বুধ. জানু ২২, ২০২০

বাজারের সয়াবিন আদৌ সয়াবিন কি না ভাবতে হবে

নতুন আলো অনলাইন ডেস্ক:: বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) মহাপরিচালক ড. বীরেশ কুমার গোস্বামী বলেছেন, আমরা বাজার থেকে যে সয়াবিন তেল ক্রয় করি, তা আদৌ সয়াবিন কি না সেটা নতুন করে ভাবতে হবে। বাজারে যে দামে সয়াবিন বিক্রি হচ্ছে ঐ দামে আসল সয়াবিন পাওয়া নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। বিনা এখন উন্নতমানের সয়াবিন, সরিষা, বাদাম ও সূর্যমুখী চাষের ব্যবস্থা করেছে।

গতকাল রবিবার দুপুরে বরিশালের বাবুগঞ্জের রহমতপুর বিনা উপকেন্দ্রের প্রশিক্ষণ হলে ‘বরিশাল অঞ্চলের চাষ উপযোগী বিনা উদ্ভাবিত ডাল ও তেলজাত ফসলের চাষাবাদ কৌশল’ শীর্ষক কৃষকদের নিয়ে এক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। রহমতপুর বিনা উপকেন্দ্রের কর্মকর্তা ড. মো. বাবুল আখতারের সভাপতিত্বে কৃষক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি আরো বলেন, কৃষকরা ধানের ন্যায্যমূল্য না পাওয়ায় ধান চাষ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে। তাই বিনার সয়াবিন চাষের মাধ্যমে তারা অধিক লাভবান হতে পারবে। সরকার সরাসরি কৃষকের কাছ থেকে সয়াবিন ক্রয় করার আগ্রহ প্রকাশ করেছে। বিনা পরমাণু গবেষণার মাধ্যমে নতুন নতুন জাতের ফসলের বীজ উত্পাদন করার ওপর গুরুত্ব দিয়েছে।

কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন কৃষি বিশেষজ্ঞ ড. মুহাম্মদ সামসুল আলম ও উজিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা মো. জাকির হোসেন তালুকদার। বিনার বৈজ্ঞানিক কর্মকর্তা সোহেল রানার সঞ্চালনায় কর্মশালায় কয়েক জন কৃষক বক্তব্য রাখেন। বাবুগঞ্জের চাঁদপাশা, উজিরপুর ও গৌরনদীর মাহিলাড়ার দেড় শতাধিক কৃষক এই প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেন।

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.