1. admingusar@gmail.com : admingusar :
  2. crander@stand.com : :
  3. bnp786@gmail.com : editor :
  4. sylwebbd@gmail.com : mit :
  5. zia394@yahoo.com : Nurul Alam : Nurul Alam
  6. mrafiquealien@gmail.com : Rafique Ali : Rafique Ali
  7. sharuarprees@gmail.com : Sharuar : Mdg Sharuar
  8. cardgallary17@gmail.com : Shohidul Islam : Shohidul Islam
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৯:২২ অপরাহ্ন
শিরোনাম :
জালালাবাদ এসোশিয়েশন অব বাফেলোর ইনক সাধারণ সভা অনুষ্ঠিত মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা মধ্যপ্রাচ্যজুড়ে উত্তেজনা নির্বাচন কমিশনারদের বেতন-ভাতা সংক্রান্ত আইন অনুমোদন চিকিৎসকদের উপর হামলা কিংবা চিকিৎসায় অবহেলা মেনে নিব না : স্বাস্থ্যমন্ত্রী মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর আফগান সীমান্ত দিয়ে অনুপ্রবেশের চেষ্টা, পাক সেনাবাহিনীর গুলিতে নিহত ৭ সন্ত্রাসী ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলের ব্যয় হয়েছে ১০০ কোটি ডলার : রিপোর্ট ইরানে ইসরায়েলের সম্ভাব্য হামলা নিয়ে যা বলছেন বিশ্লেষক মুক্তিপণে ছাড়া জিম্মি জাহাজ

ব্রিটেনে হাজার হাজার মানুষ অজান্তেই ডেমেনশিয়ায় আক্রান্ত

  • আপডেটের সময় : সোমবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২৩

হলিউড তারকা ব্রুস উইলিস ৬৭ বছর বয়সে ডেমেনশিয়া, অর্থাৎ স্মৃতিভ্রংশ রোগে আক্রান্ত হয়েছেন। এর ফলে তাঁর গুছিয়ে কথা বলা এবং লেখার ক্ষমতা কমে গেছে। ডাই হার্ড মুভিতে অভিনয় করে হলিউডে সুপার স্টারের মর্যাদা অর্জন করেন ব্রুস উইলিস। কিন্তু ফেইজিয়ায় আক্রান্ত হয়ে গত বছর অভিনয় ছেরে দিয়েছেন তিনি। ফেইজিয়া হলো মস্তিষ্কের একটি সমস্যা, যার কারণে এই তারকা কথা বলতে এবং সংলাপ মনে রাখতে পারছিলেন না। ব্রুস উইলিস এর পরিবার জানিয়েছে, তাঁর এই সমস্যা এখন ফ্রন্টোটেমপোরাল ডেমেনশিয়ায় রূপ নিয়েছে।

ব্রুস উইলিসের স্ত্রী এমা হেমিং, সাবেক স্ত্রী ডেমি মোর এবং দুই স্ত্রীর সন্তানেরা এক বিবৃতিতে বলেছেন, ফ্রন্টোটেমপোরাল ডেমেনশিয়া অত্যন্ত নিষ্ঠুর একটি সমস্যা; যে কেউ এই সমস্যায় আক্রান্ত হতে পারে। (সিঙ্ক)

ফ্রন্টোটেমপোরাল ডেমেনশিয়া মস্তিষ্কের সামনের এবং পাশের দিকটাকে প্রভাবিত করে। এর ফলে কথা বলা, আচার-আচরণ এবং ব্যাক্তিত্বকে প্রভাবিত করে। আক্রান্ত ব্যাক্তি অতি আবেগপ্রবণ অথবা অসঙ্গত আচরণ করতে পারে।

ফ্রন্টোটেমপোরাল ডেমেনশিয়া হলো কম বয়সে হয় এমন এক ধরনের ডেমেনশিয়া। সাধারণতঃ ৪৫ থেকে ৬৫ বছর বয়সে এই সমস্যা ধরা পড়ে। তবে বয়স্কদের মধ্যে বেশী দেখা যায় আলসাইমারস। এই সমস্যা দিনে দিনে আরও খারাপ হয়। এ ধরনের স্মৃতিভ্রংশ সমস্যাকে নিয়ন্ত্রণে রাখার কোনো চিকিৎসাও নাই।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, ব্রিটেনে হাজার হাজার মানুষ তাদের অজান্তেই নানা মাত্রায় নানা ধরনের ডেমেনশিয়ায় আক্রান্ত। সঠিক সময়ে ডায়াগনোস করার পরামর্শ দিচ্ছেন তাঁরা। (সিঙ্ক)

ব্রুস উইলিস এর পরিবারের পক্ষ থেকে বলা হয়েছে, অব্যাহত সহানুভূতিশীল আচরণ করে, আক্রান্ত ব্যাক্তিকে বোঝার চেষ্টা এবং সম্মান করার মাধ্যমেই কেবল ডেমেনশিয়ায় আক্রান্ত মানুষকে তাদের জীবন উপভোগের সুযোগ করে দেয়া যায়।

Comments are closed.

এই ধরণের আরো খবর

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট
© All rights reserved © 2021 notunalonews24.com
Design and developed By Syl Service BD