ডিসেম্বর ৫, ২০২০

সুন্দর থাকতে অভ্যাস বদল

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে কিছু অভ্যাসে পরিবর্তন আনা এবং ত্বকের যত্নের কিছু সহজ পন্থা উল্লেখ করা হয়।

গোসলের পরপরই ময়েশ্চারাইজার ব্যবহার: ময়েশ্চারাইজারের জন্য ব্যবহার হয় এমন লোশন বা ক্রিম ত্বকের আর্দ্রতার উৎস হিসেবে কাজ করে না। বরং ত্বকে জমে থাকা আর্দ্রতা যেন হারিয়ে না যায় সে জন্য এক ধরনের দেয়াল তৈরি করে। তাই গোসলের পরপরই শরীর হালকা ভেজা অবস্থায় ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

প্রতি রাতে ত্বক পরিষ্কার করুন: সারাদিন ত্বকে ধুলাবালি এবং দূষণ ত্বকে জমে থাকে। তা সময় মতো পরিষ্কার করা না হলে লোমকূপ বন্ধ হয়ে যায়। ফলে ব্রণ ও র‌্যাশের সমস্যার সূত্রপাত হতে পারে। রাতে ঘুমানোর আগে ত্বক ভালোভাবে পরিষ্কার করা উচিত। বিশেষভাবে যদি মেইকআপ করা হয়ে থাকে তাহলে আরও নিখুঁতভাবে ত্বক পরিষ্কার করে নিতে হবে।

বিশুদ্ধ নারিকেল তেল ব্যবহার করুন: গবেষকদের মতে বিশুদ্ধ নারিকেল তেল সব থেকে কার্যকর এবং উপকারী প্রাকৃতিক ময়েশ্চারাইজার। যাদের অত্যন্ত শুষ্ক ত্বক তাদের জন্য নারিকেল তেল বেশি উপযোগী। ত্বকের পাশাপাশি নারিকেল তেল চুলের জন্যও সমানভাবে উপকারী।

চিত হয়ে ঘুমান: অনেকেই উপুর হয়ে পেটে ভর দিয়ে ঘুমান। কিন্তু এতে চোখের নিচে কালি পড়া এবং ফোলাভাব দেখা দিতে পারে। কারণ উপুর হয়ে ঘুমালে রক্তনালী সংকুচিত হয়ে যাওয়ার কারণে রক্তসঞ্চালনে সমস্যা দেখা দেয়।

চিত হয়ে ঘুমালে রক্তসঞ্চালন স্বাভাবিক থাকে। এছাড়া একদম নিচু বালিশে না ঘুমিয়ে সামন্য উঁচু বালিশে ঘুমালেও রক্তসঞ্চালন প্রক্রিয়া স্বাভাবিক রাখতে সহায়তা করে।

গ্রীষ্মে টমেটো খান নিয়মিত: এতে রয়েছে লাইকোপেন নামক রঞ্জক পদার্থ যা রোদে ক্ষতিগ্রস্ত ত্বকের ক্ষতি পুষিয়ে নিতে সাহায্য করে। তাছাড়া সূর্যের অতিবেগুনি রশ্মি থেকেও ত্বককে সুরক্ষিত রাখে টমেটোর এই উপাদান।

তাজা শাকসবজি খান: সবজি এবং ফলমূলে রয়েছে ক্যারটেনয়েডস নামক একটি উপাদান। এর কারণেই ফল এবং সবজিতে উজ্জ্বল রং হয়ে থাকে। আর এই উপাদান মানুষের ত্বকের জন্যও দারুণ উপকারী। এ কারণেই যারা প্রচুর পরিমাণে ফল ও সবজি খেয়ে থাকেন তাদের ত্বক বেশি উজ্জ্বল ও মসৃণ হয়ে থাকে। তাছাড়া তাজা শাকসবজি শরীরে পানির চাহিদাও পূরণ করে অনেকাংশে।

সিলিকাযুক্ত খাবার গ্রহণ: ত্বক, চুল ও নখ সুন্দর রাখতে সিলিকা অত্যন্ত উপকারী ও জরুরি। বয়স বাড়ার সঙ্গে ত্বকে সিলিকার মাত্রা কমতে থাকে। তাই নিয়মিত প্রচুর পরিমাণে সিলিকাযুক্ত খাবার খেতে হবে।

পাকাকলা, অপরিশোধিত আটার রুটি, কিশমিশ ইত্যাদি খাবার থেকে সিলিকার চাহিদা পূরণ করা সম্ভব।

চুল ও মুখ ঢেকে রাখুন: ঘর থেকে রোদে বের হওয়ার আগে অবশ্যই চুল ও মুখ ওড়না বা কাপড়ের সাহায্যে ঢেকে নেওয়া উচিত। সব থেকে ভালো হয় ছাতা ব্যবহার করা হলে। কারণ সূর্যের অতিবেগুণি রশ্মি ত্বক ও চুলের ক্ষতি করে থাকে।

 

Leave a Reply

Your email address will not be published.

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.