সেপ্টেম্বর ২৮, ২০২০

স্বাভাবিক অবস্থায় ফিরছে ইতালি, ৪ মে খুলছে ব্যবসাপ্রতিষ্ঠান

নতুন আন্তর্জাতিক নিউজ ডেস্ক: কিছুদিন আগেও ইউরোপের দেশগুলোর মধ্যে করোনাভাইরাস নিয়ে সবচেয়ে বেশি সমস্যায় ছিল ইতালি। আক্রান্ত ও মৃতের সংখ্যার নিরিখে সারা বিশ্বে প্রথমদিকেই আছে ইতালি। তবে এখন অবস্থা অনেকটা ভাল। আক্রান্ত ও মৃতের সংখ্যা কমছে। ফলে ৪ মে থেকে লকডাউন শিথিল করে স্বাভাবিক অবস্থায় ফিরতে যাচ্ছে ইতালি। দেশটির প্রধানমন্ত্রী জিউসেপ কোতঁ বলেছেন, গত কয়েকদিনে করোনার প্রকোপ কমে আসায় আগামী ৪ মে থেকে ব্যবসাপ্রতিষ্ঠান এবং সেপ্টেম্বর মাসে স্কুলগুলো ফের চালু করা হবে।

দেশটির দৈনিক লা রিপাবিকা এক প্রদিবেদনে জানিয়েছে, আগামী ৪ মে প্রস্তুতকারক থেকে শুরু করে নির্মাণ শিল্পের একটা বড় অংশ ফের চালু করার বিষয়ে ইতালির সরকার কাজ করছে। প্রতিষ্ঠান চালুর আগে কর্তৃপক্ষকে অবশ্যই কঠোরভাবে স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করতে হবে। তবে, ব্যবসাপ্রতিষ্ঠান খুললেও শিক্ষাপ্রতিষ্ঠানগুলো এখনই খুলে দেয়ার সম্ভাবনা নেই। ইতালীয় প্রধানমন্ত্রীর মতে, ভার্চুয়াল শিক্ষা ব্যবস্থায় ভালো কাজ হচ্ছে। সে কারণে করোনার ঝুঁকি পুরোপুরি যাওয়ার পর আগামী সেপ্টেম্বরের দিকে স্কুলগুলো ফের খুলে দেয়া হতে পারে।

ওয়াল্ডো মিটারস এর তথ্য মতে ইতালিতে এখন পর্যন্ত ২৬ হাজরেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। আর মোট আক্রান্তের সংখ্য প্রায় দুই লাখ ছুঁই ছুঁই। উল্লেখ্য, গত ২১ ফেব্রুয়ারি ইতালির লুম্বার্ডিতে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এর আগে, ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে সারা বিশ্বের মধ্যে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্তের খবর পাওয়া যায়। যদিও সাউথ চায়না মর্নিং পোস্টের খবরে বলা হয় নভেম্বরের মাঝামাঝিতেই হয়তো চীনে প্রথম কেউ করোনায় আক্রান্ত হন। সূত্র : নিউইয়র্ক টাইমস।

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.