ডিসেম্বর ৪, ২০২০

অবরুদ্ধ গনতন্ত্র,মানুষের বাকস্বাধীনতা:বদরুদ্দোজা চৌধুরী

১ min read

নতুন আলো নিউজ ডেস্ক :বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ. কিউ. এম বদরুদ্দোজা চৌধুরী দেশে সংবাদপত্র থাকলেও সেখানে সব সত্য কথা লেখার অধিকার নেই মন্তব্য করে জাতির মুক্তির জন্য ঐক্যবদ্ধভাবে লড়াই করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, আজ সংবাদপত্র ও জনগণের বাকস্বাধীনতার কথা বলা হচ্ছে। কিন্তু কোথায় জনগণের বাক স্বাধীনতা?আজ অবরুদ্ধ গনতন্ত্র, মানুষের  বাকস্বাধীনতা, বদরুদ্দোজা চৌধুরী আজ বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে অনলাইন নিউজ পোর্টাল সবুজবাংলা টুয়েন্টিফোর ডটকম-এর পঞ্চম বর্ষে পদার্পণ উপলক্ষ্যে আয়োজিত ‘সংবাদপত্রের স্বাধীনতা ও আজকের বাংলাদেশ’ শীর্ষক এক আলোচনা সভা ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে এ আহ্বান জানান।

আজো সাগর-রুনি হত্যার বিচার হয়নি বলে গভীর উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, কোনো এক জুন মাসেই চারটি সংবাদপত্র রেখে সব সংবাদপত্র বন্ধ করে দেয়া হয়েছিল। এখন সংবাদপত্র থাকলেও সেখানে সত্য কথা লেখার অধিকার আছে কী?

তিনি বলেন, আমাদেরকে ঐক্যবদ্ধভাবে অন্যায়ের বিরুদ্ধে লড়াই করতে হবে। তা না হলে এ জাতির মুক্তি নেই।

তিনি সব ভেদাভেদ ভুলে সত্য ও ন্যায়ের পক্ষে কথা বলার জন্য রাজনৈতিক নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, রোজা আমাদের তাকওয়া অর্জন করতে শেখায়। রোজার মাসে আমরা আমাদের চরিত্র গঠনের যেটুকু সময় পাই সেটুকু সময় যথেষ্ট নয়। সুতরাং সারা বছরই নিজেদেরকে গঠন করতে হবে।

সাবেক এই রাষ্ট্রপতি বলেন, শিক্ষা ক্ষেত্রের উন্নয়নে দেশে সর্বোচ্চ শিক্ষিত ও যারা কাজ করে তাদেরকে দায়িত্ব দিতে হবে। বিশেষ করে এদেশের শিক্ষা মন্ত্রী তিনিই হবেন যিনি ব্যক্তিগত জীবনে চরিত্রবান, সুশিক্ষিত এবং শিক্ষা ক্ষেত্রে সব বিষয়ে জানেন ও বোঝেন। আমরা যদি এই খাতটাকে সর্বোচ্চ অগ্রাধিকার খাত ধরে এগিয়ে যেতে পারি তা হলে ভবিষ্যত প্রজন্ম আরো অনেক কিছু করতে পারবে।

সবুজবাংলাটুয়েন্টিফোরডটকম-এর প্রধান সম্পাদক আব্দুল্লাহিল মাসুদের সভাপতিত্বে ও সম্পাদক মুহাম্মদ মাহমুদুল হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না, ভাষাসৈনিক রওশন আরা বাচ্চু, প্রফেসর ড. সুকোমল বড়ুয়া, বিশিষ্ট আইনজীবী ব্যারিস্টার রুমিন ফারহানা, জিয়া পরিষদের মহাসচিব প্রফেসর ড. এমতাজ হোসেন, এনডিপির প্রেসিডিয়াম সদস্য মঞ্জুর হোসেন ঈসা, আবদুর রহমান, হুমায়ূন কবির বেপারী, অ্যাডভোকেট আল-আমিন, কে.এম রকিবুল ইসলাম রিপন প্রমূখ।

অনুষ্ঠানে মহান রাষ্ট্রভাষা আন্দোলনে অবদানের জন্য ভাষাসৈনিক রওশন আরা বাচ্চু, গণতন্ত্র ও গণতান্ত্রিক নির্বাচন আদায়ের অন্দোলনের জন্য নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না, বাংলা সাহিত্য ও শিক্ষার মানোন্নয়নে ঢাকা বিশ্ববিদ্যায়ের পালি অ্যান্ড বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া, গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠায় জন্য সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট ব্যারিস্টার রুমিন ফারহানাসহ ১৭ জনের হাতে সম্মাননা স্মারক তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরী ও আমন্ত্রিত নেতৃবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published.

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.