শনি. সেপ্টে ১৯, ২০২০

প্রকাশিত হচ্ছে অক্সফোর্ড ভ্যাকসিনের মানবদেহে পরীক্ষার ফল।

অনলাইন ডেস্ক রিপোর্ট:অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বহুপ্রতীক্ষিত ভ্যাকসিন সম্পর্কে সর্বশেষ তথ্য প্রকাশ করতে যাচ্ছেন সংশ্লিষ্টরা। এটির উন্নয়নে যৌথভাবে কাজ করে যাচ্ছেন অক্সফোর্ড ও আস্ট্রা জেনেকা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। আগামিকাল সোমবার মানবদেহে এই ভ্যাকসিন প্রবেশের যে প্রাথমিক ফল পাওয়া গেছে তার তথ্য প্রকাশ করা হবে। বর্তমানে ব্রাজিলে এ ভ্যাকসিনের মানবদেহে তৃতীয় পর্যায়ের পরীক্ষা চলছে।

অক্সফোর্ডের ভ্যাকসিনের সঙ্গে যুক্তরাজ্য এ মাসের প্রথম দিকে জানিয়েছিলেন, মানবদেহে এই ভ্যাকসিনের যে ইমিনিউ রেসপন্স তারা দেখছেন তা আশাব্যাঞ্জক। তারা তখন জুলাইয়ের শেষ দিকে প্রথম ধাপের পরীক্ষার ফলাফল প্রকাশের কথা জানিয়েছিলেন।

আরেকটি আশাবাঞ্চক খবর হচ্ছে, অক্সফোর্ডে ভ্যাকসিন মানবদেহে দুইগুন প্রতিরক্ষা নিশ্চিত করবে। এতে উচ্চ সংক্রমনশীল ভাইরাসটি থেকে মুক্তি নিশ্চিত হবে। ধারণা করা হচ্ছে, অক্সফোর্ডের ভ্যাকসিনে মানবদেহে এন্টিবডি গঠনের পাশাপাশি কিলার টি সেলের উৎপাদনও বাড়াবে।

 

ফলে করোনার বিরুদ্ধে দীর্ঘদিন ধরে ইমিউনিটি ধরে রাখার বিষয়ে আশার আলো দেখতে পাচ্ছেন গবেষকরা।
তবে সবথেকে আশার খবর হচ্ছে যে, অক্সফোর্ড হয়ত এই বছরের সেপ্টেম্বরের মধ্যেই পুরোপুরি কার্যকর ভ্যাকসিন বাজারে নিয়ে আসতে পারবে।

এই লক্ষ্যমাত্রাই ধরে রাখা হয়ে বলে জানিয়েছেন এই ভ্যাকসিনের পরীক্ষা অনুমোদন করা কমিটির প্রধান ড্যাভিড কারপেন্টার। এখন পর্যন্ত এ বিষয়ে বিস্তারিত কিছুই জানানো হয়নি। আগামিকাল সোমবারই প্রথমবারের মতো ভ্যাকসিনটি সম্পর্কে প্রথমবারের মতো বিস্তারিত তথ্য জানা যাবে।

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.