জুন ১৯, ২০২১

সিলেটের সাংসদ মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েসের মৃত্যুতে বিভিন্ন রাজনৈতিক দল ও মহলের শোক প্রকাশ।

১ min read

সিলেট থেকে সৈয়দ মুহিবুর রহমান মিছলু::করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বৃহস্পতিবার দুপুরে রাজধানীর ইউনাইটেড হাসপতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস।

করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়লে গত ৮ মার্চ ইউনাইটেড হাসপাতালের কোভিড ইউনিটে ভর্তি হন সিলেট জেলা আওয়ামী লীগের সহসভাপতি মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস। তার বয়স হয়েছিল ৬৬ বছর।

আতিকুর রহমান : মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েসের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বিশিষ্ট রাজনীতিবিদ, জাতীয় পার্টির সাবেক প্রেসিডিয়াম সদস্য, সিলেট বিভাগ উন্নয়ন পরিষদের সভাপতি আলহাজ্জ মোহাম্মদ আতিকুর রহমান আতিক।

শোকবার্তায় জাপা নেতা আতিকুর রহমান আতিক মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

মো. মকন মিয়া : এক শোক বার্তায় সিলেটের প্রবীণ মুরুব্বি শেখ মো. মকন মিয়া চেয়ারম্যান বলেন, ‘সিলেটের স্বজ্জন ও সুপরিচিত রাজনীতিবিদ হিসেবে মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস সকল মহলের কাছে প্রিয় ব্যক্তিত্ব ছিলেন। সিলেটের রাজনীতিতে তার অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে।’

‘নেতৃত্বের মাধ্যমে তিনি সিলেট-৩ আসন তথা গোটা সিলেটবাসীর কাছে প্রিয় ব্যক্তি হয়ে উঠেছিলেন। তার মৃত্যুতে সিলেটবাসী এক গুণী রাজনীতিবিদকে হারালো। যা সহজে পূরণ হবার নয়। তার মৃত্যুতে আমি গভীরভাবে শোকাহত। শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।’

সিলেট জেলা কৃষক লীগ : এক শোকবার্তায় সিলেট জেলা কৃষক লীগের নেতৃবৃন্দের পক্ষে সভাপতি শাহ নিজাম ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ সামসুল ইসলাম মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

হাবিবুর রহমান হাবিব : মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েসের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সিলেট জেলা আওয়ামী লীগ নেতা ও যুক্তরাজ্য আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক হাবিবুর রহমান হাবিব।

এক শোক বার্তায় তিনি বলেন, ‘এমপি মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস ছিলেন সিলেট ৩ আসন তথা সিলেটবাসীর প্রিয়জন। তিনি সব সময় এই অঞ্চলের মানুষের জীবন যাত্রার উনয়নের চিন্তা করতেন। তার মৃত্যুতে সিলেট তথা দেশ একজন সত্যিকারের দেশপ্রেমিককে হারালো।’

হাবিবুর রহমান হাবিব মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েছের বিদেহী আত্বার মাগফিরাত কামনা করে তাঁর পরিবারবর্গের প্রতি গভির সমবেদনা জানান।

মহানগর আওয়ামী লীগ : সাংসদ কয়েসের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সিলেট মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ। এক শোক বার্তায় মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

মা ফাউন্ডেশন বাংলাদেশ সিলেট : মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েসের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে মা ফাউন্ডেশন বাংলাদেশ সিলেট।

বৃহস্পতিবার (১১ মার্চ) এক শোকবার্তায় মা ফাউন্ডেশনের চেয়ারম্যান সাংবাদিক মামুন হাসান মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

খন্দকার আব্দুল মুক্তাদির : সাংসদ কয়েসের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদির।

বৃহস্পতিবার এক শোক বার্তায় খন্দকার আব্দুল মুক্তাদির বলেন, ‘একজন প্রবীণ রাজনৈতিক ব্যক্তি হিসেবে মরহুম মাহমুদ উস সামাদ চৌধুরী একজন শ্রদ্ধাভাজন ছিলেন।’

শোক বার্তায় তিনি মরহুমের রুহের মাগফেরাত কামনা এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

রেড ক্রিসেন্ট : সাংসদ কয়েস এর ইন্তেকালে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সিলেট ইউনিটের নেতৃবৃন্দ।

এক শোক বার্তায় রেড ক্রিসেন্ট সিলেট ইউনিটের চেয়ারম্যান অ্যাডভোকেট লুৎফুর রহমান ও সেক্রেটারি মো. আব্দুর রহমান জামিল মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

সিবিসাস : মাহমুদ উস সামাদ চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন ঢাকায় কর্মরত সিলেটি সাংবাদিকদের সংগঠন সিলেট বিভাগ সাংবাদিক সমিতি (সিবিসাস) নেতৃবৃন্দ। সিবিসারের সভাপতি আজিজুল পারভেজ ও সাধারণ সম্পাদক ঝর্ণা মনি এক যৌথ শোকবার্তায় মরহুমের বিদেহী আÍার মাগফেরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

শোক বার্তায় তারার বলেন, ‘মাহমুদ উস সামাদ চৌধুরী একজন গুণী ও আদর্শবান মানুষ ছিলেন। এলাকায় উন্নয়নে তিনি নিরলসভাবে কাজ করে গেছেন। তাঁর মৃত্যুতে সিলেট তথা দেশের রাজনীতিতে একজন গুণী ও আদর্শবান রাজনীতিবিদ ব্যক্তিত্ত্বের শূন্যতা তৈরি হলো।’

সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় ভিসি : এমপি মাহমুদুস সামাদের মৃত্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের (বিএমএ) কেন্দ্রীয় সহ সভাপতি ও সিলেট ওসমানী মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ ডা. মোর্শেদ আহমেদ চৌধুরী।

বৃহস্পতিবার এক শোকবার্তায় তিনি বলেন, ‘মাহমুদুস সামাদ চৌধুরীর একজন প্রজ্ঞাবান রাজনীতিবিদ হয়ে সমাজের উন্নয়নে বলিষ্ঠ ভূমিকা রেখেছেন। সৎ ও আদর্শবান মানুষ হিসেবে তিনি আমাদেও স্মৃতিতে বেঁচে থাকবেন, আমাদের কর্মে প্রেরণা যোগাবেন। তাঁর মৃত্যুতে সিলেটের রাজনীতিতে এক অপূরণীয় ক্ষতি হলো।’

মাহমুদুস সামাদ চৌধুরীর বিদেহী আত্মার শান্তি কামনার পাশাপাশি তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন ডা. মোর্শেদ আহমেদ চৌধুরী।

বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরাম : মাহমুদ উস সামাদ চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছেন বঙ্গবন্ধু লেখক-সাংবাদিক ফোরাম সিলেট জেলা শাখার নেতৃবৃন্দ।

এক শোকবার্তায় ফোরামের সভাপতি রুহুল ইসলাম মিঠু ও যুগ্ম সাধারণ সম্পাদক শাহারুল ইসলাম মন্ডল বলেন, ‘মাহমুদ উস সামাদ চৌধুরী একজন দেশপ্রেমিক নেতা ছিলেন। তার ইন্তেকালে সিলেটবাসী একজন প্রকৃত জনদরদীকে হারাল।’

নেতৃবৃন্দ শোকবার্তায় মরহুমের রূহের মাগফেরাত কামনা করেন এবং মরহুমের শোকাহত পরিবারবর্গের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন।

বঙ্গবন্ধু গবেষণা সংসদ সিলেট : মাহমুদ উস সামাদ চৌধুরী (কয়েস) এর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন সিলেট জেলা বঙ্গবন্ধু গবেষণা সংসদ এর সভাপতি অধ্যাপক মোঃ দিলওয়ার হোসেন বাবর, সাধারণ সম্পাদক শিক্ষক কলামিস্ট মোঃ আব্দুল মালিক, সাংগঠনিক সম্পাদক অধ্যাপক মোঃ শামসুল ইসলাম।

বাংলাদেশ হিউম্যান রাইটস জার্নালিস্ট কমিশনের (বিএইচআরজেসি) শোক

সিলেট-৩ আসনের সংসদ সদস্য ও সিলেট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মাহমুদ-উস সামাদ চৌধুরী কয়েস এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ হিউম্যান রাইটস জার্নালিস্ট কমিশন’র সভাপতি ফয়সল আহমদ বাবলু ও সাধারণ সম্পাদক আহমাদ সেলিম।

এক শোকবার্তায় নেতৃবৃন্দ মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং  শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

নগর শ্রমিকলীগ : সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছেন সিলেট মহানগর শ্রমিকলীগের নেতৃবৃন্দ।

শোকবার্তায় সিলেট মহানগর শ্রমিক লীগের সভাপতি এম. শাহরিয়ার কবির সেলিম ও সাধারণ সম্পাদক নাজমুল আলম রোমেন বলেন, ‘মাহমুদ উস সামাদ চৌধুরী একজন জনদরদী নেতা ছিলেন। তার মৃত্যুতে সিলেটবাসী একজন খ্যাতিমান জনপ্রতিনিধিকে হারাল।’

নেতৃবৃন্দ শোকবার্তায় মরহুমের রূহের মাগফেরাত কামনা করেন এবং মরহুমের শোকাহত পরিবারবর্গের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন।

ইসলামী ঐক্যজোট চেয়ারম্যান : সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর মৃত্যুতে ২০ দলীয় জোটের অন্যতম শীর্ষ নেতা, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি, সুপ্রীম কোর্ট এর আইনজীবী মাওলানা আব্দুল রকিব এক বিবৃতিতে গভীর শোক প্রকাশ করছেন।

শোকবার্তায় তিনি মরহুমের রূহের মাগফেরাত কামান করে মরহুমের শোকাহত পরিবারবর্গেও প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

বাংলাদেশ সুপ্রীম কোর্টের অ্যাডভোকেট মাওলানা আব্দুর রকিব বিবৃতি বলেন, ‘মরহুম মাহমুদ উস সামাদ চৌধুরী একজন প্রখ্যাত দেশ ও জনদরদী নেতা ছিলেন। তার ইন্তেকালে দেশ একজন খ্যাতিমান ব্যক্তিকে হারাল।’

মহানগর হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদ : সাংসদ কয়েসের মৃত্যুতে সিলেট মহানগর হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের নেতৃবৃন্দ শোক প্রকাশ করেন।

একযুক্ত শোকবার্তায় ঐক্য পরিষদের সভাপতি অ্যাডভোকেট মৃত্যুঞ্জয় ধর ভোলা ও সাধারণ সম্পাদক প্রদীপ কুমার দেব গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন এবং মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

মেট্রোপলিটন ইউনিভার্সিটি : সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছে মেট্রোপলিটন ইউনিভার্সিটি পরিবার। বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী ও উপাচার্য অধ্যাপক ড. মো. সালেহ উদ্দিন বৃহস্পতিবার এক বার্তার মাধ্যমে এই শোক ও দুঃখ প্রকাশ করেন।

শোকবার্তায় তারা বলেন, ‘মাহমুদ উস সামাদ চৌধুুরী সিলেট-৩ আসনের মানুষের কল্যাণের জন্য আজীবন কাজ করে গেছেন। মানবিক বোধসম্পন্ন এই রাজনৈতিক নেতা মহামারি করোনাভাইরাসের তীব্র প্রকোপের সময় নিজ এলাকায় অবস্থান করে মানুষের পাশে ছিলেন, করেছেন ব্যাপক খাদ্য সহায়তা। সিলেট অঞ্চলের উন্নয়নের জন্য মহান জাতীয় সংসদেও উচ্চকিত ছিলেন তিনি। যুদ্ধাপরাধীদের বিচারের জন্য জাতীয় সংসদে বিল উত্থাপন করে ঐতিহাসিক মুহুর্তের সাথে স্মরণীয় হয়ে আছেন মাহমুদ উস সামাদ চৌধুরী। তাঁর অকাল প্রয়াণ সিলেটের জন্য অপূরণীয় ক্ষতি।’

মরহুমের বিদেহি আত্মার শান্তি কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন তৌফিক চৌধুরী ও সালেহ উদ্দিন।

বাংলাদেশ হিউম্যান রাইটস জার্নালিস্ট কমিশন : সিলেট-৩ আসনের সংসদ সদস্য ও সিলেট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মাহমুদ-উস সামাদ চৌধুরী কয়েস এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ হিউম্যান রাইটস জার্নালিস্ট কমিশন’র সভাপতি ফয়সল আহমদ বাবলু ও সাধারণ সম্পাদক আহমাদ সেলিম।

এক শোকবার্তায় নেতৃবৃন্দ মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

সৈয়দ আহমদ মনসুর : সিলেট-৩ আসনের সংসদ সদস্য, সিলেট জেলা আওয়ামী লীগের সহ সভাপতি, ধর্ম ও বাণিজ্য মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য, শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের কেন্দ্রীয় মহাসচিব মাহমুদ উস সামাদ চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন মনসুর শিক্ষা ও জনকল্যাণ ট্রাষ্ট বাংলাদেশ এর চেয়ারম্যান বিশিষ্ট সমাজ সেবক সৈয়দ আহমদ মনসুর।

শোকবার্তায় তিনি বলেন, ‘মাহমুদ উস সামাদ চৌধুরী একজন দেশপ্রেমিক জনদরদী নেতা ছিলেন। তাঁর নেতৃত্বে সিলেট-৩ নির্বাচনী এলাকায় ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। তাকে হারিয়ে যে ক্ষতি হয়েছে তা সহজে পূরণ হওয়ার নয়।’

তিনি শোকবার্তায় মরহুমের রূহের মাগফেরাত কামনা করেন এবং শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

দক্ষিণ সুরমা উপজেলা পরিষদ চেয়ারম্যান : মাহমুদ উস সামাদ চৌধুরী’র মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন দক্ষিণ সুরমা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আবু জাহিদ।

তিনি এক শোকবার্তায় মাহমুদ উস সামাদ চৌধুরী’র বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

শোক বার্তায় আবু জাহিদ বলেন, ‘সিলেট ৩ আসনের মাটি ও মানুষের নেতা ছিলেন মাহমুদ উস সামাদ চৌধুরী। সমাজের সকল শ্রেণি-পেশার মানুষের সুখে-দুঃখে তিনি পাশে থাকতেন। তাকে হারিয়ে সিলেটবাসী একজন অভিভাবক হারিয়েছেন। এ শূন্যতা পুরণ হবার নয়।’

বিপিজেএ : মাহমুদ-উস-সামাদ চৌধুরী কয়েসের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটি।

বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির সভাপতি শেখ আশরাফুল আলম নাসির এবং সাধারণ সম্পাদক আশকার ইবনে আমীন লস্কর রাব্বি এক শোকবার্তায় বলেন, ‘মাহমুদ-উস-সামাদ চৌধুরী কয়েস-এর মতো একজন জনবান্ধব রাজনীতিকের মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত।’

তারা মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত ও শোকসন্তপ্ত পরিবারের সদস্য, স্বজন এবং তার রাজনৈতিক সহকর্মীদের প্রতি গভীর সমবেদনা জানান।

সিলেট জেলা স্বেচ্ছাসেবক লীগ : সিলেট-৩ আসনের সংসদ সদস্য ও সিলেট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মাহমুদ উস সামাদ চৌধুরীর মৃত্যুতে গভীর গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সিলেট জেলা স্বেচ্ছাসেবক লীগের নেতৃবৃন্দ।

বৃহস্পতিবার সিলেট জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আফসার আজিজ ও সাধারণ সম্পাদক জালাল উদ্দিন কয়েস, গণমাধ্যমে এক বার্তায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

শোকবার্তায় তারা বলেন, ‘তিনি ছিলেন কর্মীবান্ধব একজন রাজনীতিক। এমন নেতা দলের জন্য অফুরান প্রেরণার উৎস ছিলেন। মরহুম মাহমুদ উস সামাদ চৌধুরী এমপি তার রাজনৈতিক আদর্শ ও কর্মের মাধ্যমে সিলেটের জনগণের মনে জায়গা করে নিয়েছিলেন। তারা মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যগণের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।’

Copyright © notunalonews24.com All rights reserved. | Newsphere by AF themes.