অক্টোবর ২৩, ২০২০

রাশিয়ার ২৩ কূটনীতিককে বহিষ্কার করেছে যুক্তরাজ্য

নতুন আলো নিউজ ডেস্ক :রাশিয়ার ২৩ কূটনীতিককে বহিষ্কার করেছে যুক্তরাজ্য। প্রধানমন্ত্রী থেরেসা মে আজ বুধবার এ ঘোষণা দিয়েছেন। রাশিয়ার সাবেক দ্বৈত গোয়েন্দা সের্গেই স্ক্রিপল ও তার মেয়ে ইউলিয়ার ওপর নার্ভ এজেন্ট গ্যাস ব্যবহারের ঘটনায় তাদের বহিষ্কার করা হলো।

মে বলেছেন, যাদেরকে শনাক্ত করা হয়েছে তারা সবাই অঘোষিত গোয়েন্দা কর্মকর্তা। যুক্তরাজ্য ছেড়ে যাওয়ার জন্য তাদের এক সপ্তাহ সময় দেয়া হয়েছে। এসময়ের মধ্যে তারা যুক্তরাজ্য ছেড়ে যাবার সময় পাবেন।

থেরেসা মে বলেন, গেল ৩০ বছরের বেশি সময়ের মধ্যে একবারে এত বেশি সংখ্যক কূটনীতিক বহিষ্কার করা হলো। এরমধ্য দিয়ে প্রমাণিত হলো রাশিয়া আমাদের দেশের বিরুদ্ধে এর আগেও এ ধরনের কাজ করেছে।

তিনি আরও বলেন, রাশিয়ার প্রতিক্রিয়া ছিল পুরোপুরি ঘৃণ্য। রাশিয়ার তৈরি নভিচক নার্ভ এজেন্ট গ্যাসের বিষয়ে কোনো ব্যাখ্যাও চায়নি বলে জানিয়েছেন থেরেসা মে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেছেন, ওই ঘটনাকে ‘বিদ্রূপাত্মক, ঘৃণ্য ও অবাধ্যতার’ সঙ্গে ডিল করা হয়েছে।

আমরা যুক্তরাজ্যে রাশিয়ার গোয়েন্দা নেটওয়ার্ককে পুরোপুরি এলোমেলো করে দিতে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে সম্মত হয়েছি। রাজ পরিবারের কোনো সদস্য বা দেশটির কোনো মন্ত্রী রাশিয়া বিশ্বকাপে যোগ দেবেন না বলেও জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published.

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.