মার্চ ৮, ২০২১

ডায়াবেটিস তাড়াতে ডিম অনেক উপকারি

১ min read

নিজস্ব প্রতিনিধি : কিছুদিন আগে ও ডায়াবেটিস ছিল অত্যন্ত জটিল রোগ, আজও এই রোগের বিস্তার এবং প্রভাব নেক, তবে বয়াবহতা আগেরমত নেই। কারণ এখন অত্যাধুনিক চিকিৎসা রয়েছে।রয়েছে সহজে প্রতিরোধ করার উপায়।

আপনি কি ডায়াবেটিস রোগী  এবং ডিম খেতে ভয় পান একমাত্র কোলেস্টেরলের ভয়ে? ডিমের ভক্ত আছেন যারা তাদের ক্ষেত্রেতো কথাই নেই।তবে যারা কোলেস্টেরলের ভয়ে বা অন্য যেকোন কারণে ডিম থেকে দূরে থাকেন তাদের জন্য bangla health tips আপনার ডক্টরের একমাত্র পরামর্শ নিয়মিত ডিম খান।এখান থেকে দেখে আসতে পারেনসম্প্রতি আমেরিকান জার্নাল অফ ক্লিনিক্যাল নিউট্রিশন-এ প্রকাশিত এক রিপোর্টে জানানো হয়েছে, যারা সপ্তাহে মোটে একটা ডিম খান, তাদের তুলনায় যারা সপ্তাহে অন্তত চারটা ডিম খান, তাদের টাইপ-টু ডায়াবেটিসের ঝুঁকি ৩৭ শতাংশ কমে যায়।

ইস্টার্ন ফিনল্যান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ২,৩৩২ জন ব্যক্তির খাদ্যাভ্যাসের ওপর পাঁচ বছর ধরে (১৯৮৪-১৯৮৯) নজর রাখেন। এদের বয়স ৪২ থেকে ৬০-এর মধ্যে। প্রায় ১৯ বছর পর দেখা যায়, তাদের মধ্যে ৪৩২ জন টাইপ-টু ডায়াবেটিসে আক্রান্ত হয়েছেন। ওই গবেষণাতেই জানা যায়, রক্তে শর্করার পরিমাণের কম-বেশির ওপর ডিমের একটা ভালোরকম প্রভাব রয়েছে। দেখা গিয়েছ, যারা সপ্তাহে অন্তত চারটা করে ডিম খেয়েছেন, তাদের রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রিত।
গবেষকরা জানিয়েছন, কোলেস্টেরল ছাড়াও ডিমে বেশ কিছু পুষ্টিকর উপাদান থাকে। যা শর্করার বিপাকে সহায়তা করে, যে কারণে টাইপ-টু ডায়াবেটিসের প্রবণতা কমে।

Leave a Reply

Your email address will not be published.

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.