এপ্রিল ১১, ২০২১

ঐতিহাসিক স্মলহীথ পার্কে হাজার ফুট বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন হবে ২৬ মার্চ

১ min read

বার্মিংহাম প্রতিনিধি :বাংলাদেশের ৪৭তম মহান স্বাধীনতা দিবসে মু্ক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত ঐতিহাসিক স্মলহীথ পার্কে ব্রিটিশ বাংলদেশী ইয়ং কালচারাল সোসাইটি মাটির পক্ষ থেকে প্রবাসে বেড়ে উঠা নবপ্রজন্মকে বাংলাদেশের হাজার বছরের ইতিহাসের প্রতিক আমাদের অহংকার আমাদের পতাকা ও আমাদের কন্ঠ জাতীয় সংগীত এর সাথে পরিচয় করিয়ে দেওয়ার উদ্যোগ নেয়া হয়েছে। কর্মসূচীকে সফল করতে এই দিন স্মলহীথ পার্কে মুক্তিযুদ্ধের সপক্ষের হাজারো মানুষের উপস্থিতির প্রত্যাশা করা হচ্ছে। এ উপলক্ষে গত ১৩ মার্চ স্থানীয় মিষ্টিদেশ রেস্টুরেন্টে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে ব্রিটিশ বাংলাদেশী ইয়ং কালচারাল সোসাইটি মাটি ইউকে-র পক্ষ থেকে পতাকা উত্তোলন এর উদ্যোগতা আশরাফুল ওয়াহিদ দুলাল লিখিত বক্তব্যে- অনুষ্ঠান সফল করতে কমিউনিটির সর্বস্তরের মানুষের সহযোগিতা কামনা করেছেন। অনুষ্ঠানে বাংলাদেশী পতাকার পাশাপাশি ব্রিটেনের জাতীয় পতাকা ও জাতীয় সংগীতও পরিবেশন করা হবে। এতে ব্রিটিশ পার্লামেন্টের সম্মানিত এমপি এবং স্থানীয় কাউন্সিলরদের আমন্ত্রন জানানো হয়েছে বলেও জানানো হযেছে। এছাড়াও দ্বিতীয় পর্বে বার্মিংহামের নওয়াব ইম্পোরিয়াল-এ দুপুর ২.৩০মিনিট থেকে অনুষ্ঠিত হবে মাটির গান। সবার জন্য উন্মুক্ত মাটির গান পর্বে ব্রিটেনের বিভিন্ন স্তরের শিল্পী ও সংগঠনকে আমন্ত্রণ জানানো হয়েছে। সংবাদ সম্মেলনে প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার স্থানীয় সংবাদকর্মী ছাড়াও কমিউনিটি নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন- মুক্তিযোদ্ধা আব্দুল হামিদ, শেখ আব্দুল গফুর, কমরেড মসুদ আহমেদ, ফয়জুর রহমান চৌধুরী, মিসবাউর রহমান, কবির উদ্দিন, সৈয়দ জমশেদ আলী, কামাল আহমদ, এলাহি হক সেলু, টুটুল চৌধুরী প্রমুখ।

সংবাদ সম্মেলনে পঠিত  বক্তব্য হুবহু তুলে ধরা হলো:

ব্রিটিশ বাংলদেশী ইয়ং কালচারাল সোসাইটি মাটি, ইউকে-এর উদ্যোগে এক হাজার স্কয়ার ফুট পতাকা উত্তোলন উপলক্ষে সাংবাদিক সম্মেলন

সম্মানিত সাংবাদিক বৃন্দ,

প্রথমেই আপনাদেরকে বহিঃর্বিশ্বের সর্বপ্রথম বাংলাদেশের পতাকা উত্তোলনের বীরত্বগাঁথা শহর বার্মিংহাম এর পক্ষ থেকে জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা।

আমাদের আহ্বানে সাড়া দিয়ে আপনারা আজকের সাংবাদিক সম্মেলনে উপস্থিত হওয়ার জন্য ব্রিটিশ বাংলদেশী ইয়ং কালচারাল সোসাইটি মাটির পক্ষ থেকে জানাচ্ছি আন্তরিক কৃতজ্ঞতা ।

সুপ্রিয় সাংবাদিকবৃন্দ,

আপনাদের অবগতির জন্য জানাচ্ছি, মাটি বিগত দুই বছর যাবত বিলেত এবং বাংলাদেশে কাজ করে যাচ্ছে। টিম মাটির মূল লক্ষ্য ও উদ্দেশ্য হলো প্রবাসে জন্ম নেওয়া শিশু-কিশোরদেরকে বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতির সাথে পরিচয় করিয়ে দেওয়া। বাংলা মা ও মাটির সঙ্গে মিশে আবহমান বাংলার কৃষ্টি সংস্কৃতিতে একাকার হয়ে মুক্ত বিহঙ্গে উড়ে চলা। এই লক্ষ্য ও উদ্দেশ্যকে সামনে রেখে বিগত সময়ে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে এসেছে। যা আপনাদের সবার সহযোগিতায় সমাজে বেশ প্রশংসনীয় হয়। এজন্য আপনাদের কাছে আমরা আন্তরিকভাবে কৃতজ্ঞ।

প্রিয় সাংবাদিক ভাইয়েরা,

আমারা অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে, প্রবাসে বেড়ে উঠা নবপ্রজন্মকে বাংলাদেশের হাজার বছরের ইতিহাসের প্রতিক আমাদের অহংকার আমাদের পতাকা ও আমাদের কন্ঠ জাতীয় সংগীত এর সাথে পরিচয় করিয়ে দেওয়ার উদ্যোগ নেয়া হয়েছে। এ উপলক্ষে আগামী ২৬ মার্চ ২০১৭ইং বাংলাদেশের ৪৭তম মহান স্বাধীনতা দিবসে দুপুর ১.৩০ মিনিটে বার্মিংহামে মহান মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত ঐতিহাসিক স্মলহীথ পার্কে এক হাজার স্কয়ার ফুট বাংলাদেশের পতাকা উত্তোলন এবং সম্মিলিত কণ্ঠে বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশন করা হবে। পাশাপাশি ব্রিটেনের জাতীয় পতাকা ও জাতীয় সংগীতও পরিবেশন করা হবে। অনুষ্ঠানে ব্রিটিশ পার্লামেন্টের সম্মানিত এমপি এবং স্থানীয় কাউন্সিলরদের আমন্ত্রন জানানো হয়েছে। এদিন দ্বিতীয় পর্বে বার্মিংহামের নওয়াব ইম্পোরিয়াল-এ দুপুর ২.৩০মিনিট থেকে অনুষ্ঠিত হবে মাটির গান। সবার জন্য উন্মুক্ত মাটির গান পর্বে ব্রিটেনের বিভিন্ন স্তরের শিল্পী ও সংগঠনকে আমন্ত্রণ জানানো হয়েছে। এছাড়াও একই স্থানে বার্মিংহামের অন্যতম পত্রিকা বাংলামেইল এর পক্ষ থেকে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগীতা অনুষ্ঠিত হবে সকাল ১১টা থেকে।

সমাজের বিবেক সাংবাদিকবৃন্দ,

বিগত সময়ে বার্মিংহামের সাংবাদিকবৃন্দ নিজ নিজ কর্মক্ষমতা গুণে বেশ সমাদৃত হয়েছেন এবং মাটির সব কর্মকান্ড অত্যন্ত দক্ষতার সাথে সমাজের সাধারণ মানুষের কাছে তুলে ধরেছেন। তাই আমাদের এবারের হাজার ফুট পতাকা উত্তোলন ও সম্মিলিত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন কর্মসূচিকে সফল ও দলমত নির্বিশেষে সকলের অংশ গ্রহণ নিশ্চিত করার লক্ষে আবারো আমরা আপনাদের ধারস্থ হয়েছি। আমারা কামনা করি আপনারা আপনাদের কর্মক্ষমতাগুণে এবং আপনাদের ও আমাদের সমন্বয়ে বাঙালীদের ইতিহাসগাঁথা শহরে আরেকটি ইতিহাসের রচনা করতে পারবো অত্যন্ত সুশৃংখলভাবে। আমরা আপনাদের মাধ্যমে আগামী ২৬ মার্চ ২০১৭ইং এর মাটি আয়োজিত সকল কর্মসূচিতে সকলকে আমন্ত্রন জানাচ্ছি এবং সময় অত্যন্ত সংক্ষিপ্ত হলেও এই কর্মসূচীকে সফল করার লক্ষে ব্রিটেনের বিভিন্ন শহরে সভা করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে যার মধ্যে লন্ডন, মানচেস্টার, কভেন্ট্রি, ব্রিস্টল, স্টকেন্টেন্ট, লাফবরাতে প্রচারণা সভার আয়োজন করা হবে।

প্রিয় সাংবাদিক ভাইয়েরা,

আপনাদের মাধ্যমে আমরা সমাজের সর্বস্তরের কমিউনিটি নেতৃবৃন্দ, সামজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠন ও নেতৃবৃন্দের সহযোগিতা কামনা করছি। আসুন আমরা সবাই লাল-সবুজের বন্যায় ভেসে যাই- সব ভেদাভেদ ভুলে একে অপরের সান্নিধ্যে।

আপনাদের মূল্যবান সময় নষ্ট করে আমাদের মধ্যে উপস্থিত হওয়ায় জানাচ্ছি আন্তরিক কৃতজ্ঞতা।

টিম মাটির পক্ষ থেকে-

আশরাফুল ওয়াহিদ দুলাল

Leave a Reply

Your email address will not be published.

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.