অক্টোবর ২৩, ২০২০

কারাগারে আদালত বসানো সংবিধানসম্মত নয় : ড. কামাল হোসেন

১ min read

নতুন আলো প্রতিনিধি: কারাগারে আদালত বসানো সংবিধানসম্মত নয় বলে মত দিয়েছেন বিশিষ্ট আইনজীবী এবং গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন।

তিনি বলেন, ‘খালেদা জিয়াকে রাখা হয়েছে পুরনো ঢাকা কেন্দ্রীয় কারাগারে, সেখানেই বসানো হয়েছে বিশেষ জজ আদালতের অস্থায়ী এজলাস। আমার ধারণা বিএনপি এটা নিয়ে কোর্টে যাবে। কোর্টই এব্যাপারে সিদ্ধান্ত নেবে। আমি কোর্টে গেলে তো এটাই বলতাম যে, এটা সংবিধানসম্মত নয়।’

আজ জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জ নং-৩ (৩য় তলা)-এ গণফোরামের উদ্যোগে সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার বিচারের জন্য কারাগারে যেভাবে আদালতের এজলাস বসানো হয়েছে এবং অসুস্থ থাকার পরও যেভাবে তার বিচার চলছে, সে বিষয়ে আপনার মন্তব্য কি?- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ড. কামাল হোসেন এ কথা বলেন।

এদিকে ঐক্য প্রক্রিয়ার ব্যানারে আগামী ২২ সেপ্টেম্বরে সোওরাওয়ার্দী উদ্যানে সমাবেশের ডাক দেয়া হয়েছিল। জানা গেছে, এক মাস আগে অনুমতি চেয়ে পাওয়া যায়নি। ফলে ঐক্য প্রক্রিয়ার সে সমাবেশটি হবে এখন গুলিস্থানস্থ মহানগর নাট্যমঞ্চে।

তবে সেখানে কেন ঐক্য প্রক্রিয়াকে সেখানে সমাবেশ করতে দেয়া হয়নি জানতে চাইলে ড. কামাল হোসেন বলেন, এটা সরকারকে জিজ্ঞাস করুন। আমরা অনুমতি পাইনি। তাছাড়া আমি ‘অনুমতি’ এমন শব্দ বুঝি না। সরকার যখন তখন সেখানে সমাবেশ করবে আর আমরা বা বিরোধী দল চাইলে তাদের করতে দেয়া হবে এটা কি করে সম্ভব? এটা জমিদারি না। তাছাড়া সংবিধানে এসব বৈষম্য তো নেই।

তিনি বলেন, সরকার এ ধরণের বৈষম্য করে সংবিধানকে বার বার অশ্রদ্ধা করছে।

সংবাদ সম্মেলনের উপস্থিত ছিলেন গণফোরাম নেতাদের মধ্যে অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, অ্যাডভোকেট জগলুল হায়দার আফ্রিক, আওম শফিক উল্লাহ, মোশতাক আহমদ।

Leave a Reply

Your email address will not be published.

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.