বৃহঃ. সেপ্টে ২৪, ২০২০

করোনাভাইরাস: ভাইরাস নিয়ে আন্তর্জাতিক তদন্তের আহ্বানকে চীন বলছে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত

নতুন আলো অনলাইন ডেস্ক রিপোর্ট:: করোনাভাইরাসের উৎস খুঁজতে আন্তর্জাতিক তদন্তের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে চীন। যুক্তরাজ্যে চীনের এক শীর্ষ কূটনীতিক চেন ওয়েন বলেছেন, তদন্তের এ দাবি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। এতে করোনার বিরুদ্ধে চীনের চলমান লড়াই বাধাগ্রস্ত হবে। খবর বিবিসি অনলাইনের।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঘটে। এরপর এটি ছড়িয়ে পড়ে বিশ্বময়। চীনের একটি পশুর বাজারে এ ভাইরাসের উৎপত্তি হয় বলে ধারণা করা হচ্ছে। আজ পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে ২৭ লাখের বেশি মানুষ এ ভাইরাসে সংক্রমিত হয়েছেন।

চীনে এই ভাইরাসের সংক্রমণের শুরু থেকেই এর উৎপত্তি ও বিস্তার নিয়ে তদন্তের দাবি ওঠে। অনেকের যুক্তি ছিল, এ–সংক্রান্ত তথ্য বিভিন্ন দেশকে এ ভাইরাসের সংক্রমণ রোধে সহায়তা করবে। ইতিমধ্যে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) চীনের বিরুদ্ধে ভাইরাস নিয়ে ভুল তথ্য ছড়ানোর অভিযোগ তুলেছে। মার্কিন প্রেসডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই ভাইরাস ছড়িয়ে পড়ায় চীনকে অভিযুক্ত করেছেন। মার্কিন অঙ্গরাজ্য মিজৌরি ইতিমধ্যে চীন সরকারের বিরুদ্ধে মামলা করেছে।

গত বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, আগামী মাসে অনুষ্ঠেয় ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলিতে তিনি এই তদন্তের বিষয়টি তুলেবেন। এটি বিশ্ব স্বাস্থ্য সংস্থায় সর্বোচ্চ পর্যায়ের সিদ্ধান্ত প্রদানকারী পরিষদ।

এসব দাবির মুখে অনড় চীন। দেশটির কূটনীতিক চেন বলেছেন, ‘আন্তর্জাতিক তদন্তের দাবি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। আমরা এখন এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করছি। আমরা আমাদের সব শক্তি এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে নিয়োগ করেছি। এর মধ্যে তদন্তের দাবি শুধু মনোযোগই নয়, সম্পদেরও অপচয় ঘটাবে।’

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.