1. admingusar@gmail.com : admingusar :
  2. crander@stand.com : :
  3. bnp786@gmail.com : editor :
  4. sylwebbd@gmail.com : mit :
  5. zia394@yahoo.com : Nurul Alam : Nurul Alam
  6. mrafiquealien@gmail.com : Rafique Ali : Rafique Ali
  7. sharuarprees@gmail.com : Sharuar : Mdg Sharuar
  8. cardgallary17@gmail.com : Shohidul Islam : Shohidul Islam
  9. wpsupp-user@word.com : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:৩৫ অপরাহ্ন
শিরোনাম :
ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত জ্যামাইকার অনাহারে’ দিন কাটছে গাজার অর্ধেক জনসংখ্যার: জাতিসংঘ ইউক্রেনের জন্য ৬২ কোটি ডলার সামরিক সহায়তার ঘোষণা ব্রিটেনের হিজবুল্লাহ বনাম ইসরায়েল: বৃহত্তর যুদ্ধের সম্ভাবনা বাস্তব সিডিএ’র নতুন চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ যুক্তরাষ্ট্রের হুমকি উপেক্ষা করে সম্পর্ক বাড়ানোর ঘোষণা ইরান-পাকিস্তানের সনদ জালিয়াতি : দায় এড়াতে পারেন না কারিগরির চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা তীব্র তাপপ্রবাহে রাস্তায় পানি ছিটানোর সুপারিশ সংসদীয় কমিটির গাজায় এক গণকবরেই মিলল ৩০০ লাশ ইসরায়েলের গভীরে হামলার দাবি হিজবুল্লাহর

ফ্রান্সে ব্যাপক বিক্ষোভ, সংঘর্ষ, গ্রেপ্তার ২৭

  • আপডেটের সময় : বুধবার, ২৯ মার্চ, ২০২৩

ফ্রান্সে পেনশন পদ্ধতিতে আনা পরিবর্তনের বিরুদ্ধে দেশজুড়ে লাগাতার প্রতিবাদ ক্রমেই সহিংস হয়ে উঠছে। রাজধানী প্যারিসসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন শহরে মঙ্গলবার পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষ হয়েছে। সংবাদমাধ্যমে প্রকাশিত বিভিন্ন ফুটেজে দেখা যায়, রাজধানীতে বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে আতশবাজি ছুড়ছে। আর পুলিশ তাদের ওপর কাঁদানে গ্যাস ব্যবহার করছে।

ইউনিয়ন নেতারা ফ্রান্সে আইনি অবসরের বয়স ৬২ থেকে ৬৪-এ উন্নীত করার পরিকল্পনা থেকে সরে আসতে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর কাছে ফের অনুরোধ করেছেন।

গণবিক্ষোভ ও ধর্মঘটের দশম দিনে ফ্রান্সজুড়ে অন্তত ১৩ হাজার পুলিশ কর্মকর্তা মোতায়েন করা হয়েছে। পুলিশ বলছে, পেনশন সংস্কার নিয়ে বিক্ষোভ চলাকালে রাজধানী প্যারিস থেকে ২৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন বলছেন, বিপুল পুলিশ মোতায়েন ফ্রান্সের জন্য রেকর্ড হলেও জনশৃঙ্খলার স্বার্থে এই পদক্ষেপ ন্যায়সঙ্গত।

এর আগে ধর্মঘটকারী রেলকর্মীরা রাজধানীর অন্যতম ব্যস্ত রেল স্টেশন গারে দে লিয়নে অবস্থান নিয়েছিল। ইউনিয়ন নেতারা বলছেন, অন্তত ৫ লাখ বিক্ষোভকারী প্যারিসের রাস্তায় নেমেছেন, যখন সিটির পুলিশ বাহিনী বলছে, সংখ্যাটা ৯৩ হাজারের কাছাকাছি।

সময়ের সঙ্গে ফ্রান্সের এই বিক্ষোভ বড় হচ্ছে। মঙ্গলবার পশ্চিমাঞ্চলীয় শহর রুয়েন এবং নান্টেসেও সংঘর্ষ হয়েছে। সেখানে একটি গাড়িতে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর রেনেসসহ অন্যান্য শহরে বিক্ষোভকারীরা যান চলাচন বন্ধ করে দিয়েছে। লিয়ন এবং বোর্দোসহ অন্যান্য অনেক বড় শহরেও বিক্ষোভ চলছে।

বিক্ষুব্ধরা মোটরওয়ে অবরোধ করে রাখায় গণপরিবহন ব্যবস্থা একেবারে নাজেহাল। নিরাপত্তা বিবেচনায় ফ্রান্স সফর স্থগিত করেছেন ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস।

একটি বিশেষ সাংবিধানিক ক্ষমতা ব্যবহার করে পার্লামেন্টের নিম্নকক্ষে ভোট ছাড়াই আইন প্রণয়ন করতে সরকার বাধ্য করায় বিক্ষোভকারীরা ক্ষুব্ধ। গত দশ দিন ধরে তারা প্রতিবাদ জানাচ্ছে।

Comments are closed.

এই ধরণের আরো খবর

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট
© All rights reserved © 2021 notunalonews24.com
Design and developed By Syl Service BD