1. bnp786@gmail.com : editor :
  2. sylwebbd@gmail.com : mit :
  3. nurulalamneti@gmail.com : Nurul Alam : Nurul Alam
  4. mrafiquealien@gmail.com : Rafique Ali : Rafique Ali
  5. sharuarprees@gmail.com : Sharuar : Mdg Sharuar
  6. Mahareza2015@gmail.com : Muhibur reza Tunu : Muhibur reza Tunu
বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৮:০৪ পূর্বাহ্ন
শিরোনাম :
সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর আদালতে নিজেকে নির্দোষ দাবি করলেন!   নবীগঞ্জে প্রেমের টানে ঘর ছেড়ে,ঠাই হলো কারাগারে! হবিগঞ্জের বাহুবলে ‘কুখ্যাত ডাকাত’ সাহাব উদ্দিন গ্রেপ্তার! হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে গাড়ী আটকে ছিনতাই মামলার ৩ আসামী গ্রেফতার হবিগঞ্জ জেলা তথ্য অফিসের ওয়েরিয়েন্টেশন কর্মশালায় শিশু ও নারী উন্নয়নে সভা অনুষ্ঠিত।   হবিগঞ্জের বানিয়াচংয়ের হাওরে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার হবিগঞ্জের মাধবপুরে ধর্মঘর বিজিবির অভিযানে ৯৫ পিছ ইয়াবাসহ গ্রেফতার ১ ছাতক থেকে অপহরণ হওয়া শিশু ইয়াছিন আহমদ ঢাকায় উদ্ধার টাঙ্গাইলে কালিহাতী উপজেলায় যাত্রীবাহী বাস খাদে পড়ে এক বৃদ্ধ নিহত শিশু শিক্ষার্থীকে ধর্ষণের অভিযাগে মাদ্রাসা শিক্ষক আটক

নারী আন্দোলন; মাংসের থলি রক্ষার আন্দোলন

  • আপডেটের সময় : শুক্রবার, ৯ মার্চ, ২০১৮

‘আইডেনটিটি অব সেল্ফ’ -এর মধ্যে বা সত্তার ভিতরেই যদি আমরা নারী বা পুরুষ ক্লেইম করি তাইলে একটা ভায়োলেন্স ফেনোমেনা পয়দা হয় ইন্টার্নালি।

এইটা পুরুষের বেলায় হয় বেশ আধিপত্যমূলক আর নারীর বেলায় হয় মালটি-ডাইমেনশনাল। নারীর আধিপত্যের ধরণ কে ইদানিং কালে তাত্বিকরা ‘ফেমিনিন মাসকুলিনিটি’ -বলে শনাক্ত করে থাকেন।

অন্যদিকে নারীবাদের বেসিক দার্শনিক সমস্যা হল, গোটা ডিসিপ্লিনে বায়োলজিক্যাল কন্ডিশন বা কখনও কখনও পারভারশনকে ‘এবসুলিট’ ধরে নেয়া হয়। বায়োলজির আলোচনা জরুরী অন্য কারণে, কিন্তু এর মানুষের মৌল সত্তার এপিসটিক বা জ্ঞানতাত্বিক পাটাতন নিয়ে পদ্ধতীগত মিমংসা বাদ রেখে নারীবাদ কোন কাজের কাজ করতে পারবে না। পারেও নাই।

উপরের এই কথাটুকু যদি আমরা আমলে নিতে পারি তাইলে হাল-ফ্যাশনের নারীবাদি আন্দোলনের ধরণ বা তরিকার রাজনৈতিক-সাংস্কৃতিক তাৎতপর্য বুঝতে সুবিধা হবে।

নারী আন্দোলনে পুরুষকে বাইনারীক্যালি আপজিশন ধরা হয়। ধরেই নেয়া হয় ‘পুরুষ’ মানেই নিপিড়িক, ধর্ষকামী। ভেজিনা অরিয়র। অন্য দিকে যে ‘নারী’ সে অধপতিত। তার যৌনতা, তার শরীর এমন একটা প্রতিবন্ধকতা যে- বাইরের সমজে তারে কেবল মাংসের পুটুলি মনে করা হয়। আর এইসব ঘিরে তার যে আন্দোলন এটা হল আসলে এই মাংসের থলি রক্ষার আন্দোলন। এর সাথে যুক্ত হচ্ছে আবার কর্পোরেট বাণিজ্যের যৌনমুদি ব্যাক্তির আলাদা স্বীকৃতির রাজনীতি। সে নারী কে বলে আরও নারীগিরি শো করো। তোমার রুপ- জেল্লা দিয়া গোটা সমাজ মাত কর। তোমারে পাওয়ার জন্য পুরুষের মনটা যেন লালাময় হয়ে থাকে সব সময়। ফলে এই ভেল্কির মধ্যে থেকে আধুনিক নারী আন্দোলন যেটা চায় তাঁর অর্থ হল, সে তার শরীরের ন্যায্য দাম চায়। তুমি আমার নারীত্বের সমজদার হবা। গোপনে গোপনে আমার ফেমিনিটি, আমার যৌনতার জন্য কাঙ্গালপনা পোষে রাখবা। বাট বিনা মূল্যে ফাও আমারে পাইতে চাইলে ‘নারী’ অধিকার লঙ্ঘন হয়া যাবে–এটাই নারী আন্দোলনের শেকড়ের কথা, অন্তত আমাদের দেশে। এনজিও নারীবাদ নারীকে নারীর জায়গায় রাখতে চায় না রাখতে চায় বাজারের দামের জায়গায়। বঙ্গিয় প্রগতীশীলতা নারীকে মাপে কাজে সমান মজুরী পাইল কি না এই গড়পড়তা বাজারি হিসেব দিয়ে (প্রথম আলো ও ডেইলি স্টার এর প্রতিবদেন লেখা-লেখি দেখলেই বুঝবেন) । টেকনোলজি ও খোলা বাজার কালে পুরুষের সাথে এই তুলনাই অর্থহীন এখন। জেন্ডার ম্যাটার করে না। যে কেউ যে কারো চেয়ে বেশি আয় করতে পারেন। কমও করতে পারেন। তার জন্য লিঙ্গবাদি জায়গা থেকে আলোচনা অর্থহীন।

অন্য দিকে পুরুষ যেহেতু গোটা অর্থ ব্যাবস্থার এবং ক্ষমতা কাঠামোর মধ্যে ভেরি ম্যাসকুলিন ভূমিকা নিয়ে হাজির থাকে সেও নারীকে ‘নারী’ আকারে রেখে বেশ প্রগতীশীল হয়ে ওঠে। এই সব তথাকথিত নারীবাদি পুরুষরা মূলত ধর্ষনের সংস্কৃতির জনক- এর ভূমিকা পালন করে।

লেখক  -রেজাউল করিম রনি

[

Leave a Reply

Your email address will not be published.

এই ধরণের আরো খবর

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
১,৫৪৫,৮০০
সুস্থ
১,৫০৪,৭০৯
মৃত্যু
২৭,২৭৭
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
১,৫৬২
সুস্থ
১,৬০৩
মৃত্যু
২৬
স্পন্সর: একতা হোস্ট
© All rights reserved © 2021 notunalonews24.com
Design and developed By Syl Service BD