অক্টোবর ২৩, ২০২০

ক্যানসার শনাক্ত করতে শাবির যুগান্তকারী সাফল্য

১ min read

নতুন আলো প্রতিনিধি :রোগীর দেহে কোনো ধরনের যন্ত্র প্রবেশ করানো ছাড়াই কম খরচে ক্যান্সার শনাক্তকরণ প্রযুক্তি উদ্ভাবন করেছে বাংলাদেশ। এর ফলে প্রচলিত পদ্ধতির বাইরে গিয়ে এখন থেকে রক্ত পরীক্ষা করেই ক্যান্সার শনাক্ত করা যাবে।

বুধবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এই প্রযুক্তির উদ্ভাবন করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। নন-লিনিয়ার অপটিকস্ গবেষণায় কম খরচে ক্যান্সার সনাক্তকরণ প্রযুক্তি উদ্ভাবনে নেতৃত্ব দেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের অধ্যাপক ড. ইয়াসমিন হক।

সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প (হেকেপ)। সংবাদ সস্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন শিক্ষা মন্ত্রী নিজেই।

নুরুল ইসলাম নাহিদ বলেন, ‘মানুষের দেহে লেজার রশ্মি পাঠিয়ে শরীরে ক্যান্সার আছে কি-না সেটি জানা যাবে। বর্তমানে ক্যান্সার শনাক্তকরণে যে প্রচলিত পদ্ধতি রয়েছে সেটি বেশ ব্যয়বহুল। এখন অল্প খরচে ক্যান্সার শনাক্ত করা সম্ভব হবে।’

সংবাদ সস্মলনে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (ভিসি) ফরিদ উদ্দিন আহমেদ, অধ্যাপক ডা. মোহাম্মদ জাফর ইকবাল।

Leave a Reply

Your email address will not be published.

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.