1. admingusar@gmail.com : admingusar :
  2. crander@stand.com : :
  3. bnp786@gmail.com : editor :
  4. sylwebbd@gmail.com : mit :
  5. zia394@yahoo.com : Nurul Alam : Nurul Alam
  6. mrafiquealien@gmail.com : Rafique Ali : Rafique Ali
  7. sharuarprees@gmail.com : Sharuar : Mdg Sharuar
  8. cardgallary17@gmail.com : Shohidul Islam : Shohidul Islam
  9. wpsupp-user@word.com : wp-needuser : wp-needuser
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:৫০ পূর্বাহ্ন
শিরোনাম :
টিসিবির জন্য কেনা হবে সাড়ে ৬১ কোটি টাকার মসুর ডাল সংলাপের মাধ্যমে বিরোধ নিষ্পত্তি করুন, যুদ্ধকে ‘না’ বলুন: প্রধানমন্ত্রী কমছেই না গরমের তীব্রতা, ফের বাড়ল ‘হিট অ্যালার্ট’–এর মেয়াদ রবিবার খুলছে মাধ্যমিক স্কুল-কলেজ, মাউশির প্রজ্ঞাপন জারি জিম্মি মুক্তি দিতে আহ্বান ১৮টি দেশের, যা বলল হামাস বাংলাদেশের উন্নতি দেখে লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী বাংলাদেশকে অন্য দেশের চোখে দেখে না যুক্তরাষ্ট্র : ম্যাক্সওয়েল খালেদা-তারেককে বাদ রেখে সিদ্ধান্ত নেওয়া যায় কিনা ভাবছে বিএনপি ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত জ্যামাইকার অনাহারে’ দিন কাটছে গাজার অর্ধেক জনসংখ্যার: জাতিসংঘ

সুনামগঞ্জে প্রাথমিক শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ

  • আপডেটের সময় : শনিবার, ২৩ জুন, ২০১৮

মুহিবুর রেজা তালুকদার টুনু জগন্নাথপুর থেকে::জেলা প্রাথমিক শিক্ষা বিভাগের প্রাথমিক বিদ্যালয়ের চলতি দায়িত্ব জৈষ্ঠতার ভিত্তিতে প্রধান শিক্ষক হিসেবে পদায়নের নামে চলছে রমরমা বাণিজ্য। জেলার ১১ টি উপজেলার প্রাথমিক বিদ্যালয়ের ৫০৩ জন শিক্ষক তাদের সুবিধাজনক ও পছন্দের স্কুলে প্রধান শিক্ষক হিসেবে পদায়নের জন্য বিভিন্ন কৌশলে তদবির চালিয়ে যাচ্ছেন। শিক্ষকদের এ দুর্বলতার সুযোগে অভিনব কৌশলে প্রায় কোটি হাতিয়ে নেয়ার ফন্দি আটছেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার পঞ্চাননবালা দাস ও সহকারি জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সাজ্জাদ ।

এ দুই সরকারি কর্মকর্তা একশ্রেনীর শিক্ষকনেতা ও অসাধু শিক্ষা কর্মকর্তাদের মাধ্যমে শিক্ষদের পছন্দের স্কুলে পদায়নের জন্য জনপ্রতি ২০ থেকে ৩০ হাজার টাকা করে আদায় করছেন। অপরদিকে অনিয়মের দায় এড়াতে স্থানীয় সংসদ সদস্য ও গুরুত্বপুর্ন ব্যাক্তিদের প্যাডে সুপারিশের তালিকায় নাম লিখিয়ে নিতে নির্দেশনা দিচ্ছেন। এভাবেই চলছে চলতি দায়িত্ব পদায়ন বাণিজ্য।

প্রতিবেদকের সাথে মোবাইল ফোনে আলাপকালে তাহিরপুর উপজেলার এক প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক জানান, বর্তমান ডিপিও স্যার পদায়নের নামে টাকা নিচ্ছেন। আমি ১০ হাজার টাকা দিয়েছি। জানিনা হবে কিনা। উনি টাকা ছাড়া কিছু বুঝেনা। কখনো নিজ হাতে নেন আবার কখনো অনুগত লোকদের দিয়ে টাকা আদায় করছেন। নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক জানান, আমরা কয়েকজন ২০ হাজার টাকা করে দিয়ে পছন্দের স্কুলে পদায়নের ব্যবস্থা করেছি। আশা করা যায় হয়ে যাবে।

এছাড়া একাধিক শিক্ষকদের সাথে পদায়ন নিয়ে আলাপ করলে তারা সবাই জানান, পদায়ন বাণিজ্য চলছে। ডিপিও টাকা ছাড়া কিছু বুঝেনা। আমরা চাই সুষ্ঠভাবে পদায়ন হোক। জেলা প্রাথমিক শিক্ষা অফিসার পঞ্চাননবালা জানান, আমি নতুন এসেছি। সরকারি নীতিমালা অনুযায়ী পদায়ন হবে। প্রত্যেক শিক্ষককে নীতিমালা অনুযায়ী পার্শ্ববর্তী স্কুলে পদায়ন করা হবে। কোন অনিয়ম হচ্ছেনা। কোন শিক্ষকনেতা বা অসাধু কোন কর্মকর্তা অনিয়ম করে থাকলে সেটা আমার জানা নেই। তবে এম. পি, আওয়ামীলীগের সভাপতি বা সেক্রেটারীসহ বিভিন্নমহলের সুপারিশের তালিকা আসছে, আমরা সেটা বিবেচনা করব।

সহকারি শিক্ষা অফিসার সাজ্জাদ জানান, আমি চট্রগ্রামে ট্রেনিং এ আছি। পরে আরেকটি ট্রেনিং এ যাব। অনিয়মের সাথে আমি জড়িত নই। উল্লেখ্য গত ১৯ জুন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়-২ শাখার উপ-সচিব মনোয়ারা ইশরাত এ প্রজ্ঞাপন জারি করেন। প্রজ্ঞাপনে জৈষ্ঠতার ভিত্তিতে সুবিধাজনক স্থানে প্রধান শিক্ষকের শুন্য পদে সহকারি শিক্ষকদের পদায়নের কথা বলা হয়েছে। এ প্রজ্ঞাপনের আলোকে সুনামগঞ্জের ৫০৩ জন শিক্ষক সুবিধাজনক স্থানে পদায়ন হবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরণের আরো খবর

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট
© All rights reserved © 2021 notunalonews24.com
Design and developed By Syl Service BD