অক্টোবর ৩১, ২০২০

ঈদের পর আসছে বিএনপির ভ্যানগাড ছাত্রদলের কমিটি

১ min read

নতুন আলো নিউজ ডেস্ক :আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দল গোছাতে তোড়জোড় শুরু করেছে বিএনপি। এরই ধারাবাহিকতায় দলটির অঙ্গ সহযোগী সংগঠনগুলো নতুন কমিটি ঘোষণা দিচ্ছে। একইসঙ্গে ছাত্রদলের কমিটি গঠনের প্রক্রিয়াও শুরু করেছে দলের হাইকমান্ড। সবকিছু ঠিক থাকলে আসন্ন ঈদুল ফিতরের পরই নতুন কমিটি ঘোষিত হবে। তবে, নতুন কমটির গুরুত্বপূর্ণ পদ পেতে সম্ভাব্যপ্রার্থীরা জোড়েসোরে লবিং তদবির চালাচ্ছে। ধরনা দিচ্ছেন সাবেক ছাত্র নেতাদের বাড়িতে, নিজেদের আমলনামার ফিরিস্তি তুলে তদবির করছেন। আবার সুবিধাবাদী ছাত্র নেতারাও সিন্ডিকেটের উপর ভর করে দাপিয়ে বেড়াচ্ছেন বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।

সূত্র মতে, একমাত্র ছাত্রদল কমিটি গঠনের ক্ষেত্রে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও লন্ডনে চিকিত্সাধীন সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান একক সিদ্ধান্ত নিয়ে থাকেন। এখানে অন্য কোনো নেতাদের তেমন ভূমিকা থাকে না। তবে তারা বিভিন্ন মাধ্যমে খোঁজখবর নিয়ে থাকেন। যা ইতোমধ্যে নেয়া শুরু করেছে।
লন্ডনের একটি সূত্র জানায়, এবারের ছাত্রদলকে তারেক রহমান ভিন্নভাবে সাজানোর উদ্যোগ নিয়েছেন। আগামী জাতীয় নির্বাচন ঘিরে আন্দোলন সংগ্রামে ছাত্রদলকেই মাঠে থাকতে হবে। সেক্ষেত্রে বিগত দিনের আন্দোলনে রাজপথের পরীক্ষিত সৈনিকদের মূল্যায়ন করা হবে। সম্ভাব্যপ্রার্থীদের সম্পর্কে বিভিন্ন মাধ্যমে খোঁজখবর নিচ্ছেন তারেক রহমান। তাদের খোঁজখবর নেয়ার ক্ষেত্রে একাধিক মাধ্যমে তথ্য নিয়ে যাচাই-বাছাই করা হচ্ছে।
দুই বছর মেয়াদি ছাত্রদলের বর্তমান কমিটির মেয়াদ শেষ হয়েছে গত বছরের ১৪ অক্টোবর। ২০১৪ সালের ১৪ অক্টোবর রাজীব আহসানকে সভাপতি ও মো. আকরামুল হাসানকে সাধারণ সম্পাদক করে ১৫৩ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করা হয়। এরপর ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি ৭৩৪ জন সদস্যকে নিয়ে ওই কমিটি পূর্ণাঙ্গ রূপ পায়।
বিএনপির আন্দোলনে সর্বাধিক গুরুত্বপূর্ণ এই সংগঠনটির মেয়াদ শেষ হওয়ার পর থেকে নতুন কমিটি গঠনের দাবিতে একাট্টা হয়েছেন সকল পর্যায়ের নেতাকর্মীরা। তারা দলের নীতিনির্ধারকসহ দলে প্রভাব বিস্তারকারী নেতাদের কাছে নতুন কমিটি গঠনের জন্য ধরনাও দিয়েছেন। দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ, যুগ্ম মহাসচিব হাবিব উন নবি খান সোহেল, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী এমনকি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিশেষ সহকারী শিমুল বিশ্বাসের কাছেও সংগঠনটির নেতাকর্মীরা যান। তারা দলের স্বার্থে নতুন কমিটি গঠনের তাগিদ দেয়াসহ এর গুরুত্ব নিয়েও আলোচনা করেন। ছাত্রদল নেতাকর্মীদের এমন ধারণার কারণে ওইসকল নেতারাও আশ্বাস দেন।
সভাপতি ও সাধারণ সম্পাদক পদে আলোচনায়  রয়েছেন সহ সভাপতি আলমগীর হাসান সোহান, নাজমুল হাসান,সিনিয়র যুগ্ম সম্পাদক আসাদুজ্জাম আসাদ,যুগ্ম সম্পাদকদের মধ্যে মিয়া মো. রাসেল,বায়েজিদ আরেফিন,করিম সরকার,মুশফিকুর রহমান লেনিন,সাংগঠনিক সম্পাদক ইসহাক সরকার,সহ সাংগঠনিক সম্পাদক রকিবুল হাসান হাওলাদার,এস কে নোমান,সাহিত্য ও প্রকাশনা সম্পাদক মিনহাজুল ইসলাম ভূঁইয়া প্রমুখ। এদের মধ্যে সকলেই রাজপথে নিজেদের যোগ্যতা প্রমাণে স্বাক্ষর রেখেছেন।
সূত্র জানায়, এবার ছাত্রদলের নতুন নেতৃত্ব বাছাই করছে সার্চ কমিটি। বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ঘনিষ্ঠজনেরাই এ কমিটিতে রয়েছেন। তারা অতীতের মতো কোনো বিশেষ অঞ্চলকে প্রাধান্য না দিয়ে স্বজনপ্রীতির ঊর্ধ্বে উঠে ছাত্রদলের নতুন নেতৃত্ব বাছাই করবেন; যাতে বিগত কমিটি গঠনের পর যে রকম বিদ্রোহ হয়েছে তার পুনরাবৃত্তি না হয়। এ জন্য লন্ডনে তারেক রহমানের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন।

Leave a Reply

Your email address will not be published.

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.