1. bnp786@gmail.com : editor :
  2. sylwebbd@gmail.com : mit :
  3. nurulalamneti@gmail.com : Nurul Alam : Nurul Alam
  4. mrafiquealien@gmail.com : Rafique Ali : Rafique Ali
  5. sharuarprees@gmail.com : Sharuar : Mdg Sharuar
  6. Mahareza2015@gmail.com : Muhibur reza Tunu : Muhibur reza Tunu
শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০৯:৪১ পূর্বাহ্ন
শিরোনাম :
শিল্পী সমিতির নির্বাচনে সভাপতি কাঞ্চন , সম্পাদক জায়েদ ।  পঞ্চগড়ে জমি জোর পূর্বক দখল, প্রতিপক্ষের হামলায় ২ জন আহত।   গ্যাসের দাম বাড়লে বাড়বে ভোগান্তি : মোমিন মেহেদী লরেন্সো পারেলি এর মৃত্যুতে বিক্ষোভ মিছিল। নবগঠিত ১৪ নম্বর ওয়ার্ড ছাত্রদলের নব গঠিত কতিপয় নেতৃবৃন্দের সংবাদ সম্মেলন প্রসঙ্গে রাজশাহী মহানগর ছাত্রদলের বিবৃতি । লন্ডনে কোকো’র সপ্তম মৃত্যুবার্ষিকীতে, আরাফাত রহমান কোকো স্সৃতি সংসদের দোয়া মাহফিল। ফ্রি মাতৃস্বাস্থ্য সেবা পেল সুবিধাবঞ্চিত পদ্মপুকুর ইউনিয়নবাসী। বিনামূল্যে মাতৃস্বাস্থ্য সেবা ক্যাম্প পরিচালিত কেশবপুর প্রিমিয়ার লীগের ৭ তম আসরের উদ্বোধন। উপকূলীয় অঞ্চলের জন্য বিশেষ বরাদ্দের দাবি।

ভূমিসচিব বরাবরে বাংলাদেশ ভূমি অফিসার্স কল্যাণ সমিতি সিলেট জেলার স্মারকলিপি প্রদান।

  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ৬ জানুয়ারী, ২০২২

সিলেট প্রতিনিধি:: বৃহস্পতিবার (৬ জানুয়ারি) সকালে সিলেট জেলা প্রশাসক কার্যালয়ে জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ.এইচ. এম মাহফুজুর রহমানের কাছে স্মারকলিপি প্রদান করেন বাংলাদেশ ভূমি অফিসার্স কল্যাণ সমিতি (বাভূঅকস) এর সকল নেতৃবৃন্দ।

স্মারকলিপি প্রদান কালে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ভূমি অফিসার্স কল্যাণ সমিতি সিলেট জেলার সভাপতি মো: মনসুর আহমদ লস্কর, কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মো: মুসলেহ উদ্দিন, যুগ্ম মহাসচিব মো: আব্দুল খালিক, বাংলাদেশ ভূমি অফিসার্স কল্যাণ সমিতি সিলেট জেলার সাধারণ সম্পাদক জয়ন্ত দেব, সহ-সভাপতি সুব্রত চক্রবর্তী, মো: আব্দুর শুকুর, যুগ্ম সম্পাদক আশিকুজ্জামান, খালেদ আহমদ, অর্থ সম্পাদক নিপেন্দ্র কুমার দাস এবং সকল উপজেলা হতে আগত নেতৃবৃন্দ।

ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা ও ইউনিয়ন ভূমি উপসহকারী কর্মকর্তাদের বেতন স্কেল উন্নীতকরণসহ নিয়োগ বিধি প্রশাসনিক সকল কমিটির সিদ্ধান্তের প্রেক্ষিতে মাননীয় প্রধানমন্ত্রীর সদয় অনুমোদনক্রমে গত ৩০মে ২০১৩ তারিখের ০৭.০০.০০০০.১৬১.৩১.০২৮.১২ (অংশ)-১২৪ নম্বর স্মারকে অর্থ বিভাগ অর্থ মন্ত্রণালয় হতে অফিস স্মারক জারী করা হয়। উক্ত স্মারকের আলোকে ভূমি মন্ত্রণালয় হতে গত ২২ জুলাই ২০১৩ তারিখে ৩১.০০.০০০০.০৪৬.১২.২০৮.১২.৫০৭ ও ৫০৮ নম্বর স্মারকে পত্র জারী করলে, বর্ণিত স্মারকের আলোকে মাঠ পর্যায়ে বেতন নির্ধারণ ও উত্তোলনের মাধ্যমে তা বাস্তবায়ন হয়।

 

কিন্তু পরবর্তীতে ভূমি মন্ত্রণালয় হতে অর্থ মন্ত্রণালয়ের স্মারকসহ ভূমি মন্ত্রণালয়ের ৫০৭ ও ৫০৮ নম্বর স্মারক অনাকাঙ্খিতভাবে, ভূমি মন্ত্রণালয় হতে গত ২৫ জুলাই ২০১৩ তারিখের ৩১.০০.০০০০.০৪৬.১২.২০৮-১২.৫২৬ নম্বর স্মারকের মাধ্যমে স্থগিত করা হয়।
ফলে ২০১৩ খ্রিষ্টাব্দ হতে মাননীয় প্রধানমন্ত্রীর অনুমোদিত অর্থ মন্ত্রণালয়ের স্মারকের শর্তানুযায়ী নব নিযোগ এবং পদোন্নতি বন্ধ থাকায় ভূমি মন্ত্রণালয়ের মাঠ পর্যায়ে ব্যাপক শূণ্যতার সৃষ্টি হয়েছে।

 

পরবর্তীতে ২৩ এপ্রিল ২০১৮ তারিখের সচিব কমিটির ২০১৮ খ্রিষ্টাব্দের ৭ম সভায় উত্থাপিত হলে উক্ত সভার ২২ নম্বর সিদ্ধান্তের ১ নম্বর অনুচ্ছেদে সুস্পষ্টভাবে ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা এবং ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তাদের উন্নীত বেতন স্কেলের সাথে পুনঃনির্ধারিত জনবল নিযোগ/পদোন্নতি যোগ্যতা অনুযায়ী নতুন নিয়োগ বিধি প্রণয়ন পূর্বক পদ দুটিতে নতুন জনবল নিয়োগ/পদোন্নতি কার্যক্রম চালু করার জন্য ভূমি মন্ত্রণালয় উদ্যোগ গ্রহণ করবে বলে সিদ্ধান্ত হলে, সর্বশেষ ১৭ আগষ্ট ২০২১ তারিখে ভূমি সহকারী কর্মকর্তা ও ভূমি উপ-সহকারী কর্মকর্তা নিয়োগ বিধিমালা, ২০২১ এর গেজেট প্রকাশিত হয়, যা ভূমি মন্ত্রণালয়ের ১৩ অক্টোবর ২০২১ তারিখের ৩১.০০.০০০০০.০৪৬.২২.০১৩.১৯-৩৮১ নম্বর স্মারকে কার্যকর করার জন্য বিভাগীয় কমিশনার (সকল), জেলা প্রশাসক (সকল) মহোদয়গণকে নির্দেশ দেয়া হয়।

 

২০১৩ খ্রিষ্টাব্দ হতে এ পর্যন্ত বারবার আমাদেরকে বেতন স্কেল এবং পদোন্নতি প্রদানের বিষয়ে আশ্বাস প্রদান করলেও কার্যত কোনো পদক্ষেপ গ্রহণ না করার ফলে মাঠ পর্যায়ে একাধিক অফিসের দায়িত্বে ভূমি উপ-সহকারী কর্মকর্তাগণ রয়েছেন, যাদের দীর্ঘ ৮ বছর পর্যন্ত পদোন্নতি নেই।

অন্যদিকে মৃত্যুবরণ, অবসরজনিত কারণে লোকবল প্রায় অর্ধেকে নেমে এসেছে। এ পর্যায়ে কর্মরতদের দাপ্তরিক কাজ পরিপালন করা কষ্টসাধ্য হওয়া সত্তে¦ রাত-দিন পরিশ্রম করে ডিজিটাল ভূমি ব্যবস্থাপনায় ভূমি উন্নয়ন কর পাইলটিং করা, ই-নামজারী ইত্যাদি পরিবারের লোকজনদেরকে কাজে লাগিয়ে বাস্তবায়ন করছে।

বিষয়গুলো কর্তৃপক্ষ জ্ঞাত থাকা সত্তে, কোনো প্রকার পদক্ষেপ না করে, নিষ্পত্তির পদক্ষেপ গ্রহণ না করে বরং ভূমি মন্ত্রণালয় হতে ২৫ জুলাই ২০১৩ তারিখের ৩১.০০.০০০০,০৪৬.১২.২০৮.১২-৫২৬ নম্বর স্মারকে বেতনের স্থগিতাদেশ প্রত্যাহার না করে সর্বশেষ ২৩ সেপ্টেম্বর ২০২১ তারিখের ৩৮১ নম্বর স্মারকে চূড়ান্ত নিষ্পত্তিকৃত বিষয়টিকে উপেক্ষা করে পুনরায় করণীয় নির্ধারণের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে ০৩ অক্টোবর ২০২১ তারিখে ৪২৩ নম্বর স্মারক প্রদান করায় অত্র সংগঠনের সকল পর্যায়ের কর্মকর্তাদের মাঝে হতাশা ও ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এ পর্যায়ে কালবিলম্ব না করে বাংলাদেশ ভূমি অফিসার্স কল্যাণ সমিতির নিম্নলিখিত দাবী অনতিবিলম্বে কার্যকর করার জন্য বিশেষ ভাবে অনুরোধ করা হয়।

দাবী সমূহ আগামী ১৫ জানুযারীর মধ্যে বেতন স্কেল বাস্তবায়নের জন্য ভূমি মন্ত্রণালয়ের স্থগিতাদেশ প্রত্যাহার করা। আগামী ০৩ মাসের মধ্যে নব-নিয়োগ ও ভূমি উপ-সহকারী কর্মকর্তাদের পদোন্নতি প্রদান করা।

Comments are closed.

এই ধরণের আরো খবর

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
১,৭৬২,৭৭১
সুস্থ
১,৫৬২,৩৬৯
মৃত্যু
২৮,৩০৮
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট
© All rights reserved © 2021 notunalonews24.com
Design and developed By Syl Service BD