অক্টোবর ২৬, ২০২০

ভিশন ২০৩০ নিয়ে খুব শীঘ্রই জাতির সামনে কথা বলবেন খালেদা জিয়া

১ min read

নতুন আলো নিউজ ডেস্ক : আগামী নির্বাচন সামনে রেখে দেশ পরিচালনার রূপরেখা ভিশন-টোয়েন্টি-থার্টি  নিয়ে আসছে  বিএনপি। শিগগিরই সংবাদ সম্মেলন করে এ বিষয়ে বিস্তারিত জানাবেন চেয়ারপারসন খালেদা জিয়া। এতে প্রধানমন্ত্রীর ক্ষমতায় ভারসাম্য আনা, দ্বি-কক্ষবিশিষ্ট সংসদ, সাংবিধানিক শীর্ষ পদে গণশুনানির মাধ্যমে নিয়োগ ও গণভোট চালুর মতো বিষয় অন্তর্ভুক্ত থাকছে।


গত বছরের মার্চে জাতীয় কাউন্সিলে ভিশন-টোয়েন্টি-থার্টি সম্পর্কে ধারণা দেন খালেদা জিয়া। এবার চূড়ান্ত খসড়া তৈরি করতে যাচ্ছে, যা হবে আগামীতে ক্ষমতায় গেলে রাষ্ট্র পরিচালনার পূর্ণাঙ্গ রুপরেখা। 

প্রজাতন্ত্রের নির্বাহী ক্ষমতায় ভারসাম্য আনার ঘোষণা থাকবে এ পরিকল্পনায়। থাকছে দ্বিকক্ষবিশিষ্ট সংসদের প্রস্তাব। এছাড়া, সাংবিধানিক শীর্ষ পদে নিয়োগের ক্ষেত্রে গণশুনানির কথাও রয়েছে এই রূপকল্পে। সামনে আনা হচ্ছে গণভোট চালুর বিষয়টি।

দ্বিকক্ষ বিশিষ্ট সংসদসহ রূপকল্পের ইতিবাচক দিকগুলো তুলে ধরে, অন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে বিএনপিকে মতবিনিময় করার পরামর্শ দিচ্ছেন বিশ্লেষকেরা।

ভিশন-টোয়েন্টি-থার্টি অনুযায়ী, বিশেষজ্ঞ ও বিশিষ্ট নাগরিকদের মত, গণমাধ্যমের মূল্যায়ন এবং জনগণের দৈনন্দিন চাওয়া-পাওয়ার আলোকে আগামীতে ক্ষমতাসীন হলে দেশ পরিচালনা করতে চায় বিএনপি। 

Leave a Reply

Your email address will not be published.

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.