1. admingusar@gmail.com : admingusar :
  2. crander@stand.com : :
  3. bnp786@gmail.com : editor :
  4. sylwebbd@gmail.com : mit :
  5. zia394@yahoo.com : Nurul Alam : Nurul Alam
  6. mrafiquealien@gmail.com : Rafique Ali : Rafique Ali
  7. sharuarprees@gmail.com : Sharuar : Mdg Sharuar
  8. cardgallary17@gmail.com : Shohidul Islam : Shohidul Islam
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১১:০৬ অপরাহ্ন
শিরোনাম :
জালালাবাদ এসোশিয়েশন অব বাফেলোর ইনক সাধারণ সভা অনুষ্ঠিত মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা মধ্যপ্রাচ্যজুড়ে উত্তেজনা নির্বাচন কমিশনারদের বেতন-ভাতা সংক্রান্ত আইন অনুমোদন চিকিৎসকদের উপর হামলা কিংবা চিকিৎসায় অবহেলা মেনে নিব না : স্বাস্থ্যমন্ত্রী মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর আফগান সীমান্ত দিয়ে অনুপ্রবেশের চেষ্টা, পাক সেনাবাহিনীর গুলিতে নিহত ৭ সন্ত্রাসী ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলের ব্যয় হয়েছে ১০০ কোটি ডলার : রিপোর্ট ইরানে ইসরায়েলের সম্ভাব্য হামলা নিয়ে যা বলছেন বিশ্লেষক মুক্তিপণে ছাড়া জিম্মি জাহাজ

ব্রিটেনে বৈধ কাগজপত্রহীন অভিবাসীদের বৈধতাকরনের চেষ্টা স্বরূপ পার্লামেন্টে মোশন উদ্ধাপন ।

  • আপডেটের সময় : বুধবার, ১৫ জুলাই, ২০২০

বার্মিংহাম থেকে রাজু আহমেদ:বৈধ কাগজপত্রহীন অভিবাসীদের দীর্ঘদের দুর্ভোগ লাঘব করার জন্য তাদের বৈধতাকরনের চেষ্টা হিসেবে গত ২৪ জুন বেশকিছু এমপি পার্লামেন্টে একটি মোশন উদ্ধাপন করেছেন ।
https://edm.parliament.uk/early-day-motion/57173/leave-to-remain-status
ইতিমধ্যেই প্রাথমিকভাবে ৩৫ জন এমপি এই মোশনটিকে সমর্থন করেছেন যার ফলে এটি পরবর্তী ধাপে যাওয়ার রাস্তা সহজ হয়েছে । এই উদ্যোগটি সফল হলে ভবিষ্যতে লক্ষ লক্ষ বৈধ কাগজপত্রহীন অভিবাসীদের দুর্ভোগের লাঘব হবে ।

যেই ৩৫ জন এমপি প্রাথমিক ভাবে এই মোশনটিকে সমর্থন করেছেন তার মধ্যে অন্যতম হলো লাইম হাউস পপলারের এমপি আফসানা বেগম । লাইম হাউস পপলারের এই এমপি ইতিমধ্যেই এই ইস্যুটি পার্লামেন্টে একাধিক বার উপস্থাপন করেছেন এর আগে রুপা হক এমপি , রুশনারা আলী এমপি বৈধ কাগজপত্রহীন অভিবাসীদের বৈধতাকরনের ইস্যুতে পার্লামেন্টে সোচ্চার ছিলেন ।

করোনা ভাইরাসের জন্য পৃথিবী এক দুঃসময় অতিবাহিত করছে ব্রিটেনেও এর বিরাট প্রভাব পড়েছে । এই দুঃসময়ে বৈধ কাগজপত্রহীন অভিবাসীরা আছে বিরাট বিপদে কারন এদের জন্য কোনো সরকারি সহযোগিতা পাওয়া সম্ভব নয় তাই এই দুঃসময়ে সকলের সহযোগিতা এদের জীবন বদলে দিতে পারে কিন্তু বৈধ কাগজপত্রহীন অভিবাসীরা ত্রান বা ভিক্ষা চায়না বৈধকরণের জন্য সবার সহযোগিতা চায়। এই দুঃসময়ে অনেকে ইচ্ছা করলেই তাদের লোকাল এমপি দের কাছে সরাসরি যোগাযোগ বা ইমেইল করে এদের বৈধকরণের জন্য সহায়তা করতে পারে লোকাল এম পিরা যদি তাদের লোকাল জনগণের অনুরোধ পায় তবে অবশ্যই এই ইস্যুটি জরুরী ভিত্তিতে সরকারের কাছে তুলে ধরবে । এম পি রা যদি এই ইস্যুটি নিয়ে সোচ্চার হন তবে পর্তুগাল ও ইতালির মতো বৃটেনেও এই আপদকালীন সময়ে বৈধ কাগজপত্রহীন অভিবাসীদের বৈধতাকরন সম্ভব হবে ।

একটা প্রবাদ আছে ভালো কাজ করুন আপনার ভালো হবে । বর্তমানে করোনা ভাইরাসের প্রভাবে বিশ্ব এক দুর্যোগময় মুহূর্তে আছে ব্রিটেনে এই রোগ ইতিমধ্যে ভয়াবহ আকার ধারন করেছে সরকার কয়েক মাসের লক ডাউন ঘোষণা করে বেশির ভাগ ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছিলেন যার প্রভাব এখনো আছে সরকারের তরফ থেকে দেশের নাগরিকদের আর্থিক সহায়তা প্রদান করার ব্যবস্থা করা হয়েছে কিন্তু বৈধ কাগজপত্রহীন কাগজপত্রহীন মানুষগুলি আর্থিক সহায়তাতো দূরের কথা ন্যূনতম স্বাস্থ্যসেবা পাবে কিনা তা নিয়েই সন্দেহ রয়েছে স্বাস্থ্যসেবা দেয়াও হলেও অনেকে ভয়ে যায় না যা স্বাস্থ্য খাতে মারাত্মক হুমকির কারন হতে পারে ।

ব্রিটেনের দীর্ঘদিন বসবাসকারী বৈধ কাগজপত্রহীন লক্ষ লক্ষ অভিবাসীরা অপেক্ষা প্রহর গুনছেন কবে তাদের বৈধকরনের বিশেষ পরিকল্পনা আসবে কারন ক্ষমতায় এখন তাদের পক্ষে কথা বলা প্রধানমন্ত্রী যিনি প্রায় দীর্ঘ একযুগ ধরে এই দীর্ঘ দিন কাগজপত্রবিহীন অভিবাসীদের বৈধকরনের কথা বলে আসছেন এবং প্রধানমন্ত্রী হয়েও তিনি এই সুবিধা বঞ্চিত মানুষদের কথা ভুলে যাননি তাই প্রধানমন্ত্রী হয়ে সংসদে প্রথম দিনেই রুপা হক এমপির এক প্রশ্নের জবাবে তিনি দীর্ঘদিন কাগজপত্রবিহীন এইসব
সুবিধাবঞ্চিত মানুষদের বৈধতা দেয়ার পরিকল্পনা সরকারের আছে বলে
জানান ।

ব্রিটেনে দীর্ঘদিন বৈধ কাগজপত্রহীন অভিবাসীরা এখন এই দুর্যোগের মুহুর্তে অপেক্ষার প্রহর গুনছে তাদের জন্য বিশেষ পরিকল্পনার। এটাই সঠিক সময় তাদের বৈধকরনের কারন এদের বৈধকরন করা হলে এরা ব্রিটেনের অর্থনীতিতে ভবিষ্যতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।

Comments are closed.

এই ধরণের আরো খবর

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট
© All rights reserved © 2021 notunalonews24.com
Design and developed By Syl Service BD