এপ্রিল ১৫, ২০২১

বিশ্বম্ভরপুরে রবি মৌসুমে মাঠ দিবস অনুষ্ঠিত

১ min read

এম রেজা টুনু সুনামগঞ্জ জেলা প্রতিনিধি::
ফসলের নিবিড়তা বৃদ্ধিকরণে তিন ফসল ভিত্তিক ফসল বিন্যাস উদ্ভাবন ও সম্প্রসারণের লক্ষে রবি মৌসুমে বিনা সরিষা -৯ ও বিনা সরিষা -১০ এর মাঠ দিবস ও বিনা উদ্ভাবিত তৈল জাতীয় ফসলের পরিচিতি ও চাষাবাদ পদ্ধতি এবং বীজ সংরক্ষণ বিষয়ক কৃষক প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার বিকালে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইন্সস্টিটিউট (বিনা) সুনামগঞ্জ জেলার বিশ্বম্ভরপুর উপজেলার সলুকাবাদ ইউনিয়নের ভাদেরটেক গ্রামে এই প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত হয়।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোহাম্মদ সফর উদ্দিনের সভাপতিত্বে প্রশিক্ষণে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইন্সস্টিটিউট (বিনা) ময়মনসিংহের মহা পরিচালক ড. বীরেশ কুমার গোস্বামী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আব্দুল মালেক, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. শহিদুল ইসলাম, বিশ্বম্ভরপুর উপজেলা কৃষি অফিসার দীপক কুমার দাস।
এছাড়াও বক্তব্য রাখেন বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইন্সস্টিটিউট (বিনা) সুনামগঞ্জ উপ-কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা ও ভারপ্রাপ্ত কর্মকর্তা মাজহারুল ইসলাম, বৈজ্ঞানিক কর্মকর্তা ফরহাদ হোসেন, বৈজ্ঞানিক কর্মকর্তা তাজুল ইসলাম, উপ-সহকারী কৃষি অফিসার অনন্ত চন্দ্র পাল, কৃষক ওমর গণি ও হাবিবুর রহমান। বক্তারা বলেন,আমন ফসল ঘরে তোলার পরে যে জমিটি অনাবাদি থাকে সেই জমিতে সরিষা চাষ করলে অল্প সময়ে কৃষকরা অধিক মোনাফ লাভ করতে পারবে। এজন্য উদ্ভাবনী পদ্ধতিতে এই সরিষা চাষ করে কৃষকরা তাদের ভাগ্যে পরিবর্তনে সহায়ক ভূমিকা রাখতে পারে।

 

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.