অক্টোবর ২৬, ২০২০

ইসরাইলি বসতি নির্মাণের পরিকল্পনার নিন্দা জানিয়েছে জাতিসংঘ

১ min read
অধিকৃত পশ্চিম তীরে নতুন করে ইসরাইলি বসতি নির্মাণের পরিকল্পনার নিন্দা জানিয়েছে জাতিসংঘ।  ইসরাইলের এ পদক্ষেপকে ‘শান্তি প্রতিষ্ঠায় বাধা’ বলে উল্লেখ করেছেন সংস্থাটির মহাসচিব এন্তোনিও গুতেরেস। গত বৃহস্পতিবার  ইসরাইলের নিরাপত্তা বিষয়ক মন্ত্রিসভার বৈঠকে সর্বসম্মতিক্রমে বসতি নির্মাণের অনুমোদন দেওয়া হয়।
ফিলিস্তিনি নগরী নাবলুসের কাছে আমেক সিলোতে এই বসতি নির্মিত হবে। এটি হবে দুই দশকের বেশি সময় পর পশ্চিম তীরে ইসরাইলের নতুন কোনো বসতি।
শুক্রবার এক বিবৃতিতে ইসরাইলি মন্ত্রিসভার ওই সিদ্ধান্তকে ‘হতাশা ও আশঙ্কাজনক’ বলে উল্লেখ করেছেন জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্ট্যাফানি দুজারিক। তিনি বলেন, ‘মহাসচিব ইসরাইলের এ সিদ্ধান্তের নিন্দা জানিয়েছেন। একইসঙ্গে চলমান সংকট নিরসনে দ্বি-রাষ্ট্র ভিত্তিক সমাধান ও শান্তি প্রতিষ্ঠার জন্য একে হুমকি বলেও মনে করছেন। তিনি মনে করেন, ইসরাইলি ও ফিলিস্তিনিদের শান্তিপূর্ণ ও নিরাপদ বসবাসের জন্য দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের বিকল্প নেই।’
এর আগে ইসরাইলের এ উদ্যোগের নিন্দা জানিয়েছেন ফিলিস্তিনি নেতৃবৃন্দ এবং আন্তর্জাতিক কয়েকটি সংস্থা। ফিলিস্তিন কর্তৃপক্ষের জ্যেষ্ঠ কর্মকর্তা সায়েব এরকাত বলেন, ‘ইসরাইলের এ উদ্যোগ শান্তি প্রক্রিয়া এগিয়ে নিতে হুমকি হিসেবে বিবেচিত হবে। দেশটির এমন বেআইনি কাজ মেনে নিয়ে শান্তি স্থাপিত হতে পারে না।’ এই ইস্যুতে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) কার্যকর উদ্যোগ নিতে ব্যর্থ হয়েছে বলেও তিনি অভিযোগ করেন।
প্রসঙ্গত, আন্তর্জাতিক আইন অনুযায়ী ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলের বসতি নির্মাণ বেআইনি। তবু ইসরাইল এ প্রক্রিয়া অব্যাহত রেখেছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পরে ইসরাইলের বসতি নির্মাণ প্রক্রিয়া আরো জোরদার হয়েছে। বিবিসি ও আল জাজিরা।

Leave a Reply

Your email address will not be published.

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.