1. admingusar@gmail.com : admingusar :
  2. crander@stand.com : :
  3. bnp786@gmail.com : editor :
  4. sylwebbd@gmail.com : mit :
  5. zia394@yahoo.com : Nurul Alam : Nurul Alam
  6. mrafiquealien@gmail.com : Rafique Ali : Rafique Ali
  7. sharuarprees@gmail.com : Sharuar : Mdg Sharuar
  8. cardgallary17@gmail.com : Shohidul Islam : Shohidul Islam
  9. wpsupp-user@word.com : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ১০:৩৩ অপরাহ্ন

ইতালিতে ইংরেজি শব্দ ব্যবহার করলে জরিমানা

  • আপডেটের সময় : সোমবার, ৩ এপ্রিল, ২০২৩

দাপ্তরিক যোগাযোগের ক্ষেত্রে ইতালীয় ভাষার পরিবর্তে ইংরেজি বা অন্য কোনো ভাষার শব্দ ব্যবহার করলে সর্বোচ্চ ১ লাখ ইউরো (১ লাখ ৮ হাজার ৭০৫ মার্কিন ডলার) পর্যন্ত জরিমানা হতে পারে। এই বিধানসহ একটি নতুন আইন পাস করতে যাচ্ছে প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির দল ব্রাদার্স অব ইতালি। রোববার মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এ বিষয়টি জানা গেছে।

ইতালির আইনপ্রণেতা ফাবিও রামপেল্লি এই আইনের খসড়া উত্থাপন করবেন। ইতোমধ্যে প্রধানমন্ত্রী মেলোনি এ আইনে সমর্থন জানাবেন বলে জানিয়েছেন।

নতুন এ আইনে সকল বিদেশী ভাষার কথা বলা হলেও এটি মূলত ‘অ্যাংলোম্যানিয়া’ বা মাত্রাতিরিক্ত ইংরেজি শব্দের ব্যবহার নিয়ন্ত্রণের উদ্দেশ্যে প্রণয়ন করা হচ্ছে। খসড়া আইন অনুযায়ী, এ ধরনের কার্যক্রম ইতালীয় ভাষার ‘অবমাননা ও ক্ষতি’ করে থাকে।

এই খসড়া বিলে আরও প্রস্তাব রাখা হয়েছে, যারা জনপ্রশাসন সংক্রান্ত কার্যালয়ের প্রধান হবেন, তাদেরকে অবশ্যই ‘ইতালীয় ভাষায় লেখা ও কথা বলায় দক্ষ’ হতে হবে। এতে আনুষ্ঠানিক নথিতে ইংরেজির ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপের কথা বলা হয়েছে। এমন কী, দেশের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে কারো পদবী বা এর সংক্ষিপ্ত রূপের ক্ষেত্রেও ইংরেজি ব্যবহার করা যাবে না, যেমন ম্যানেজার, সিইও, ইত্যাদি।

সিএনএন এই খসড়া আইনের একটি অনুলিপি হাতে পেয়েছে। খসড়া অনুযায়ী, সকল বিদেশী ব্যক্তি, সংস্থা ও প্রতিষ্ঠানকে তাদের নিজস্ব নীতিমালা ও চাকরির চুক্তিনামার ইতালীয় ভাষায় লেখা সংস্করণ তৈরি করতে হবে।

এই প্রস্তাবিত আইনের প্রথম ধারায় বলা হয়েছে, এমন কী, যেসব কার্যালয়ে ইতালীয় নন এরকম কর্মীদের প্রাধান্য, সেখানেও প্রাথমিক যোগাযোগ মাধ্যম হিসেবে ইতালীয় ভাষা ব্যবহার করতে হবে।

দ্বিতীয় ধারায় বলা হয়েছে, (ইতালির) জাতীয় ভূখণ্ডের মাঝে সরকারি পণ্য ও সেবা ব্যবহার ও এর প্রচারণার ক্ষেত্রে ইতালীয় ভাষা ব্যবহার আবশ্যক’। এ নিয়ম না মানলে ৫ হাজার থেকে ১ লাখ ইউরো জরিমানা হতে পারে।

এছাড়াও, প্রস্তাবিত আইন অনুযায়ী দেশটির সংস্কৃতি মন্ত্রণালয় ১টি কমিটি গঠন করবে, যাদের অন্যতম কাজ হবে স্কুল, গণমাধ্যম, বাণিজ্য ও বিজ্ঞাপনের ক্ষেত্রে ‘শুদ্ধ উচ্চারণে, নিখুঁত ভাবে ইতালীয় ভাষার ব্যবহার’ নিশ্চিত করা।

Comments are closed.

এই ধরণের আরো খবর

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট
© All rights reserved © 2021 notunalonews24.com
Design and developed By Syl Service BD