অক্টোবর ২৭, ২০২০

ব্রিটেন তুষারপাতে জনজীবন বিপর্যস্ত,৪ জনের মৃত্যু,তাপমাত্রা সর্বনিম্ন ১৫ ডিগ্রী মাইনাস

রশিদ আহমদ, যুক্তরাজ্য থেকে :: ফেব্রয়ারী মাসের শেষে এসে তীব্র ঠান্ডা পড়েছে ব্রিটেনে। যার ফলে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। এমন পরিস্থিতিতে দেশটিতে আবহাওয়া সতর্কতা জারি করা হয়েছে। ব্রিটেনে প্রচন্ড তুষারপাতের ফলে ৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে । তুষারপাতের কারনে দু’টি কার দুর্ঘটনায় কবলিত হলে এদের মৃত্যু হয়। আবহাওয়া অফিস সর্ব নিম্ন ১৫ ডিগ্রি মাইনাস তাপমাত্রা ড়েকর্ড করেছে। আজ মংগলবার ৫০০ স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে । মেট অফিস ভ্রমণ সতর্কতা জারি করেছে। যাত্রিদের ৬টার মধ্যে বাসায় ফিরতে পরামর্শ দেয়া হয়েছে । ট্রেন ও বাস সার্ভিস সীমিত করা হয়েছে ।

ব্রি‌টে‌নে গত ২৭ বছ‌রের মধ্যে তীব্র শীত পড়ার রেকর্ড ভেঙে যাওয়ার এ শঙ্কা প্রকাশ ক‌রে‌ছে আবহাওয়‌া বিভাগ। এজন্য দেশটিতে আবহাওয়া সতর্কতা জারি ক‌রা হয়েছে।

গত সোমবার ভোর থে‌কে তীব্র শী‌তে ব্রি‌টেনসহ ইউ‌রোপের দেশগুলোতে জনজীবন বিপর্যস্ত হ‌য়ে প‌ড়ে‌ছে। তুষারপা‌তের কার‌ণে ব্রি‌টেনসহ ইউ‌রোপের বি‌ভিন্ন দে‌শে রেল ও যান চলাচল ব্যাহত হচ্ছে। ব্রি‌টে‌নে আবহাওয়ার এ অবস্থা‌কে ‘দ্য ভেস্ট ফ্রম দ্যা ইস্ট’ নামে অভি‌হিত ক‌রে‌ছেন আবহাওয়া‌বিদরা। ব্রি‌টে‌নে আবহাওয়ার পূর্বাভা‌সে যাত্রী‌দের সন্ধ্যা ৬টার ম‌ধ্যে বাড়ি ফির‌তে পরামর্শ দেওয়া হয়েছে ।

আবহাওয়ার পূর্বাভা‌সে জানানো হয়েছে, মঙ্গলবার এবং বুধবারও ইউরোপে তুষারপাত ও তীব্র শীত পড়তে পারে। এ ব্যাপা‌রে সতর্কতা জা‌রি ক‌রা হয়ে‌ছে।

ব্রি‌টে‌নের আবহাওয়াবিদেরা জানিয়েছেন, সপ্তাহজুড়ে তাপমাত্রা আরও কমতে পারে। ১৯৯১ সালের পর গত ২৭ বছ‌রের ম‌ধ্যে এ মৌসু‌মে আবহাওয়‌ার তাপমাত্রা সর্ব‌নিম্ন পর্যা‌য়ে নে‌মে আসার আশঙ্কা করা হচ্ছে। মূলত সাই‌বেরিয়ান বা আর্টিক বায়ুর প্রভাবে ইউরোপে তীব্র শীত পড়ছে। এদিকে বিরূপ আবহাওয়ার কারণে সোমবার জার্মানির দু‌টি বিমানবন্দর সাময়িকভাবে বন্ধ রাখা হয় এবং ইউরোপজু‌ড়ে অনেক বিমানবন্দ‌রে ফ্লাইট চলাচল বি‌ঘ্নিত হয়।

 

 

Leave a Reply

Your email address will not be published.

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.