অক্টোবর ২১, ২০২০

সিলেটের দরগাহ মহল্লায় ১১টি মর্টার শেলের সন্ধান পাওয়া যায়

১ min read

সিলেট থেকে আবুল হাসনাত আমির :সিলেট নগরীর পশ্চিম দরগা মহল্লা এলাকার মোগলীছড়া খননের সময় সেখান থেকে ১১টি মর্টার শেল পাওয়া গেছে। খবর পেয়ে বুধবার বিকেল ৩টায় র‌্যাব-৯ এর বোমা নিষ্ক্রিয়করণ দলের সদস্যরা ঘটনাস্থলে পৌছে মর্টার শেলগুলো উদ্ধারের চেষ্টা করছেন।

সিলেট সিটি কর্পোরেশনের (সিসিক) খনন কাজে নিয়োজিত শ্রমিক বাবুল মিয়া জানান, নগরের পরিচ্ছন্নতা রক্ষা ও জলাবদ্ধতা নিরসনের লক্ষ্যে সিলেট সিটি কর্পোরেশনের (সিসিক) উদ্যোগে পুরান মেডিকেলের পাশ দিয়ে বহমান মোগলীছড়া খনন করে ওই খানে বক্স কালভার্ড তৈরির কার্যক্রম চলছে।

এর অংশ হিসেবে দরগা মহল্লা এলাকায় হজরত শাহজালাল (রহ.) মাজারের পেছনের অংশে মেডিকেল কলেজের পুরাতন ছাত্রাবাসের পাশের ছড়া খনন করার সময় তারা মর্টার শেলগুলোর সন্ধান পান।

পরে বিষয়টি সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবিব ও মহানগর পুলিশের কোতোয়ালি থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গৌছুল হোসেনকে জানানো হয়। খবর পেয়ে এ দুই কর্মকর্তা ঘটনাস্থল পরিদর্শন করে এগুলো উদ্ধার করে ধ্বংস করতে র‌্যাব-৯ এর সহযোগিতা চান। বিকেল ৩টায় র‌্যাব-৯ এর বোমা নিষ্ক্রিয়করণ দলের সদস্যরা মর্টার শেলগুলো পরীক্ষা নিরীক্ষা করে দেখেন।

কোতোয়ালি থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গৌছুল হোসেন জানান, মর্টার শেলগুলো দেখে মনে হচ্ছে এ গুলো ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময়কার হতে পারে। তবে শেলগুলো প্রাথমিকভাবে তাজা মনে হচ্ছে। র্যা ব সদস্যরা এগুলো উদ্ধার করছেন। এখন এগুলো ধ্বংস করার জন্য আদালতের অনুমতি চাওয়া হয়েছে। উদ্ধারকৃত শেলের মধ্যে পাঁচটি বড় ও ছয়টি ছোট আকারের বলে জানান ওসি।

র‌্যাব-৯-এর সহকারী পরিচালক (গণমাধ্যম) জেএম ইমরান জানান, মর্টার শেলগুলো পরীক্ষা নিরীক্ষা করে দেখা হচ্ছে। এগুলো খুবই শক্তিশালী। বড় মর্টার শেলটি এক কিলোমিটার দূরে আঘাত হানতে সক্ষম। এগুলো ধ্বংস করতে পুলিশ আদালতের অনুমোদনের জন্য কাগজপত্র পাঠিয়েছে।

অনুমোদন পাওয়া সাপেক্ষা র‌্যাবের বোমা নিষ্ক্রিয়করণ দলের সদস্যরা মর্টার শেলগুলো নিরাপদ স্থানে নিয়ে ধ্বংস করবেন।

Leave a Reply

Your email address will not be published.

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.