ডিসেম্বর ৩, ২০২০

জাবিতে মশাল মিছিল থেকে ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচী ঘোষণা

১ min read

নতুন আলো অনলাইন ডেস্ক: জিগাতলায় শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে মশাল মিছিল করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

রবিবার (০৫ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার পাদদেশ থেকে মশাল মিছিলটি বের করা হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান হল, বটতলা, ট্রান্সপোর্ট প্রদক্ষিণ করে শহীদ মিনারে এসে শেষ হয়।

মিছিল শেষে শহীদ মিনারের পাদদেশে ‘একটি ননফিকশন’ নাটক পরিবেশন করে জাহাঙ্গীরনগর থিয়েটার (টিএসসি)।

নাটক পরিবেশন শেষে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন জাবি সাংস্কৃতিক জোটের কোষাধ্যক্ষ শাহদাত হোসাইন স্বাধীন বলেন, ‘শিক্ষার্থীদের যৌক্তিক আন্দোলনে সরকারী বাহিনী যে হামলা করেছে গুজব বলে প্রচারণা করছে। কিন্তু জাপান বাংলাদেশ ফ্রেন্ডশীপ হাসপাতালে যারা আহত আছে তারা কারা? এ সময় তিনি নিরাপদ সড়কের দাবিতে চলমান আন্দোলনে যারা হামলা করেছে তাদের বিচার দাবি করেন।

এসময় জাবি ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক মুহাম্মদ দিদার বলেন, সড়কের দুর্ঘটনা এখন কমেনি। তাই আমাদের দাবি পরিবহণ শ্রমিকদের শ্রম ঘন্টা ও বেতন নির্দিষ্ট করে দিতে হবে।

এসময় ৮দফা দাবি তুলে ধরে ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচী ঘোষণা করেন জাবি সাংস্কৃতিক জোটের সম্পাদক শহিদুল ইসলাম পাপ্পু। শিক্ষার্থীদের ৮ দফা দাবি গুলো হলো- কলেজ শিক্ষার্থীদের দাবির সাথে একাত্মতা, পরিবহন শ্রমিকদের কর্মঘন্টা ও বেতন নির্ধারণ, নৌমন্ত্রীর অপসারণ, ‘জাবালে নূর’র রোড পারমিট বাতিল, বেপরোয়া গাড়ি চালিয়ে মৃত্যুর সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদন্ড, জাতির কাছে ভুল স্বীকার করে স্বরাষ্ট্রমন্ত্রীর ক্ষমা প্রার্থনা, হামলাকারীদের শাস্তি নিশ্চিত করা, শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা।

এ সময় তিনি বলেন, ‘আগামীকাল সোমবার সকাল আটটায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার থেকে ঢাকা অভিমুখে এই মার্চ টু ঢাকা কর্মসূচী শুরু করা হবে।’

Leave a Reply

Your email address will not be published.

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.