1. admingusar@gmail.com : admingusar :
  2. crander@stand.com : :
  3. bnp786@gmail.com : editor :
  4. sylwebbd@gmail.com : mit :
  5. zia394@yahoo.com : Nurul Alam : Nurul Alam
  6. mrafiquealien@gmail.com : Rafique Ali : Rafique Ali
  7. sharuarprees@gmail.com : Sharuar : Mdg Sharuar
  8. cardgallary17@gmail.com : Shohidul Islam : Shohidul Islam
  9. wpsupp-user@word.com : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৮:৪২ অপরাহ্ন

বাংলাদেশকে ১৪ হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে জাইকা

  • আপডেটের সময় : বুধবার, ২৯ মার্চ, ২০২৩

তিনটি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে এক দশমিক ২৭ বিলিয়ন ডলার বা ১৩ হাজার ৯৭০ কোটি টাকা ঋণ দিচ্ছে জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা)।

প্রকল্পগুলো হলো মাতারবাড়ি বন্দর উন্নয়ন-২, চট্টগ্রাম-কক্সবাজার হাইওয়ে ইমপ্রুভমেন্ট-১ এবং জয়দেবপুর-ঈশ্বরদী ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণ প্রকল্প।

বুধবার একটি বিনিময় নোট এবং একটি ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ চুক্তি স্বাক্ষর হয়।

এতে স্বাক্ষর করেন অর্থনেতিক সম্পর্ক বিভাগের সচিব শরিখা খান এবং জাপানের রাষ্ট্রদূত ইয়োমা কিমিনোরি এবং জাইকার চিফ রিপ্রেজেনটেটিভ হিচিগুচি টমোহাইড।

ইআরডি থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৪৩তম লোন প্যাকেজের আওতায় জাপান এ ঋণ দিচ্ছে। এর সুদের হার ধরা হয়েছে ১ দশমিক ২০ শতাংশ। সেই সঙ্গে আছে পরামর্শ ফি হিসেবে শূন্য দশমিক ০১ শতাংশ এবং ফ্রন্ট অ্যান্ড ফি শূন্য দশমিক ২ শতাংশ। ১০ বছরের রেয়াতকালসহ ৩০ বছরে এ ঋণ পরিশোধ করতে হবে বাংলাদেশকে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, এ চুক্তির আওতায় মাতারবাড়ি প্রকল্পের ইঞ্জিনিয়ারিং সেবার জন্য জাইকা প্রথমে দেবে ২ কোটি ডলার। পরবর্তীতে দেবে ২৯ কোটি ৯০ লাখ ডলার। এ প্রকল্পে আরও ঋণসহ মোট ঋণ হবে ৮১ কোটি ১০ লাখ ডলার। ২০২৬ সালের ডিসেম্বরের মধ্যে এটি বাস্তবায়ন করবে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।

এ ছাড়া চুক্তি অনুযায়ী চট্টগ্রাম-কক্সবাজার হাইওয়ে উন্নয়ন প্রকল্পে জাইকা দেবে ৪২ কোটি ৯০ লাখ ডলার। ২০২৮ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ বিভাগ। জয়দেবপুর ঈশ্বরদী ডুয়েলগেজ ডাবল লাইন প্রকল্পে জাইকা দেবে ৩ কোটি ২৫ লাখ ডলার। ২০২৫ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ রেলওয়ে।

Comments are closed.

এই ধরণের আরো খবর

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট
© All rights reserved © 2021 notunalonews24.com
Design and developed By Syl Service BD