1. admingusar@gmail.com : admingusar :
  2. crander@stand.com : :
  3. bnp786@gmail.com : editor :
  4. sylwebbd@gmail.com : mit :
  5. zia394@yahoo.com : Nurul Alam : Nurul Alam
  6. mrafiquealien@gmail.com : Rafique Ali : Rafique Ali
  7. sharuarprees@gmail.com : Sharuar : Mdg Sharuar
  8. cardgallary17@gmail.com : Shohidul Islam : Shohidul Islam
  9. wpsupp-user@word.com : wp-needuser : wp-needuser
শনিবার, ০৪ মে ২০২৪, ০৫:৪৪ অপরাহ্ন

জোট সরকার নিয়ে জট পাকিস্তানে

  • আপডেটের সময় : মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২৪

পাকিস্তানে এবারের প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সাধারণ নির্বাচনের পাঁচ দিন পেরিয়ে গেলেও কোন দল সরকার গঠন করবে এবং দেশের পরবর্তী প্রধানমন্ত্রী কে হবেন তা পরিষ্কার হয়নি। দেশটির সাবেক প্রধানমন্ত্রী এবং তেহরিক-ই-ইনসাফের প্রধান ইমরান খান একাধিক মামলায় গ্রেফতার এবং তার দল নির্বাচন থেকে ছিটকে পড়লেও দলটির সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা সংসদের বেশির ভাগ আসন জিতেছে। স্বতন্ত্র প্রার্থীরা মোট ১০১টি আসনে জয়ী হয়েছে। এর মধ্যে ৯৩টি আসনেই জয় পেয়েছেন পিটিআই সমর্থিত প্রার্থিরা। যা এবারের নির্বাচনের সবচেয়ে বড় চমক। তবে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ১৩৪ আসনের সহজ সংখ্যাগরিষ্ঠতা তারা অর্জন করতে পারেনি। নির্বাচনি ফলাফল অনুযায়ী, বর্তমানে কোনো দলেরই এককভাবে সরকার গঠনের জন্য পর্যাপ্ত আসন নেই। এমন অবস্থায় নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লিগ-(নওয়াজ পিএমএল-এন) এবং বিলাওয়াল ভুট্টোর জারদারির দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) সরকার গঠনের লক্ষ্যে কৌশলী পদক্ষেপ নিতে শুরু করেছে। অন্যদিকে ইমরান খানের দল পাকিস্তান পিটিআই একটি জোট গঠনের বিষয়ে চিন্তাভাবনা করছে। আসন সংখ্যার দিকে পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীদের পর দ্বিতীয় অবস্থানে রয়েছে নওয়াজ শরিফের দল। তার দল ৭৫টি আসন পেয়েছে। এর পরের অবস্থানে থাকা বিলাওয়াল ভুট্টোর দল পেয়েছে ৫৪টি আসন। তবে দেশটির সামরিক সরকার নওয়াজ খানকে সমর্থন দেয় বলে গুঞ্জন রয়েছে। পাকিস্তানে সরকার গঠনের প্রক্রিয়া সম্পর্কে দেশটির সংবিধান ও নির্বাচনি আইনে স্পষ্টভাবে নির্ধারিত আছে। এই প্রক্রিয়াটি বোঝার আগে রাজনৈতিক দলগুলো কী করছে এবং তাদের সামনে কী ধরনের বিকল্প রয়েছে তা জানতে হবে। এই অবস্থায় জোট সরকার গঠন নিয়ে পাকিস্তানে জট লেগে গেছে। বিবিসি বাংলার মূল্যায়ন।

কোন কোন দল দেখা করতে পারে : পাকিস্তানে সরকার গঠনের জন্য নির্বাচনে ১৩৪টি আসনে বিজয়ী হতে হবে। এর বাইরে প্রতিটি দল বা জোট তাদের বিজয়ী আসন সংখ্যার ভিত্তিতে সংরক্ষিত ৭০টি আসন থেকে অংশ পাবে। সেই হিসাবে যে দল বা জোট সরকার গঠন করবে, তাদের সবমিলিয়ে ১৬৯টি আসন থাকতে হবে। সে ক্ষেত্রে সংসদে তিনটি দলের জয়ী আসনের দিকে তাকালে বলা যায় যে, এর মধ্যে দুটি দল জোট বেঁধে প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারবে। আপাতদৃষ্টিতে, সবচেয়ে বড় বিকল্প বলে মনে হচ্ছে নওয়াজ শরিফ ও বিলাওয়াল ভুট্টোর দল পিপলস একসঙ্গে সরকার গঠন করবে। কিন্তু অন্যদিকে, রাজনীতির সমীকরণ যে কোনো সময় বদলে যেতে পারে এবং এক সময়কার বিরোধপূর্ণ রাজনৈতিক দলগুলোর জোট বাঁধা অসম্ভব কিছু না। এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষক রফিউল্লাহ কাকার বলেছেন, ‘যেহেতু কোনো দলেরই সরল সংখ্যাগরিষ্ঠতা নেই। এ অবস্থায় দলগুলোকে একটি সাধারণ অবস্থান বের করে জোট গঠন করতে হবে।’ জর্জটাউন ইউনিভার্সিটির উদয় চন্দ্র বলেছেন, ‘যারা আগে ইমরান খানকে ভোট দেয়নি তারাও গত দুই বছরে উপলব্ধি করেছে যে তিনি এবং তার দলের সঙ্গে সেনাবাহিনী যে আচরণ করেছে তা অন্যায়।’ তিনি যোগ করেছেন- ‘স্বতন্ত্রদের বাছাই করে, ভোটাররা সেনাবাহিনীর কাছে একটি স্পষ্ট বার্তা পাঠাচ্ছে, বেসামরিক গণতন্ত্রের জয় হোক।’

পিটিআই ও এমকিউএম জোট : পিটিআই সমর্থিত প্রার্থীরা জোট সরকার গঠনের লক্ষ্যে একটি ছোট দলে যোগ দিতে পারে। এ ক্ষেত্রে তাদের একাধিক দলের সঙ্গে জোট করতে হবে। এ মুহূর্তে পিটিআই সমর্থিত প্রার্থীদের জয়ী আসনগুলোকে একটি প্ল্যাটফর্মে একত্রিত করা এবং জয়ী সাধারণ আসনগুলোর ওপর ভিত্তি করে মহিলা ও সংখ্যালঘুদের জন্য সংরক্ষিত জাতীয় পরিষদের আসনগুলো নিশ্চিত করা প্রয়োজন। নির্বাচনের চূড়ান্ত ফলাফল ঘোষণার ৭২ ঘণ্টার মধ্যে, এই স্বতন্ত্র প্রার্থীদের হয় একটি দলে যোগ দিতে হবে বা স্বতন্ত্রভাবে সংসদ সদস্য হিসেবে বসার ইচ্ছা প্রকাশ করতে হবে। এ ব্যাপারে অধ্যাপক আসমা ফয়েজ বলেছেন যে, পিটিআইয়ের জোট সরকার গঠন করার সম্ভাবনা বেশ কম। কারণ ছোট দলগুলোর সঙ্গে জোট করলেও তারা তাদের প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারবে না। তার মতে, পিটিআইয়ের পক্ষে এই ছোট দলগুলোর কাছে পৌঁছানোর সংখ্যাগত কোনো সুবিধা নেই। তিনি বলেন, যদি পিটিআই মুত্তাহিদা কওমি মুভমেন্টের সঙ্গে জোট করার সিদ্ধান্ত নেয়। সে ক্ষেত্রে উভয় দলের মোট আসন হবে ১০৯টি। এরপর নারী ও সংখ্যালঘুদের জন্য সংরক্ষিত আসন দেওয়া হবে। পাকিস্তানের আইন অনুযায়ী, যে কোনো দলের প্রতি সাড়ে তিনটি সাধারণ আসনের জন্য একটি সংরক্ষিত মহিলা আসন বরাদ্দ করা হয়। এ ক্ষেত্রেও পিটিআইর বিশেষ কোনো সুবিধা হবে না। এরপরও অনেক সুযোগ আছে এবং কোনো কিছুই অসম্ভব নয় বলে তিনি মনে করেন।
পিএমএল-এন ও পিপিপি জোট : বিকল্প হিসেবে নওয়াজ শরিফের দল পিএমএল-এন ও বিলাওয়াল ভুট্টোর দল পিপিপি নিজেদের মধ্যে যোগাযোগ করছে। এখানে কিছু বিভ্রান্তিও রয়েছে। উদাহরণস্বরূপ, পিএমএল-এন ধারণা দিয়েছিল যে, পিপিপি তাদের সঙ্গে জোট করার সিদ্ধান্ত নিয়েছে। যদিও এই দাবি পুরোপুরি প্রত্যাখ্যান করেছে পিপিপি। পিএমএল-এন রবিবার মুত্তাহিদা কওমি মুভমেন্টের প্রতিনিধি দলের সঙ্গেও দেখা করেছে। সামাজিক উদারপন্থি দলটি এবার ১৭টি আসনে জয়ী হয়েছে। রবিবারের বৈঠকের পর, পিএমএল-এনের কেন্দ্রীয় তথ্য সচিব মরিয়ম আওরঙ্গজেব বলেছেন, তার দল এবং এমকিউএমের মধ্যে নীতিগতভাবে চুক্তি হয়েছে। তবে, এমকিউএম-পাকিস্তানের আহ্বায়ক খালিদ মকবুল সিদ্দিকী বলেছেন, তার দল নওয়াজের দলের সঙ্গে জোট করবে কি না সে বিষয়ে ‘এখনো সিদ্ধান্ত হয়নি’। একদিকে যেখানে পিএমএল-এন খুব দ্রুত অন্যান্য দলের সঙ্গে যোগাযোগ করতে শুরু করেছে, অন্যদিকে পাকিস্তান পিপলস পার্টি ধীরগতিতে এগোচ্ছে বলে মনে হচ্ছে। বিলাওয়াল ভুট্টো জারদারি রবিবার শেহবাজ শরিফসহ পিএমএল-এনের প্রতিনিধি দলের সঙ্গে দেখা করেছেন এবং আলোচনা চালিয়ে যেতে সম্মত হয়েছেন। ইসলামাবাদে পিপিপির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়েছে। যেখানে জোট গঠনের জন্য দলের কী কী বিকল্প রয়েছে, তারা কোন দলগুলোর সঙ্গে বসতে পারে সে বিষয়ে আলোচনা হয়েছে। এই দুই দলের জোট বাঁধা নিয়ে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সামিনা ইয়াসমিন বলেছেন, ‘পিএমএল-এন এবার পিপিপির পাশাপাশি কিছু ছোট দলের সঙ্গে জোট গঠন করতে পারে। দুটি দল ২০২২ সালে ইমরান খানকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার জন্য একটি জোট গঠন করেছিল। যারা গত আগস্ট পর্যন্ত শাসন করেছে।

পিটিআই ও পিপিপি : বিলাওয়াল ভুট্টোর দল পিপিপি এবার পিটিআইর সঙ্গে কথা বলবে কি না এ বিষয়ে জানতে চাইলে পিপিপির সিনিয়র নেতা শেরি রেহমান বলেন, পিপিপির দরজা সব রাজনৈতিক ব্যক্তির জন্য উন্মুক্ত। যদি পিটিআইর কথা বলা হয়, তাহলে তারা তাদের ২০১৮ সালের নির্বাচনে জয়ী হওয়ার আগে যে ব্যাখ্যা দিয়েছিল তা থেকে সরে আসবে বলে মনে হয় না। সে সময় গণমাধ্যমকে ইমরান খান বলেছিলেন, পার্লামেন্টে জোট সরকার গঠন হবে দুর্ভাগ্যজনক। তিনি বলেছিলেন, দেশকে চলমান সংকট থেকে বের করে আনার ক্ষেত্রে জোট সরকার দুর্বল হবে। সংকট উত্তরণে একটি শক্তিশালী সরকার দরকার যারা কোনো চাপ ছাড়াই সিদ্ধান্ত নিতে পারবে। এমন অবস্থায় সরকার গঠনের জন্য পিপিপির সঙ্গে জোট করার চেয়ে ইমরান খান বিরোধী বেঞ্চে বসতে পছন্দ করবেন বলে মনে করা হচ্ছে।

যদি ইমরান খান সমর্থিত এই এই স্বতন্ত্র প্রার্থীরা পার্লামেন্টে কঠিন বিরোধী দল হিসেবে আবির্ভূত হতে পারেন সে ক্ষেত্রে নওয়াজ শরিফ প্রধানমন্ত্রী হয়ে গেলেও অনাস্থা প্রস্তাবের হুমকি তার মাথায় ঘুরপাক খেতে থাকবে। এবারও ইমরান খানকে নিয়ে একই ধরনের কিছু বক্তব্য দিচ্ছেন তার দলের নেতারা। কিন্তু সময় ও পরিস্থিতি প্রতি মুহূর্তে বদলায়। ইমরান খান কবে তাদের ব্যাখ্যা পাল্টাবেন সে বিষয়ে কিছু বলা যাচ্ছে না। কারণ ২০১৮ সালেও তিনি এমকিউএমসহ অন্যান্য ছোট দলগুলোর সঙ্গে একটি জোট সরকার গঠন করেছিলেন। যদিও অনাস্থা প্রস্তাবের সময় এমকিউএম ইমরান খানের পক্ষ ত্যাগ করে বিরোধীদের শিবিরে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল সেটা ভিন্ন আলোচনা। এখন পিটিআই নেতাদের বলতে শোনা যাচ্ছে যে, ‘ইমরান খান আগের সরকারের মিত্রদের জড়ো করা থেকে শিক্ষা নিয়েছেন।’ পিটিআইর জোট গঠনের পরিবর্তে বিরোধীদের বেঞ্চে বসার জোরাল সম্ভাবনা রয়েছে।

বিরোধী দলে পিটিআই : ইমরান খানের মিডিয়া উপদেষ্টা জুলফি বুখারি গণমাধ্যমকে জানিয়েছেন, সংখ্যাগত সংখ্যাগরিষ্ঠতা না পেলে পিটিআইর জোট গঠনের পরিবর্তে বিরোধীদের বেঞ্চে বসার জোরাল সম্ভাবনা রয়েছে। এটা নির্ভর করছে নির্বাচনি এলাকায় ভোট পুনর্গণনার ওপর যেখানে তার মতে ফলাফলে কারচুপি হয়েছে। জুলফি বুখারির মতে, পিটিআই একটি শক্তিশালী বিরোধী হিসেবে নিজেদের প্রমাণ করবে এবং দ্বিতীয় দফায় নওয়াজ ও বিলাওয়ালের সম্ভাব্য জোট পিডিএম-২ আবার ব্যর্থ হবে। তিনি পিপিপির সঙ্গে পিটিআইর জোট বাঁধার বিকল্প ধারণাও উড়িয়ে দিয়েছেন। পিটিআই নেতা গওহর আলী খান স্থানীয় টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, তার দল ৬০টি আসনে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ অবস্থানে ছিল। তার দাবি ওইসব আসনে পিটিআই সমর্থিত প্রার্থীদের বিজয়কে পরাজয়ে রূপ দিতেই কারচুপি করা হয়েছে। পিটিআইয়ের প্রতিষ্ঠাতা ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের আইনজীবী রবিবার কারাগারে তার সঙ্গে দেখা করার পর গণমাধ্যমে কথা বলেন। তিনি বলেন, ইমরান খান দলের নেতাদের অন্য স্বতন্ত্র প্রার্থীদের সঙ্গে যোগাযোগ করতে বলেছেন। তবে স্বতন্ত্র প্রার্থীরা কী করবেন সেটাই সবচেয়ে বড় ও গুরুত্বপূর্ণ প্রশ্ন। যা নিয়ে এখনই কিছু বলা যাচ্ছে না। এসব প্রার্থীর সঙ্গে সব বড় রাজনৈতিক দল যোগাযোগ করছে এটা নিশ্চিত। এই বিষয়ে, প্রথম বিপর্যয় ঘটেছিল যখন পিটিআই লাহোরের সাধারণ সম্পাদক ওয়াসিম কাদির নওয়াজ শরিফের দলে যোগ দেওয়ার ঘোষণা দিয়েছেন।

উল্লেখ্য, বর্তমানে ইমরান খান রাষ্ট্রীয় সম্পদের অপব্যবহার, দুর্নীতি ও অবৈধ বিয়ে এই তিনটি মামলায় দোষী সাব্যস্ত হয়েছে ১৪ বছরের কারাদণ্ড ভোগ করছেন। গত আগস্ট থেকেই কারাগারে আছেন তিনি।

Comments are closed.

এই ধরণের আরো খবর

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট
© All rights reserved © 2021 notunalonews24.com
Design and developed By Syl Service BD