1. bnp786@gmail.com : editor :
  2. sylwebbd@gmail.com : mit :
  3. zia394@yahoo.com : Nurul Alam : Nurul Alam
  4. mrafiquealien@gmail.com : Rafique Ali : Rafique Ali
  5. sharuarprees@gmail.com : Sharuar : Mdg Sharuar
  6. cardgallary17@gmail.com : Shohidul Islam : Shohidul Islam
সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৯:৫৮ অপরাহ্ন

যেসব জেলায় ব্যালট পেপার যাচ্ছে কাল

  • আপডেটের সময় : রবিবার, ২৪ ডিসেম্বর, ২০২৩

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ব্যালট পেপার রিটার্নিং কর্মকর্তার কাছে পাঠানো শুরু হয়েছে। সোমবার প্রথম পর্যায়ে ১৩টি জেলায় ব্যালট পেপার, পোস্টাল ব্যালট পেপার, পোস্টাল ব্যালট পেপারের সঙ্গে সম্পর্কিত ফরম এবং স্ট্যাম্প প্যাড পাঠানো হবে। পর্যায়ক্রমে অন্যান্য জেলায় পাঠানো হবে।

রাজধানীর গভর্নমেন্ট প্রিন্টিং প্রেস, বিজি প্রেস ও সিকিউরিটি প্রিন্টিং প্রেস থেকে ব্যালট পেপার কঠোর নিরাপত্তায় পরিবহন করতে সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

এদিকে এ নির্বাচন উপলক্ষ্যে ভোটগ্রহণের দিন সাধারণ ছুটি ঘোষণা করতে জনপ্রশাসন মন্ত্রণালয়কে অনুরোধ জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আরেক চিঠিতে ভোট উপলক্ষ্যে যান চলাচলে বিধি-নিষেধ আরোপ করার জন্য সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগকে অনুরোধ জানানো হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

সোমবার যেসব জেলায় ব্যালট পেপার যাবে সেগুলো হচ্ছে- পঞ্চগড়, গাইবান্ধা, মেহেরপুর, কুষ্টিয়া, মাগুরা, রাঙ্গামাটি, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ, ঝালকাঠী, ভোলা, বরগুনা, পটুয়াখালী ও নেত্রকোনা।

ইসির কর্মকর্তারা জানান, ব্যালট পেপার রিটার্নিং কর্মকর্তার তত্ত্বাবধানে ট্রেজারিতে ডাবল লকে সংরক্ষণ করতে বলা হয়েছে। দুর্গম, চরাঞ্চল ও পার্বত্য এলাকা ছাড়া বাকি ভোটকেন্দ্রে সকালে ব্যালট পেপার পাঠানোর সিদ্ধান্ত রয়েছে ইসির। দুর্গম, চরাঞ্চল ও পার্বত্য এলাকার ভোটকেন্দ্রে আগের দিন ব্যালট পেপার যাবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ব্যালট পেপার ১৯ ডিসেম্বর থেকে ছাপাতে শুরু করে ইসি। ওইদিন নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, ৩১ ডিসেম্বরের মধ্যে তারা ব্যালট পেপার ছাপার কাজ শেষ করতে চান।

এদিকে ব্যালট পেপার সংগ্রহের ক্ষেত্রে রিটার্নিং কর্মকর্তাদের কিছু নির্দেশনা দিয়েছে ইসি। এতে বলা হয়েছে, রিটার্নিং কর্মকর্তার ক্ষমতাপ্রাপ্ত উপযুক্ত প্রতিনিধিকে হয় জেলা নির্বাচন অফিসার বা সহকারী কমিশনার প্রয়োজনীয় সংখ্যক নিরাপত্তা বাহিনীসহ সংশ্লিষ্ট ছাপাখানা থেকে ব্যালট পেপার সংগ্রহ করতে হবে। এক্ষেত্রে তাদের পরিবহন হিসেবে কার্ভার্ড ভ্যান আনতে হবে।

প্রতিনিধিকে তার নিজের পরিচয়পত্র বহনের পাশাপাশি জেলার নির্বাচনী এলাকাগুলোর প্রতিদ্বন্দ্বি প্রার্থীর নাম, প্রতীক ও ভোটার সংখ্যার তথ্য আনতে বলা হয়েছে। এসব তথ্যের সঠিকতা যাচাই করে ব্যালট পেপার ও পোস্টাল ব্যালট পেপার বুঝে নিতে হবে।

এতে ব্যালট পেপার, পোস্টাল ব্যালট পেপার, পোস্টাল ব্যালট পেপারের সাথে সম্পর্কিত ফরম এবং স্ট্যাম্প প্যাড জেলা প্রশাসকের কার্যালয়ে ট্রেজারী শাখায় সংরক্ষণসহ সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে।

যানবাহন চলাচলে বিধি-নিষেধ: ভোটগ্রহণ উপলক্ষ্যে মোটরসাইকেলসহ বিভিন্ন ধরনের যানবাহন চলাচলে বিধি-নিষেধ আরোপ করতে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগকে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন।

এতে ৫ জানুয়ারি মধ্যরাত থেকে ৮ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত মোটরসাইকেল এবং ৬ জানুয়ারি মধ্যরাত থেকে ৭ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ট্যাক্সিক্যাব, পিকআপ, মাইক্রোবাস ও ট্রাক চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করতে বলা হয়েছে। তবে আইনশৃঙ্খলা বাহিনী, সশস্ত্র বাহিনী ও অনুমোদিত পর্যবেক্ষক, জরুরি সেবা ও চিকিৎসা, অনুমোদিত সাংবাদিক বহনকারী গাড়িসহ কয়েকটি ক্ষেত্রে এ বিধি-নিষেধ প্রযোজ্য হবে না।

Comments are closed.

এই ধরণের আরো খবর

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট
© All rights reserved © 2021 notunalonews24.com
Design and developed By Syl Service BD