অক্টোবর ২৬, ২০২০

এবার গাড়ির হাওয়াতে চলবে উইন্ড মিল, জ্বলবে আলো

নতুন আলো নিউজ ডেস্কঃকখনও ভারতের বেঙ্গালুরুর হাইওয়ে দিয়ে সফর করেছেন? যদি করে থাকেন রাস্তার ধারে ধারে নিশ্চয়ই বাতাস কল কিংবা উইন্ড মিল আপনার নজরে পড়েছে। এই উইন্ড মিল থেকেই যে বিদ্যুৎশক্তি উৎপাদন হয়। সেটি দিয়েই আলোকিত হচ্ছে ভারতের গোটা বেঙ্গালুরু শহর।

চারজন ইঞ্জিনিয়ার ছাত্র এই উদ্ভাবনটি করেন। আর তা ইতিমধ্যেই সাড়া জাগিয়েছে গোটা দেশে। গাড়ি চলাচলের ফলে যে হাওয়ার সৃষ্টি হয়। সেই হাওয়ার জেরেই এই উইন্ড মিলগুলি মূলত ঘোরে। আর তার থেকেই উৎপন্ন হয় শক্তি। এরফলে হাইওয়ের ডিভাইডার গুলিতে এই সমস্ত টারবাইনগুলিকে বসানো হচ্ছে। যেখানে গাড়িগুলি চলে ৮০ কিমি প্রতি ঘণ্টায়। মূলত টারবাইনগুলির শক্তির প্রধান উৎস এই গাড়িগুলিই।

শ্রী ভেঙ্কটশ কলেজ অফ ইঞ্জিনিয়ারিং কলেজের চতুর্থ বর্ষের ছাত্র তারা। এদের নাম প্রশান্ত ডি, প্রথিক এস, সম্পত কুমার এবং রাহুল বি। শহর থেকে এয়ারপোর্ট যাওয়ার জন্য রয়েছে যে একটি হাইওয়ে। সেই হাইওয়ের ধারেই রয়েছে বেশ কিছু উইন্ড টারবাইনস। এই টারবাইনের জেরেই হাইওয়ের ধারে জ্বলবে ৪৫ভোল্টের আলো। এই উইন্ড মিল থেকেই স্ট্রীট লাইট এবং ট্রাফিক লাইটের আলো জ্বলবে।

ভারতের প্রান্তিক গ্রামগুলিতে এই ধরণের প্রযুক্তি ছড়িয়ে দেওয়ার কথাও তারা জানিয়েছেন। এরফলে বিদ্যুৎসংকট থেকে খুব শীঘ্রই মুক্ত হবে গোটা রাজ্য।

Leave a Reply

Your email address will not be published.

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.