বৃহঃ. সেপ্টে ২৪, ২০২০

ভারত ৩৭০ ধারা খারিজের প্রতিবাদে আন্তর্জাতিক আদালতে যাচ্ছে পাকিস্তান

নতুন আলো নিউজ ডট কম এর  : সংবিধানের ৩৭০ নম্বর ধারা অনুযায়ী জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা খারিজ করার কারণে ভারত সরকারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হতে চলেছে পাকিস্তান। যে কোনও উপায়ে কাশ্মীর নিয়ে দিল্লির সিদ্ধান্তের বিরোধিতা করতে প্রস্তুত পাকিস্তান, জানিয়েছে সে দেশের সংবাদসংস্থা।

পাক দৈনিক ‘নিউজ ইন্টারন্যাশনাল’ জানিয়েছে, জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা খারিজ করা নিয়ে ভারতীয় সুপ্রিম কোর্টের রায় ঘোষণার জন্য অপেক্ষায় রয়েছে ইসলামাবাদ। তারপরেই আইনি পথে দিল্লির বিরোধিতা করার প্রস্তুতি নিচ্ছে পাক বিদেশমন্ত্রক।

ei samay

ভারত সরকারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হতে চলেছে পাকিস্তান।

অন্য দিকে, পাক অধিকৃত কাশ্মীরের প্রেসিডেন্ট’ সর্দার মাসুদ খান রেডিও পাকিস্তানকে জানিয়েছেন, জম্মু ও কাশ্মীরে সংবিধানের ৩৫এ এবং ৩৭০ নম্বর ধারা খারিজ করে আন্তর্জাতিক স্তরে নিজের আসল রূপ প্রকাশ করে ফেলেছে ভারত। তাঁর দাবি, দিল্লির এই সিদ্ধান্ত রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের ৯১ ও ১২২ নম্বর ধারা এবং কাশ্মীর সংক্রান্ত রাষ্ট্রপুঞ্জের যাবতীয় নির্দেশাবলী লঙ্ঘন করেছে।

আবার পাক প্রধানমন্ত্রীর তথ্য ও সম্প্রচার বিষয়ক বিশেষ সহকারী ফিরদৌস আশিক অওয়ান টুইটারে জানিয়েছেন, কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার বিরুদ্ধে ভারত সরকারের বিরুদ্ধে সমস্ত আইনি অস্ত্র প্রয়োগ করবে ইসলামাবাদ।

সোমবার পাক বিদেশমন্ত্রক এক বিজ্ঞপ্তি দ্বারা জানিয়েছে, কাশ্মীরের বাসিন্দাদের জন্য তাঁদের রাজনৈতিক, কূটনৈতিক ও নৈতিক সমর্থন জানাতে দৃঢ়প্রতিজ্ঞ পাকিস্তান।

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.