1. admingusar@gmail.com : admingusar :
  2. crander@stand.com : :
  3. bnp786@gmail.com : editor :
  4. sylwebbd@gmail.com : mit :
  5. zia394@yahoo.com : Nurul Alam : Nurul Alam
  6. mrafiquealien@gmail.com : Rafique Ali : Rafique Ali
  7. sharuarprees@gmail.com : Sharuar : Mdg Sharuar
  8. cardgallary17@gmail.com : Shohidul Islam : Shohidul Islam
  9. wpsupp-user@word.com : wp-needuser : wp-needuser
শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৫:০১ পূর্বাহ্ন
শিরোনাম :
ইমরান-বুশরার ইদ্দত মামলা, জেলা জজ আদালতকে ১০ দিন সময় দিল ইসলাবাদ হাইকোর্ট ছেলের সাজা কমাবেন কি না বাইডেন, মন্তব্য করতে রাজি নয় হোয়াইট হাউস সরকার গঠন করলে ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়া হবে : যুক্তরাজ্যের বিরোধী দল বিমানের টিকিট পাওয়া না যাওয়ার অভিযোগ সত্য নয়: সংসদে বিমানমন্ত্রী মস্কো এক্সচেঞ্জে ডলার ও ইউরোর লেনদেন বন্ধ করল রাশিয়া রাশিয়ার হুমকি মোকাবিলায় ৩ লাখ সৈন্যকে উচ্চ-প্রস্তুত অবস্থায় রেখেছে ন্যাটো ঈদ উদযাপনে নাগরিকদের যে পরামর্শ দিল পুলিশ বিরোধী দলীয় নেতা, উপনেতা ও রওশনকে প্রধানমন্ত্রীর ঈদ শুভেচ্ছা সাকিবের ফিফটিতে ডাচদের ১৬০ লক্ষ্য দিল বাংলাদেশ এমপি আনার হত্যা : শাহীনের পক্ষে শিমুল, মিন্টুর প্রতিনিধি ‘গ্যাস বাবু’

সেই উগান্ডায় এবার নতুন আইন

  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০২৩
Thousands of children demonstrated against homosexuality in Uganda's capital city Kampala, on Jan. 22, 2010. The Anti-Homosexuality Bill being considered by the Ugandan Parliament would increase penalties for homosexual conduct and criminalize many related activities, such as the promotion of homosexuality.

আফ্রিকার দেশ উগান্ডার বিরুদ্ধে নানা সমালোচনা ও বিতর্ক রয়েছে। এবার সেই দেশটিতে নতুন আইন পাস করা হয়েছে। এখন থেকে দেশটিতে নিজেকে সমকামী হিসেবে পরিচয় দিলেও শাস্তি পেতে হবে। এ নিয়ে দেশটিতে নতুন বিতর্ক তৈরি হয়েছে।

আলজাজিরা জানিয়েছে, ইতোমধ্যে দেশটির পার্লামেন্ট আইনটি পাস হয়েছে। একইসঙ্গে সমলিঙ্গের সম্পর্কের শাস্তি আরও কঠিন করার প্রস্তাব করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, উগান্ডাসহ আফ্রিকার ৩০টিরও বেশি দেশে সমকামী নিষিদ্ধ। মঙ্গলবার পাস হওয়া নতুন আইন অনুযায়ী, নিজেকে সমকামী দাবি করাও এখন গান্ডায় অপরাধ হিসেবে গণ্য করা হবে। ফলে দেশটিতে কেউ যদি এখন নিজেকে লেসবিয়ান, গে, বাইসেক্সুয়াল বা ট্রান্সজেন্ডার দাবি করে তাহলে তাকে শাস্তি পেতে হবে।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ উগান্ডার এমন আইন পাসের নিন্দা জানিয়ে এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। অবশ্য উগান্ডা সরকার এ ধরনের উদ্বেগে এর আগেও কোনো পাত্তা দেয়নি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যমটি জানিয়েছে, পার্লামেন্টে পাস হওয়ার পর আইনটি বাস্তবায়নে এখন প্রেসিডেন্ট ইওওয়েরি মুসেভেনির কাছে স্বাক্ষরের জন্য পাঠানো হয়েছে। এর আগে ২০১৩ সালে তিনিই সমকামিতাবিরোধী আইন চালু করেন।

৭৮ বছর বয়সী মুসেভিনি বলেছেন, সমকামিতা নিষিদ্ধ নিয়ে পশ্চিমাদের চাপকে তিনি গুরুতর মনে করেন না। তবে তিনি পশ্চিমা দাতা ও বিনিয়োগকারীদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চান তিনি।

Comments are closed.

এই ধরণের আরো খবর

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট
© All rights reserved © 2021 notunalonews24.com
Design and developed By Syl Service BD