শুক্র. সেপ্টে ১৮, ২০২০

আগামী নির্বাচন কোন ভাবেই সুষ্ঠু হবে না : শাহদীন মালিক

১ min read

বাংলাদেশের ৪৭ বছরের ইতিহাস যদি পর্যালচনা করি তাহলে দেখা যায় যে আগামী জাতীয় নির্বাচন কোনভাবেই সুষ্ঠু হবে না বলে মন্তব্য করেন সুপ্রীম কোর্টের আইনজীবী শাহদীন মালিক।
গতকলা চ্যানেল-২৪ এর ‘মুক্তবাক’ টকশোতে তিনি আরও বলেন, আমাদের বর্তমান যে বড় দুটি প্রধান রাজনৈতিক দল রয়েছে তা অগণতান্ত্রিক প্রতিষ্ঠান। যাদের অধীনে কখনই সুষ্ঠু নির্বাচন হয়নি। তিনি বলেন, বাংলাদেশের ৪৭ বছরে ১০টি নির্বাচনের মধ্যে ৬ টি হয় দলীয় সরকারের অধীনে। এর মধ্যে ৪ টি হয়েছে তত্ববধায়ক সরকারে অধীনে আর ৬ টি হয়েছে দলীয় সরকারের অধীনে। যে ৬টির মধ্যে এখন পর্যন্ত একটাও ভাল নির্বাচন হয়নি।

এ সময় তিনি আরও বলেন, ওই নির্বাচনগুলোতে আওয়ামীলীগের অধীনে ২টি হয়েছে বিএনপির আধীনেও ২টি নির্বাচন পরিচালিত হয়েছে এমনকি জাতীয় পার্টির অধীনেও ২টি করে নির্বাচন সম্পন্ন হয়েছে। যে নির্বাচনগুলোর দিকে তাকালে দেখা যায় যে, কোন ভাবেই ভাল হয়নি।
শাহদীন মালিক আরও বলেন, ওই সময়গুলোতে আওয়ামীলীগ ৮৮, ৯৬ ও ২০০৭ এ ২২ জানুয়ারিসহ ৩ বার তারা নির্বাচন বয়কট করেছেন। বিএনপি বয়কট করেছে ৮৬, ৮৮ ও ২০১৪সহ ৩টি।

এমতাবস্থায় মূল কথা হলো, দলীয় সরকারে অধীনে যে ৬ টি নির্বাচন হয়েছে সেই ৬টি নির্বাচনের একটাও ভাল হয়নি। এরই ধারাবাহিকতায় আগামী নির্বাচন ভাল হবে কিনা সেটা আমরা সবাই বুঝতে পারছি।
তিনি আরও বলেন, ধরে নিলাম আমরা যে আগামী নির্বাচন আওয়ামীলীগের অধীনেই ভাল হবে, কিন্তু আমার কথা বা প্রশ্ন হলো ভাল যে, হবে তেমন কোন কর্মকা-তো এখন পর্যন্ত আমরা দেখতে পারছি না বা সামনে যে এক বছর সময়ে আছে তার মধ্যেও যে পরিবর্তন ঘটাবে তারও কোন সম্ভাবনা দেখছি না।

শাহদীন মালিক বলেন, আমাদের রাজনৈতিক আলোচনার ৫০ বছর হয়ে গেল তার পরেও আমরা গণতন্ত্রের চাওয়া পাওয়া নিয়ে সিদ্ধান্ত নিতে পারছি না যে, নির্বাচন আমরা কেমন করে করবো, নির্বাচনে ভাল হবে কি না, নির্বাচনে কি গণতান্ত্রিক? নির্বাচনে কি কালোটাকার ছড়াছড়ি হবে? এই আলোচনা থেকেই আমারা কাটিয়ে উঠতে পারছি না। সুতরাং আমাদের মনে হয় এটা রাজনৈতিক বড় ব্যর্থতা যেটা আমাদের জাতির জন্যও বড় ধরনের ব্যর্থতা। আমার মনে হয় আফ্রিকায় যাদের গণতন্ত্রের কোন ইতিহাস ঐতিহ্য নাই তাদের সাথে আমরা একাকার হয়ে গেছি। কারণ, আফ্রিকার প্রতিটা দেশেও সরকারও সংবিধানের দোহাই দিয়ে সুষ্ঠু নির্বাচন করে না এমন কোন নেতা আফ্রিকায় নাই। এমতাবস্থায় আমার কথা হলো, আমরা কেন ওখান থেকে বেরিয়ে আসতে পারছি না? যেখানে আমাদের পাশে ভারত শ্রীলঙ্কাসহ বেশ কয়েকটি দেশ বেরিয়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published.

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.