1. bnp786@gmail.com : editor :
  2. sylwebbd@gmail.com : mit :
  3. zia394@yahoo.com : Nurul Alam : Nurul Alam
  4. mrafiquealien@gmail.com : Rafique Ali : Rafique Ali
  5. sharuarprees@gmail.com : Sharuar : Mdg Sharuar
  6. cardgallary17@gmail.com : Shohidul Islam : Shohidul Islam
মঙ্গলবার, ০৫ ডিসেম্বর ২০২৩, ০৩:১৯ অপরাহ্ন

পার্লামেন্টে অশ্রুসিক্ত ভাষণ জেসিন্ডা আর্ডার্নের

  • আপডেটের সময় : বুধবার, ৫ এপ্রিল, ২০২৩

নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন দেশটির পার্লামেন্টে বুধবার তার শেষ বিদায়ী ভাষণ দিয়েছেন। এ সময় তিনি অশ্রুসিক্ত হয়ে পড়েন। তিনি বলেন, নিউজিল্যান্ডের সকল মানুষের উচিত রাজনীতিকে তাদের পারিবারিক বিষয় মনে করা।

ক্রাইস্টচার্চে ভয়াবহ সন্ত্রাসী হামলা, যে হামলায় ৫১ মুসলামন নিহত হন, এবং কোভিড-১৯ এর মহামারির মধ্যেও সফল নেতৃত্বের কারণে ব্যাপকভাবে সুনাম অর্জন করেন জেসিন্ডা আর্ডার্ন। তবে চলতি বছরের জানুয়ারিতে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন তিনি।

এর আগে ২০১৭ সালে মাত্র ৩৭ বছর বয়সে বিশ্বের সর্বকনিষ্ঠ নারী সরকারপ্রধান হওয়ার মাধ্যমে বিশ্বের দৃষ্টি আকর্ষণ করেন জেসিন্ডা। এ ছাড়া তার সন্তানকে জাতিসংঘের একটি সভায় নিয়ে গিয়ে আরও আন্তর্জাতিক দৃষ্টি আকর্ষণ করেন তিনি। তবে বিদেশে জনপ্রিয় হলেও দেশে উচ্চমূল্য, ক্রমবর্ধমান অপরাধ এবং পানি ও কৃষিতে বিতর্কিত সংস্কারের কারণে সমর্থন হারান জেসিন্ডা।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বুধবারের ভাষণে আর্ডার্ন তার পরিবার, রাজনৈতিক দল এবং তার সমর্থকদের ধন্যবাদ জানিয়েছেন। আর্ডার্ন বলেন, তিনি বেশ কিছু ঘটনায় মানুষের সবচেয়ে শোক-জড়িত বা দুঃসময়ের সঙ্গে জড়িত ছিলেন।

‘তাদের গল্প ও মুখগুলো আমার মনের মধ্যে খোদাই করা হয়ে গেছে এবং সম্ভবত তা চিরকাল থাকবে,’ বলেন আর্ডার্ন। বুধবার সংসদে একটি উপহার দেওয়া কোরোওয়াই অর্থাৎ একটি ঐতিহ্যবাহী মাওরি পোশাক পরেছিলেন তিনি, যাকে সম্মান ও প্রতিপত্তির চিহ্ন হিসেবে দেখা হয়।

একজন পুলিশ সদস্য এবং স্কুলের ক্যান্টিন অপারেটরের মেয়ে আর্ডার্ন। কর্মজীবনে অন্যদের দায়িত্ব নিতে অনুপ্রাণিত করতে চান উল্লেখ করে নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী বলেন, ‘আপনি উদ্বিগ্ন, সংবেদনশীল, সদয় হতে পারেন এবং আপনার অন্তরঙ্গ আবেগকে সততার সঙ্গে ও খোলামেলাভাবে প্রকাশ করতে পারেন।’ এ সময় অশ্রুসিক্ত হয়ে পড়েন সাবেক এই নারী প্রধানমন্ত্রী।

তিনি আরও বলেন, ‘আপনি একজন মা হতে পারেন বা না পারেন, একজন প্রাক্তন মরমন (একটি সম্প্রদায়) হতে পারেন বা না পারেন। একজন বোকা, একজন ঘোষক, একজন আলিঙ্গনকারী- আপনি এই সমস্ত কিছু হতে পারেন এবং আপনি এখানে থাকতে পারবেন না, আপনি আমার মতো নেতৃত্ব দিতে পারেন।’

এ সময় পাবলিক গ্যালারিতে থাকা তার চার বছর বয়সি মেয়ে নেভের দিকে তাকিয়ে আর্ডার্ন বলেন, তুমি সাবেক প্রধানমন্ত্রীর মেয়ে হিসেবে পরিচিত হয়ে বড় হবে না, বরং আমি আনন্দের সঙ্গে পরিচিত হব নেভের মা হিসেবে। এটিই আমার কাছে সবচেয়ে ভালো উপায় (পরিচিত হওয়ার)। একই সঙ্গে তার সঙ্গী (পার্টনার) ক্লার্ক গেফোর্ডকেও ধন্যবাদ জানান আর্ডার্ন।

Comments are closed.

এই ধরণের আরো খবর

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট
© All rights reserved © 2021 notunalonews24.com
Design and developed By Syl Service BD