নভেম্বর ২৯, ২০২০

সিটি নির্বাচনে সেনা মোতায়েনের সম্ভাবনা নেই -ইসি

নতুন আলো নিউজ ডেস্ক :খুলনা ও গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে সেনা মোতায়েনের সম্ভাবনা নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম। শুক্রবার দুপুরে খুলনা সিটি করপোরেশন (কেসিসি) নির্বাচন উপলক্ষে রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসার ও সহায়ক কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ সব কথা বলেন।

নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, সীমিত পরিসরে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার হবে এই নির্বাচনে। আর নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে গুরুত্বপূর্ণ কেন্দ্র বাছাই করে সেখানে বিশেষ নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, নিষিদ্ধ দল নির্বাচনে অংশ নিতে পারবে না। তবে ব্যক্তিগতভাবে যেকোনো ব্যক্তি নির্বাচন করতে পারবেন। সকল প্রার্থী যাতে সমান সুযোগ পায়, সেজন্য প্রশাসনকে নিদেশ দেওয়া হয়েছে। আদালত থেকে কোনো নির্দেশনা না আসলে তফসিল অনুযায়ী নির্বাচন হবে।

তিনি বলেন, বর্তমানে গুরুত্বপূর্ণ কেন্দ্রের (ঝুঁকিপূর্ণ) ব্যাপারে তারা খোঁজখবর নিচ্ছেন। এই সব কেন্দ্রে যতদূর সম্ভব সিসি ক্যামেরা স্থাপন করা হবে। পাশাপাশি কেন্দ্রের দায়িত্বে যারা থাকবেন, তাদের বিশেষ ক্ষমতা দেওয়া হবে।

তিনি আরো বলেন, প্রার্থীরা সবাই যাতে নির্বিঘ্নে প্রচার চালাতে পারেন, সেই ব্যাপারে প্রশাসনকে নির্দেশনা দেওয়া হয়েছে। তবে, নিয়মিত আইনশৃঙ্খলার যে বিষয়গুলো রয়েছে যেমন, কারো বিরুদ্ধে যদি মামলা থাকে, এই সব বিষয়ে আইন নিজস্ব গতিতে চলবে।

ইভিএম ব্যবহারের ব্যাপারে নির্বাচন কমিশনার বলেন, এর আগে খুলনা সিটি করপোরেশন নির্বাচনে তারা যে সব মেশিন ব্যবহার করেছিলেন, তা এবার বাতিল করা হয়েছে। এই নির্বাচনে আরো উন্নত ইভিএম মেশিন ব্যবহার করা হবে। তবে খুলনায় কয়টি কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে, সেই ব্যাপারে এখনো সিদ্ধান্ত হয়নি।

সেনা মোতায়েনের ব্যাপারে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম বলেন, প্রয়োজনে সেনা মোতায়েনের চিন্তা বিবেচনায় আসতে পারে। তবে স্থানীয় সরকার নির্বাচনে তারা সেনা মোতায়েনের কথা ভাবছেন না।

এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান, যুগ্ম সচিব মিজানুর রহমানসহ নির্বাচন কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

Leave a Reply

Your email address will not be published.

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.