বৃহঃ. সেপ্টে ২৪, ২০২০

রান্নাতেই লুকিয়ে আছে `করোনাভাইরাস` সমাধান

১ min read

নতুন আলো নিউজ ডেস্ক রিপোর্ট::  বিশ্বজুড়ে এরই মধ্যে আতঙ্কের অন্য নাম হয়ে দাঁড়িয়েছে `করোনা ভাইরাস`। চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়ানো শুরু করে ভাইরাসটি অতিক্রম করে ফেলেছে দেশের সীমানাও। ইতোমধ্যে চীনসহ বিশ্বের ১১ টি দেশের ১৩`শর বেশি মানুষের শরীরে হানা দিয়েছে এটি। কেড়ে নিয়েছে অন্তত ৮০ জনের প্রাণ। প্রতিবেশী দেশ ভারতেও পাওয়া গেছে করোনা আক্রান্ত বেশ কয়েকজন রোগীর সন্ধান। আতঙ্ক বিরাজ করছে তাই বাংলাদেশেও।

ভাইরাসটি ঠেকাতে হিমশিম খেতে হচ্ছে খোদ চীনের গবেষকদের। সর্বশেষ এইডসের ভ্যাকসিন দিয়েও চেষ্টা চলছে করোনা প্রতিকারের। কিন্তু কিছুতেই কিছু হচ্ছে না যেন। ঠিক এমন পরিস্থিতিতেই সুখবর নিয়ে হাজির হয়েছেন চীনের তংজি হাসপাতালের একদল চিকিৎসক। তারা বলছেন, রান্না করা খাবারের মধ্যেই লুকিয়ে আছে `করোনা` থেকে বাঁচার উপায়।

তাদের গবেষণায় দেখা গেছে, প্রাণঘাতী করোনা ভাইরাসটি উচ্চতাপমাত্রা সহ্য করতে পারে না। ৫৬ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় মাত্র ৩০ মিনিটেই ভাইরাসটি মারা যায়। তাই ওই চিকিৎসকদের পরামর্শ, খাবার অবশ্যই ভালোভাবে রান্না বা সেদ্ধ করে খাবেন। এছাড়া, থালা-বাসন, হাড়ি-পাতিল সবকিছু ফুটন্ত গরম পানিতে ধুয়ে ব্যবহার করার পরামর্শ দিচ্ছেন তারা।

তংজি হাসপাতালের গবেষকরা তাদের গবেষনায় আরও পেয়েছেন, নতুন এই ভাইরাসটি অ্যালকোহলে ভয় পায়। তাদের পরামর্শ, ৭৫ শতাংশ ইথানল ও ২৫ শতাংশ ক্লোরিনের মিশ্রণ দিয়ে মেডিক্যাল অপারশনের যন্ত্রপাতি পরিষ্কার করে ব্যবহার করলে করোনাকে প্রতিরোধ করা সম্ভব।

এছাড়াও তারা বলছেন, `আপনার ঘরে যদি রুম হিটার বা এয়ার কন্ডিশনার থাকে, তবে তা চালিয়ে রাখুন। কারণ ২০ ডিগ্রী সেলসিয়াস বা তার উপরের তাপমাত্রায় `করোনাভাইরাস` দুর্বল হয়ে পড়ে এবং কয়েক ঘন্টার মধ্যে মারা যায়। অর্থাৎ, গরম পরিবেশে `করোনাভাইরাস` ছড়ানোর সম্ভাবনা অনেক কম।

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.