ডিসেম্বর ৫, ২০২০

সকল রাজনৈতিক দলের অংশ গ্রহনের একটি সুন্দর নির্বাচনের প্রস্তাব নিয়ে আসছে ইইউ

বিস্তারিত জানতে নিচের লিংকে ক্লিক করুন ।

নতুন আলো নিউজ ডেস্ক : বাংলাদেশের চলমান রাজনীতিক অবস্থা ,জিএসপি ও মানবাধিকার পরিস্থিতি দেখতে ও আগামী সংসদ নির্বাচনে যাতে সব রাজনৈতিক দলের অংশ গ্রহনে অবাধ সুষ্ঠ নিরপেক্ষ ব্যবস্থা করা হয়, মানুষের মৌলিক অধিকার ও গনতন্ত্রের চর্চা করতে পারে জনগণ ,বিরোধী দল এই ধরনের একটি নির্বাচনের প্রস্তাব নিয়ে সোমবার ঢাকায় আসছে ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধি দল ।

ইউরোপীয় পার্লামেন্টের উন্নয়নবিষয়ক কমিটির সভাপতি লিন্ডা ম্যাকঅ্যাভানের নেতৃত্বে ছয় সদস্যের প্রতিনিধিদল আগামী সোম থেকে বুধবার ঢাকা সফর করবে। এর অন্য সদস্যরা হলেন আর্নে লিত্জ , নরবের্ট নিউজার ও অ্যাগনেস জনজেরিয়াস ও দুইজন কর্মকর্তা।

তিন দিনের সফরের সময় ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধি দলটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধী দলের নেত্রী বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এবং নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন।


বাংলাদেশের শ্রমিক অধিকার নিয়ে এবার যুক্তরাষ্ট্রের মতোই কঠোর পথে হাঁটতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন। শ্রমিক অধিকার রক্ষায় ও আগামী সংসদ নির্বাচন অবাধ সুষ্ঠ নিরপেক্ষ ও সব রাজনৈতিক দলের অংশগ্রহণে ব্যর্থ হলে দেশের রপ্তানি আয়ের সবচেয়ে বড় বাজার ইউরোপে অস্ত্র বাদে আর সব পণ্যে (ইবিএ) দেওয়া শুল্কমুক্ত রপ্তানি সুবিধা (জিএসপি) স্থগিত করার কথা স্পষ্টভাবেই জানিয়েছে ইইউ জোট। এ সিদ্ধান্ত কার্যকর হলে বাংলাদেশের রপ্তানি আয়ে বড় ধরনের ধস নামতে পারে।


পার্লামেন্ট সুত্রে জানা যায় আগামী সংসদ নির্বাচন সব রাজনৈতিক দলের অংশ গ্রহনে অবাধ নিরপেক্ষ না হলে জিএসপি স্থগিত প্রস্তাব নিয়ে ঢাকা আসছে ইইউ প্রতিনিধি দল।

Leave a Reply

Your email address will not be published.

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.