অক্টোবর ২৮, ২০২০

প্রধানমন্ত্রী শেখ হাসিনার লন্ডন সফর-যুক্তরাজ্যে টান টান উত্তেজনা

১ min read

নিজস্ব প্রতিনিধি:প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিনদিনের সরকারি সফরে সুইডেনের উদ্দেশে রওনা হয়ে লন্ডন সময় বিকাল ৬টা ৯ মিনিটে তিনি হিথরো বিমানবন্দরে পৌঁছেন । এর আগে তিনি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট মঙ্গলবার বেলা ১২টা ১০ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে ঢাকার শাহজালাল বিমানবন্দর ছাড়ে।লন্ডনে বিমানবন্দরে তাকে স্বাগত জানান যুক্তরাজ্যে বাংলাদেশের হাই কমিশনার নাজমুল কাওনাইন। এসময় আওয়ামীলীগের শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন। তাঁর সফর সঙ্গী হিসেবে পররাষ্ট্র মন্ত্রী এএইচ মাহমুদ আলী এমপি এবং তাঁর প্রেস সচিব ইহসানুল করিম সাথে রয়েছেন।

এদিকে প্রধানমন্ত্রীর যুক্তরাজ্যে সংক্ষিপ্ত সফরকে কেন্দ্র করে প্রধানমন্ত্রীর হোটেলের সামনে যুক্তরাজ্য বিএনপি আওয়ামীলীগের নেতাকর্মীদের উত্তেজনা বিরাজিত হয়ে উঠে। । স্লোগানে স্লোগানে প্রকম্পিত হয়ে উঠে হোটেল প্রাঙ্গন। উভয় দলের নেতাকর্মীরা পরস্পর বিরোধী উত্তেজনাকর মিছিল দিতে দেখা যায় ।

অপরদিকে পররাস্ট্র মন্ত্রনালয় সূত্রে জানাগেছে লন্ডনে নেমে প্রধানমন্ত্রী ব্রিটিশ পার্লামেন্টে পুনঃনির্বাচিত ভাগ্নি টিউলিপ সিদ্দিকসহ পরিবারের সদস্যদের সঙ্গে কিছু সময় কাটাবেন শেখ হাসিনা।

একদিন যাত্রাবিরতির পর বুধবার স্থানীয় সময় রাতে শেখ হাসিনা সুইডেনের রাজধানীর স্টকহোমে পৌঁছবেন বলে প্রেস সচিব ইহসানুল করিম জানান।

বাংলাদেশের কোনো প্রধানমন্ত্রী এই প্রথম সুইডেনে দ্বি-পক্ষীয় সফরে যাচ্ছেন বলে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী এর আগে সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন। মুক্তিযুদ্ধের পর বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতিদাতা অন্যতম এই দেশটির প্রধানমন্ত্রীর আমন্ত্রণে শেখ হাসিনার এই সফর।

পররাষ্ট্রমন্ত্রী রোববার সাংবাদিকদের বলেন, এই সফরে দুই দেশের মধ্যে সহযোগিতার সম্পর্ক আরও গভীর ও সম্প্রসারিত হবে এবং ইউরোপে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে বলে তার বিশ্বাস।

এ সফরে সুইডেন-বাংলাদেশ বিজনেস কাউন্সিল ও নরডিক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের মধ্যে দুটি সমঝোতা চুক্তি (এমওইউ) হওয়ার কথা রয়েছে। সফর শেষে যৌথ বিবৃতিও দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published.

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.