1. admingusar@gmail.com : admingusar :
  2. bnp786@gmail.com : editor :
  3. sylwebbd@gmail.com : mit :
  4. zia394@yahoo.com : Nurul Alam : Nurul Alam
  5. mrafiquealien@gmail.com : Rafique Ali : Rafique Ali
  6. sharuarprees@gmail.com : Sharuar : Mdg Sharuar
  7. cardgallary17@gmail.com : Shohidul Islam : Shohidul Islam
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১১:১১ অপরাহ্ন
শিরোনাম :
যেসব ক্ষেপণাস্ত্র দিয়ে ইসরায়েলে হামলা চালিয়েছে ইরান ইসরায়েলকে সমর্থনকারী দেশগুলোকে কঠোর হুঁশিয়ারি ইরানের যুদ্ধজাহাজের পাহারায় দুবাই যাচ্ছে এমভি আবদুল্লাহ, পৌঁছাবে ১৯ এপ্রিল ‘এত অল্প সময়ে জিম্মি নাবিকদের মুক্ত করার ঘটনা নজিরবিহীন’ ঈদের ছুটি শেষে অফিস-আদালত খুলছে সোমবার আমাদের লক্ষ্য হস্ত ও কুটির শিল্পকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যাওয়া : বাণিজ্য প্রতিমন্ত্রী এমভি আব্দুল্লাহর মুক্তিপণ নিয়ে তীরে উঠতেই গ্রেফতার ৮ জলদস্যু ঈদের আগে অতিরিক্ত পুলিশ সুপার পদে পদোন্নতি পেলেন ২০ কর্মকর্তা জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত সকাল সাড়ে ৮টায় ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ঘরমুখো মানুষের ঢল

তেঁতুলিয়ায় গমের বাম্পার ফলনে কৃষকের মুখে ফসলের হাসি

  • আপডেটের সময় : রবিবার, ৬ মার্চ, ২০২২
মোঃ মাহামুদুল ইসলাম পঞ্চগড় জেলা প্রতিনিধিঃ পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় চলতি মৌসুমে বিস্তীর্ণ এলাকায় গমের চাষ হয়েছে।যতদুর চোখ যায় যেন সবুজের সমারোহ। গমের বাম্পার ফলনে ফুটেছে কৃষকের মুখে ফসলের হাসি ।গত বছরের তুলনায় চলতি মৌসুমে প্রায় অতিরিক্ত ১৬’শ হেক্টর জমিতে গম চাষ হয়েছে ।
উপজেলার বিভিন্ন গম চাষীদের কাছে জানা যায় , আমাদের অনেকেই তেঁতুলিয়া উপজেলা কৃষি অফিসের পক্ষ থেকে সার ও গমের বীজ পেয়েছে। এছাড়াও বাজার থেকে বীজ কিনে এনে গম চাষ করেছেন। এ বিষয়ে স্থানীয় কৃষক মোঃ ফজলুল হক বলেন, চলতি মৌসুমে আমি প্রায় এক একর জমিতে গম চাষ করেছি ।গমের ফলন খুব সুন্দর হয়েছে । তবে গম চাষ করতে গত বছরের তুলনায় চলতি মৌসুমে খরচ বেশি হয়েছে । প্রাকৃতিক দুর্যোগ না হলে ও ভালোভাবে ফসল ঘরে তুলতে পারলে এবং ভালো মূল্যে বিক্রয় করতে পারলে আমি বেশ লাভবান হব ।
একই কথা জানিয়েছেন স্থানীয় আরো অনেক কৃষক ।কৃষক মোঃ আব্দুল হামিদ বলেন , আমি, তেঁতুলিয়া উপজেলা কৃষি অফিস থেকে ২০ কেজি গমের বীজ ও ৩০ কেজি রাসায়নিক সার পেয়েছি । উপজেলা কৃষি অফিসের মাঠকর্মীদের সার্বিক তত্ত্বাবধানে ও বিভিন্ন ধরনের দিক নির্দেশনা অনুযায়ী চাষাবাদ ও পরিচর্যা করেছি এখন ভালোভাবে ফসল ঘরে তুলতে পারলেই বেশ উপকৃত হব । স্থানীয় একাধিক কৃষক জানান, গত বছরে মরিচ চাষ করেছিলাম প্রাকৃতিক দুর্যোগের কারনে ফসল নষ্ট হয়েছে অনেকেরই আবার যারা ফসল ঘরে তুলতে পেরেছে তারা অনেকেই সঠিক বাজার মূল্য পাননি । যার কারণে গত বছরে যারা মরিচ চাষ করেছিল চলতি মৌসুমে তারা অনেকেই গম চাষ করেছে ।
এ বিষয়ে তেঁতুলিয়া উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ জাহাঙ্গীর আলম বলেন, চলতি মৌশুমে এই উপজেলায় ৬১’শ হেক্টর জমিতে গমের চাষ হয়েছে । যা গত বছরের তুলনায় ১৬’শ হেক্টর বেশি । উপজেলা কৃষি অফিসের পক্ষ থেকে উপজেলার ১০০০ বিঘা জমিতে গম চাষ করতে ১০০০ কৃষকের মাঝে জন প্রতি ২০ কেজি গমের বীজ, ডিএপি সার ২০ কেজি, ও এমওপি সার ১০ কেজি পরিমানে বিতরণ করা হয়েছে ।
গত বছরে যারা মরিচ চাষ করেছিল , চলতি মৌশুমে তারা অনেকেই গম চাষ করেছে । আমাদের মাঠকর্মীরা সার্বক্ষণিক সরেজমিনে পরিদর্শন করে কৃষকদের বিভিন্ন রকম পরামর্শ প্রদান করছেন । যাতে কৃষকরা ফসলের প্রয়োজন অনুযায়ী সঠিক পরিচর্যা করতে পারে । এতে ফসল উৎপাদনে খরচ অনেকাংশে কম হয় । গমের ফলন অনেক সুন্দর হয়েছে । যদি কোন প্রাকৃতিক দুর্যোগ ঝড় বা বৃষ্টি না হয় তবে চলতি মৌশুমে গম চাষ করে কৃষকরা বেশ লাভবান হবে ।

Comments are closed.

এই ধরণের আরো খবর

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট
© All rights reserved © 2021 notunalonews24.com
Design and developed By Syl Service BD