরীর থেকে প্রচুর পানি বের হয়ে যায় এবং লবণ ও বের হয়ে যায়। গ্লুকোজ অতিরিক্ত পানি ও লবণ ধরে রাখে৷ কিটোডায়েটে যেহেতু ফুয়েল হিসেবে কিটোন ব্যবহৃত হচ্ছে ফলে পানি ও লবণ কমে যায়। যার ফলে আমাদের প্রেশার কমে যায় এবং মাথা ঘুরতে পারে৷ তাই আপনি প্রতিদিন লবণ মিশ্রিত পানি পান করবেন তিন বেলা। ১ গ্লাস পানির সাথে ১ চিমটি লবণ৷ প্রথমদিকে আপনার খুব কষ্ট হবে। কিন্তু আপনি ৩-৪ দিন ধৈর্য ধরলে আস্তে আস্তে সব ঠিক হয়ে যাবে ইন শা আল্লাহ্।

২. ডায়রিয়া বা কন্সটিপেশন হওয়াঃ

কিটোডায়েট করাকালিন অনেকের ডায়রিয়া হতে পারে। কারণ কিটোডায়েটে আমরা প্রচুর শাক-সবজি খেতে বলি৷ যা কিনা টয়লেট হওয়ার কাজে সহায়তা করে। তাই আপনার যদি ডায়রিয়ার মত হয় ঘাবড়ানোর কারণ নেই। আপনি লবণ পানি খাবেন ও শাক খাওয়ার পরিমাণ কমিয়ে দিবেন, সবজি মোটামুটি খাবেন। অপরদিকে কারো কারো টয়লেট ক্লিয়ার না হতে পারে। তারা প্রচুর শাক ও ইসুবগুলের ভুষি খাবেন।

৩. কিটো ফ্লুঃ প্রথমদিকে কিটোডায়েট করার সময় আপনার একটু জ্বর জ্বর, গা ম্যাজম্যাজ করতে পারে৷ এটা নিয়ে ঘাবড়ানোর দরকার নেই৷ এটা এমনিতেই ঠিক হয়ে যাবে ইন শা আল্লাহ্।

৪. খিদা লাগা বিশেষ করে খুব ভাত খেতে ইচ্ছে হওয়াঃ প্রথমদিকে আপনার খুব খিদা লাগবে৷ কারণ বডিতে কিটোসিস শুরু হতে কিছু সময় লাগে৷ কিটোসিস শুরুর আগ পর্যন্ত আপনার খিদা বেশি লাগবে। এছাড়া যখন আমরা হঠাৎ করে শর্করা বন্ধ করে দেই তখন শরীর আগের গ্লুকোজ খুব করে পেতে চায়৷ একে সুগার ক্রেভিংস বলে। এই সময়টা আপনাকে ধৈর্য ধরে কাটাতে হবে। ৪-৫ দিনের মধ্যেই আপনার খিদা কমে যাবে এবং ভাত খেতে ইচ্ছা হবে না।

৫. চুল পড়াঃ কিটোডায়েটে অনেকে চুল পড়ে বলে অভিযোগ করেছেন। এটা রোধের জন্য আপনার প্রোটিনের পরিমাণ ঠিক আছে কিনা দেখতে হবে। যদি প্রোটিন ঠিক মত না খান তবে চুল পড়বে। এছাড়া চুল পড়লে আপনি Biotin ভিটামিনটি সাপ্লিমেন্ট হিসেবে নিতে পারেন।

আমরা যেহেতু নতুন একটা ডায়েট শুরু করছি তাই স্বাভাবিক ভাবেই শরীরের এডাপ্ট করতে কিছুদিন সময় লাগে। তাই উপরোক্ত লক্ষণগুলো দেখা দিলে ঘাবড়ানোর দরকার নেই। ইন শা আল্লাহ্, দ্রুতই ঠিক হয়ে যাবে।

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.