অক্টোবর ৩০, ২০২০

মেসেঞ্জারে অবস্থান জানানো সুবিধা

নতুন আলো নিউজ ডেস্ক : মেসেঞ্জার অ্যাপ্লিকেশনে নতুন একটি ফিচার যুক্ত করেছে ফেসবুক। লাইভ লোকেশন শেয়ারিং নামের ফিচারটির বিষয়ে গতকাল সোমবার তথ্য প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। এ ফিচার ব্যবহার করে ব্যবহারকারী টানা এক ঘণ্টা পর্যন্ত তাঁর বর্তমান অবস্থান জানান দিতে পারবেন। ফিচারটির মাধ্যমে অ্যাপল ও অ্যালফাবেট ইনকরপোরেশনের গুগল ম্যাপসের সঙ্গে সরাসরি প্রতিযোগিতায় নামল ফেসবুক।
ফেসবুকের মেসেঞ্জার পণ্যের প্রধান স্তান চাদনোভস্কি বলেছেন, মেসেঞ্জারে কথা বলার সময় অনেকেই বন্ধুদের প্রশ্ন করেন, তুমি কত দূর? (হাউ ফার অ্যাওয়ে আর ইউ?) এতে মানুষের আগ্রহের বিষয়টি উঠে আসে। লোকেশন বা অবস্থানগত তথ্য জানানোর বিষয়টি অবশ্য অপশনাল বা ব্যবহারকারীর ইচ্ছার ওপর নির্ভরশীল থাকছে। এটা লাইভ বা সরাসরি শেয়ারের ব্যবস্থাও থাকছে। যখন কোনো ব্যবহারকারী তাঁর বন্ধুর সঙ্গে লোকেশন শেয়ার করবেন, তখন ওই বন্ধু প্রায় এক ঘণ্টা পর্যন্ত ব্যবহারকারীর অবস্থান টের পাবেন।
মেসেঞ্জার একসময় ফেসবুকের অংশ ছিল। কিন্তু ২০১৪ সালে একে স্মার্টফোনের জন্য পৃথক আরেকটি অ্যাপ হিসেবে আনে ফেসবুক কর্তৃপক্ষ। এরপর থেকে মেসেঞ্জার নিয়ে নানা পরীক্ষা চালাচ্ছে। এতে অনেক পরিবর্তন এসেছে।

গত সপ্তাহে গুগল কর্তৃপক্ষ তাদের ম্যাপস অ্যাপটিতে এ ধরনের লাইভ ফিচার আনার কথা জানিয়েছিল।

বন্ধুর সঙ্গে সহযোগিতা, নিরাপত্তাসহ নানা কাজে এ ফিচার ব্যবহার করা যাবে বলে জানিয়েছে ফেসবুকের কর্তৃপক্ষ। ধীরে ধীরে সব মেসেঞ্জার ব্যবহারকারী এ সুবিধা পাবেন। তথ্যসূত্র: পিটিআই।

Leave a Reply

Your email address will not be published.

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.