এপ্রিল ১১, ২০২১

বাসস্থান হীন মানুষের সুখের সংসার

আব্দুল হামিদ খান হেভেন : পাইপের মধ্যে মেহনতি মানুষের সুখের সংসার,আমাদের প্রত্যেক নাগরিকের মৌলিক অধিকার গুলোর মধ্যে অন্যতম হল চিকিৎসা  স্বাস্থ্য, শিক্ষা, অন্ন, বস্ত্র ও বাসস্থানের ব্যবস্থা করা। আমাদের দেশের সরকার কি এই মানুষ গুলোর দায়িত্ব পালন করছে? দেশের উন্নয়নের প্রথম শর্ত হচ্ছে মানুষের মৌলিক অধিকার পুরণ করা । আমি আশা করব সরকার এই সব অসহায় বাসস্থান হীন মানুষের জন্য বাসস্থানের ব্যবস্থা করবে ।

আমাদের চোখ দিয়ে ভালো করে তাকালেই ছবিটা বলে দেয় অনেক কিছু । কিছু পাইপ কয়েকটা সংসার একটি সমাজ । প্রথম পাইপটিতে একটি হাস্যউজ্জল শিশু পাইপটিতে শুয়ে আছে । মনে হচ্ছে তার কোন দুঃখ নেই কষ্ট নেই । নেই কোন ভাবনা । কিন্তু এই হাসির আড়ালে হয়তো লুকিয়ে আছে ক্ষুদার আর্তনাদ সংগ্রামী জীবন আর কষ্ট করে বেঁচে থাকা ।
দ্বিতীয় পাইপটিতে এক বোন আরেক বোনের হাতে মেহেদি এঁকে দিচ্ছে । হয়তো কুড়িয়ে পাওয়া মেহেদি টিউবের অবশিষ্টাংশ দিয়েই মেটানো হচ্ছে তাদের সখ আহ্লাদ ।
তৃতীয় পাইপে দেখা যাচ্ছে । একটি শিশু খুব আগ্রহ নিয়ে দেখছে নিচের তলার মানুষ কি করে । কিন্তু আমাদের উচু তলার মানুষ গুলো কখনোই নিচের তলার মানুষের খোঁজ নেয় না ।
আর দুইটা পাইপের ছবিতে দেখা যাচ্ছে একটা পুরুষ একটা মেয়ে ঘুমিয়ে আছে । পুরুষটা হয়তো নেশা গ্রস্ত আর মেয়েটা হয়তো রমনা পার্কের নিশি রাতের বাসিন্দা । আর ঘুমের শেষ আশ্রয়টুকু এখানেই ।
নিচের সারির শেষের পাইপ দুটোতে দেখা
যাচ্ছে একটি শিশু বাবার পেটে আরেকটি শিশু মায়ের কোলে নির্ভাবনায় বসে আছে । কিন্তু তখনও তারা জানে না এই নির্ভরতা এই আশ্রয় তাদের জন্য কতক্ষণ । হয়তো কিছু দিনের ভিতরেই পাইপ গুলো কাজে ব্যবহৃত হয়ে যাবে । আবার তারা হয়ে যাবে আশ্রয়হীন ।
আমাদের সমাজে আজ বৃত্তবানের অভাব নেই । কিন্তু গরিবের যে হক ?? হক বলতে এখানে যাকাতের কথা বলছি । যদি সঠিক নিয়মে গরিবদের কে যাকাত দেওয়া হতো আমার তো মনে হয় না বাংলাদেশে কোন গরিব মানুষ থাকতো । আর বাংলাদেশ সরকার ও একেবারে গরিব নয় । যেখানে কোটি কোটি টাকা খরচ অপ্রয়োজনীয় কাজ করা হয় সেখানে যদি সেই টাকা দিয়ে এই গরিব মানুষদের আবাসনের ব্যবস্থা করা হতো তবে এই মানুষ গুলোকে এই পাইপ গুলোর ভিতরে সংসার করতে হতোনা ।

Leave a Reply

Your email address will not be published.

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.