এপ্রিল ১৫, ২০২১

দিরাইয়ের উজান ধলে দু’দিনব্যাপী শাহ আব্দুল করিম ১৫তম লোক উৎসব শুরু হবে

১ min read

এম রেজা টুনু সুনামগঞ্জ জেলা প্রতিনিধি
কোন মেস্তোরি নাও বানাইল কেমন দেখা যায় ঝিলমিল ঝিলমিল করে করে রে ময়ূর পংঙ্খি নায় ,কেন পিরিতি বাড়াইলে রে বন্ধু ছেড়ে যাইবা যদি “জ্ঞানী গুণী সবাই বলেন মুক্তি আসে মানবতায়, মানবতা, মন ধর্ম-কর্ম বিফলে যায়” এমন অসংখ্যা কালজয়ী গানের রচয়িতা হাওরের জেলা সুনামগঞ্জের দিরাই উপজেলার তাড়ল ইউনিয়নের কালনী নদী ঘেষা উজান ধল নিজ গ্রামে বাউল স¤্রাট শাহ আব্দুল করিমের ১৫ তম লোক উৎসব শুরু হতে যাচ্ছে। শাহ আব্দুল করিম পরিষদ ও ধল গ্রামবাসীর উদ্যোগে কোয়ালিটি আইসক্রীম এর সহযোগিতায় শুক্রবার ও শনিবার এই দুইদিন ব্যাপী লোক উৎসব শাহ আব্দুল করিমের গ্রামের বাড়ীতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।
এ ব্যাপারে প্রয়াত ব্উালের ছেলে শাহ নুর জালাল জানান,আগামীকাল শুক্রবার বিকেল সাড়ে তিনটা থেকে উজানধল গ্রামের মাঠে লোক উৎসব শুরু হবে। শুরুতে শাহ আব্দুল করিমের জীবন ও কর্ম নিয়ে আলোচনা অনুষ্ঠিত হবে। রাত থেকে শুরু হকে শাহ আব্দুল করিমের গান। এলাকার করিম ভক্তরা ও দেশের বিভিন্ন এলাকা থেকে আসা শিল্পীরা শাহ আব্দুল করিমের গান পরিবেশন করবেন।
জানা যায়, ২০০৬ সালে করিম গবেষক সুমন কুমার দাশের উদ্যোগে স্থানীয় কিছু সমমনা যুবকদের সহযোগিতায় লোক উৎসবের শুরু হয়। এরপর থেকে বিভিন্ন কোম্পানীর স্পন্সরে অনুষ্টিত হয় লোক উৎসব। তারই ধারাবাহিকতায় এবারের লোক উৎসব অনুষ্ঠিত হচ্ছে। অন্যান্য বছরের লোক উৎসবের প্রচার প্রচারণার চেয়ে এবার বেশী প্রচারনা চালানো হচ্ছে। তবে আয়োজকদের পক্ষ থেকে এখনো বিষয়টি সম্পর্কে মিডিয়াকে জানানো হয়নি এমনকি মিডিয়া কর্মীদের নিমন্ত্রন ও জানানো হয়নি।
করিম ভক্তরা মনে করছেন ২০০৬ সালের মতো এবারো উজানধল গ্রামের মাঠে করিম ভক্তদের উপস্থিতি মিলন মেলায় পরিণত হবে।

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.